শিরোনাম
◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ২০ নভেম্বর, ২০২৩, ০৮:৩০ রাত
আপডেট : ২১ নভেম্বর, ২০২৩, ১০:৪৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আইনি নোটিশ পেলেই ‘পিপ্পা’র বিতর্কিত গানটি সরিয়ে ফেলবে বিটিআরসি

মাজহারুল মিচেল: [২] বলিউড সিনেমা পিপ্পা মুক্তির পর থেকেই সমালোচনার ঝড় ওঠে। সমালোচনার মূল কারণ ছিল সিনেমাতে ব্যবহৃত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘কারার ওই লৌহ কপাট’ গানটির সুর পরিবর্তন নিয়ে। অভিযোগ উঠে গানটিকে বিকৃতি করা হয়েছে। এমনকি সেটিকে অনলাইন থেকে সরিয়ে ফেলতে অথবা ব্লক করতে গত রোববার (১৯ নভেম্বর) একটি আইনি নোটিশ পাঠানো হয়।

[৩] বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, নোটিশটি হাতে পাওয়া মাত্রই অনলাইন থেকে ব্লক করে দেওয়া হবে। তবে সোমবার পর্যন্ত তিনি হাতে কোন নোটিশ পাননি বলে নিশ্চিত করেছেন।

[৪] তিনি আরও জানান, ওইদিন তিনি অফিসে ছিলেন না। অফিসে খোঁজ করেও তিনি কোন নোটিশ পাননি।

[৫] এদিকে নোটিশে উল্লেখ করা আইসিটি মন্ত্রণালয়ের সচিব মো. শামছুল আরেফিন জানান, ইন্টারনেট থেকে সরানোর এখতিয়ার এ মন্ত্রণালয়ের নেই। এটি যার হাতে সাবমেরিন ক্যাবল রয়েছে তারাই করতে পারে। যেহেতু এ মন্ত্রণালয়টি দেখেন না তাই তাদের এ বিষয়ে কোন কিছু করার নেই।

[৬] তবে তিনি বিষয়টি নিয়ে মন্তব্য করতে গিয়ে বলেন, গানটির মূলত পেটেন্টের ক্ষতিগ্রস্থ হয়েছে। আর তাই বিষয়টি নিয়ে পেটেন্টের সঙ্গে যারা জড়িত রয়েছেন তারাই কিছু করতে পারেন। কিন্তু যেহেতু গানটি ভারতে হয়েছে আর তাই ভারত থেকেই ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

[৭] উল্লেখ্য, বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, আইসিটি মন্ত্রণালয়ের সচিব এবং বিটিআরসির চেয়ারম্যানকে এ নোটিশ পাঠানো হয়েছে। সুপ্রিম কোর্টের ১০ আইনজীবী ও একটি প্রতিষ্ঠানের পক্ষে ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির ডাক ও ই-মেইল যোগে এ নোটিশ পাঠান। সম্পাদনা: তারিক আল বান্না

  • সর্বশেষ
  • জনপ্রিয়