শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:৩০ দুপুর
আপডেট : ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ০১:০১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অর্থকেলেংকারীর অভিযোগ থেকে ইলন মাস্ককে অব্যাহতি  

ইলন মাস্ক

জাফর খান: বিশ্বের দ্বিতীয় ধনী হিসেবে পরিচিত বৈদ্যুতিক মোটর গাড়ী নির্মাতা প্রতিষ্ঠান ‘টেসলা’ ও টূইটারের মালিক ইলন মাস্ককে অর্থকেলেংকারীর সাথে জড়িতের অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

২০১৮ সালের আগষ্টে মাস্কের বিরুদ্ধে শেয়ারহোল্ডাররা অভিযোগ আনেন যে, তার বিভ্রান্তিমূলক বক্তব্যের কারনে বিলিয়ন ডলারের ক্ষতিতে পড়েছে তারা। এমনকি ৭২ বিলিয়ন ডলারের ( ৬০ বিলিয়ন পাউন্ড) বিনিময়ে কেনার প্রস্তাবটিতে তিনি জালিয়াতি করেছেন বলেও অভিযোগ আনেন তারা।এই জালিয়াতি যদি প্রমানিত হয় তবে ইলনকে বিলিয়ন ডলারের ওপরে ক্ষতিপূরন দিতে হবে দাবী করে অভিযোগ দায়ের করা হয় আদালতে। বিবিসি
 
নয় ঘণ্টার শুনানী শেষে শুক্রবার দুপুরে আদলত তাকে অব্যাহতি দেয়। এর আগে মাস্ক সুবিচারেরে আশায় সান ফ্রানন্সিস্কো আদালত থেকে পরিবর্তন করে মামলাটি টেক্সাসে নিয়ে আসেন। টেসলার সদর দপ্তরটিও এই রাজ্যে অবস্থিত। ২০২২২ সালের অক্টোবরে মাস্ক এক টুইট বার্তায় বলেন, ৪৪ বিলিয়ন ডলারের বিনিময়ে তিনি কোম্পানিটি কিনেছেন। ২০১৮ এর আগষ্টে করা  টুইটের পরেই তার বিরুদ্ধে মামলা দায়ের করে শেয়ারহোল্ডারগন। সেসময় মাস্ক লিখেন, ‘টেসলায় যারা বিনিয়োগ করছেন তারা সবাই নিরাপদে আছেন।‘আর এই প্রেক্ষিতে মামলার বাদী তার অভিযোগে উল্লেখ করেন, মাস্ক মিথ্যা বলে সবাইকে প্রলুব্ধ করেছেন। 

এই টুইটের ফলে স্টকের দর বাড়লেও একদিনের মধ্যেই সূচক নিচে চলে গেলে বিনিয়োগকারীরা ১২ বিলিয়ন ডলার খুইয়েছেন। আরো উল্লেখ করা হয়, শেয়ার কেন-বেচার এক দোলাচলে পড়ে যায় বিনিয়োগকারীরা মাস্কের এমন হঠকারিমূলক বার্তা প্রকাশ্যে আসার কারনে। 

যুক্তরাষ্ট্রের সিজিউরিটিজ এন্ড স্টক এক্সচেঞ্জ কমিশনও মাস্কের বিরুদ্ধে মিথ্যা বক্তব্যের কারনে মামলা দায়ের করে। পরে ২০ মিলিয়ন ডলারের বিনিময়ে কোম্পানি কেনার বিষয়টি স্বীকার করে নেন তিনি। 

অবশ্য মাস্ক তিন সপ্তাহব্যাপী চলা শুনানির সময়ে বলেন, সৌদি থেকে বিনিয়োগ পাবার আশায় তিনি এমন ঘোষণা দিয়েছিলেন।এসময় তিনি প্রায় নয় ঘন্টা ধরে সাক্ষী হিসেবে দাঁড়িয়ে তার বক্তব্য দেন। 

জেকেএইচ/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়