শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২১ মার্চ, ২০২৩, ০৫:০০ বিকাল
আপডেট : ২১ মার্চ, ২০২৩, ০৫:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ই-কমার্স জায়ান্ট অ্যামাজন দ্বিতীয় দফায় ছাঁটাই করছে ৯ হাজার কর্মী 

অ্যামাজন

ইমরুল শাহেদ: গত জানুয়ারি মাসে এই ই-কমার্স জায়ান্ট আরো ১৮ হাজার কর্মী ছাঁটাই করেছে। এই নিয়ে অম্যাজান ২৭ হাজার কর্মী ছাঁটাই করলো। ইন্ডিয়া টুডে

প্রতিবেদনে বলা হয়েছে, কোম্পানির সিইও এ্যান্ডি জেসি ইতোমধ্যেই বার্তা পাঠিয়ে বলেছে, অ্যামাজন অত্যন্ত দুঃসময় অতিবাহিত করছে। এজন্য ব্যয় সংকোচনের জন্যই এ ব্যবস্থা গ্রহণ করেছে। অর্থাৎ বৈশ্বিক অর্থনৈতিক মন্দায় কোম্পানিটি ব্যয় কমানো ছাড়াও সম্পদের সুরক্ষার জন্য অ্যামাজন ছাঁটায়ের পথে হাঁটছে। ইতোমধ্যে ই-মেইলের মাধ্যমে কর্মীদের কাছে বার্তা পৌঁছে দেওয়া হয়েছে। 

এআরএস টেকনিকার প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের নভেম্বর এবং আগামী বছরের জানুয়ারিতে কর্মী ছাঁটাইয়ের কাজ শেষ করা হবে।  

দি ওয়ালের প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম বার কর্মী ছাঁটাইয়ের মাধ্যমে অ্যামাজন আর্থিক সঙ্কট কাটিয়ে উঠতে পারেনি। এজন্যই দ্বিতীয় দফার ছাঁটাইয়ের এই সিদ্ধান্ত। 

এআরএস টেকনিকার প্রতিবেদনে বলা হয়, অ্যামাজন ওয়েব সার্ভিস বা এডব্লিউএস চার দফায় এই ছাঁটাইয়ের কাজ বাস্তবায়িত করবে। স্ট্রিমিং প্ল্যাটফর্ম টুইচের মাধ্যমে ভোক্তারা বিজ্ঞাপন এবং গেইম ছাড়াও নানা ধরনের অভিজ্ঞতা এবং কারিগরি সমাধান ২০১৪ সাল থেকেই পেয়ে আসছিলেন। আগের ১৮ হাজার কর্মী ছাঁটাইয়ের কারণে যেসব এলাকায় এর সার্ভিস ছিল সেসব এলাকা বিনোদন বঞ্চিত হয়েছে বা হচ্ছে।

জেসি বলেছেন, ‘এটা একটা কষ্টসাধ্য সিদ্ধান্ত। কিন্তু তাহলেও দীর্ঘ মেয়াদে এজন্য কোম্পানি উপকৃতই হবে।’ 

আইএস/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়