শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৭ নভেম্বর, ২০২৩, ০৮:২২ রাত
আপডেট : ২৭ নভেম্বর, ২০২৩, ০৮:২২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ড্রোন এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র মোকাবেলায় দুটি নয়া ক্ষেপণাস্ত্র তৈরি করেছে ইরান

রাশিদ রিয়াজ: ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসি’র নৌবাহিনীর কমান্ডার জানিয়েছেন, ড্রোন এবং ক্রুজ মিসাইল মোকাবেলায় ইরান আকাশ থেকে নিক্ষেপযোগ্য ২টি নতুন ক্ষেপণাস্ত্র তৈরি করেছে।

রিয়ার অ্যাডমিরাল আলি রেজা তাংসিরি বলেছেন, আইআরজিসি’র নৌবাহিনী তাদের সর্বশেষ যে সাফল্যগুলোর ঘোষণা দিয়েছে তার মধ্যে রয়েছে দুটি নয়া ক্ষেপণাস্ত্র। আকাশ থেকে নিক্ষেপযোগ্য ওই ক্ষেপণাস্ত্র দুটির রেঞ্জ ৪ থেকে ১৭ কিলোমিটার।

রিয়ার অ্যাডমিরাল তাংসিরি আরও বলেছেন: আইআরজিসি’র নৌ-বাহিনীর ক্ষেপণাস্ত্রের ক্ষমতা বিশ্বে নজিরবিহীন। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তারা ২ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানতে পারে।

তিনি বলেন: আইআরজিসি এখন নৌ-যান নির্মাণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। শহীদ সোলায়মানি, শহীদ সাইয়্যদ শিরাজি এবং শহীদ হাসান বাকেরি নৌ-যানগুলো ওই সাফল্যের উদাহরণ।

এডমিরাল তাংসিরি এ নৌ-যানগুলোকে বৈশিষ্ট্য ও গতির দিক থেকে নজিরবিহীন এবং অনন্য বলে উল্লেখ করেছেন। এই নৌ-যানগুলো ইরানের বিশেষজ্ঞরা তৈরি করেছেন। বিশেষ করে এগুলোর গতি আমেরিকার জাহাজের গতির তিনগুণ বেশি বলে মন্তব্য করেন অ্যাডমিরাল তাংসিরি।

ইরানের প্রতিরক্ষা নীতি আক্রমণাত্মক নয় প্রতিরোধমূলক। প্রতিরোধ গড়ে তোলার জন্য নির্ভরযোগ্য সামরিক ও অস্ত্র সক্ষমতাসহ শক্তিশালী ও সুসজ্জিত সশস্ত্র বাহিনী থাকা অপরিহার্য বলে মনে করে ইরান। /পার্সটুডে/

  • সর্বশেষ
  • জনপ্রিয়