শিরোনাম
◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৫৩ রাত
আপডেট : ০৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৪৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চ্যাটজিপিটিকে ঠেকাতে গুগলের ৪০০ মিলিয়ন ডলার বিনিয়োগ

ছবি: সংগৃহীত

অনলাইন ডেস্ক: ওপেন এআই কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত (এআই) চ্যাটবট ‘চ্যাটজিপিটি’কে টেক্কা দিতে মাঠে নেমেছে অ্যালফাবেট ইনকর্পোরেটেডের গুগল। প্রতিষ্ঠানটি চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী স্টার্টআপ প্রতিষ্ঠান অ্যানথ্রপিক এ প্রায় ৪০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে।

সংশ্লিষ্ট একটি সূত্র পরিচয় গোপন রাখার শর্তে বিষয়টি জানিয়েছে ব্লুমবার্গকে। 

তবে বিনিয়োগের বিষয়ে গুগল ও অ্যানথ্রপিক উভয়েই মন্তব্য করতে অস্বীকার করেছে।

এদিকে প্রতিষ্ঠান দুটি পৃথকভাবে অংশীদারিত্বের ঘোষণা দিয়েছে। যার অধীনে গুগলের ক্লাউড কম্পিউটিং পরিষেবাগুলো ব্যবহার করতে পারবে অ্যানথ্রপিক। টেক জায়ান্ট ও এআই স্টার্টআপের মধ্যে এই চুক্তির মাধ্যমে এআইভিত্তিক চ্যাটবট (লিখে লিখে স্বয়ংক্রিয় বার্তা পাঠানোর প্রোগ্রাম) তৈরির কাজ আরও এক ধাপ এগিয়ে গেল।

চুক্তিগুলো গোপনীয় হওয়ার কারণে নাম প্রকাশ না করার শর্তে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এ চুক্তির আওতায় অ্যানথ্রপিকে একটি অংশীদারিত্ব পেয়েছে গুগল। তাছাড়া গুগলের ক্লাইড পরিষেবাগুলো কেনার জন্য স্টার্টআপ প্রতিষ্ঠানটিকে কোনো অর্থও ব্যয় করতে হবে না।

এক বিবৃতিতে গুগল ক্লাউডের প্রধান নির্বাহী কর্মকর্তা টমাস কুরিয়ান বলেন, একাডেমিক গবেষণা থেকে বিকশিত হয়ে প্রযুক্তিগত পরিবর্তনের সবচেয়ে বড় চালক হয়ে উঠেছে এআই। যা সব শিল্পের বৃদ্ধি ও পরিষেবা উন্নয়নের নতুন দ্বার খুলে দিয়েছে।

তিনি আরও বলেন, ‘এআই স্টার্টআপের পরবর্তী প্রজন্মের জন্য গুগল ক্লাউড উন্মুক্ত পরিকাঠামোর সুবিধা দিচ্ছে। আর অ্যানথ্রপিকের সঙ্গে আমাদের অংশীদারিত্ব হচ্ছে তারই দুর্দান্ত উদাহরণ যে আমরা কীভাবে ব্যবহারকারী ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে নির্ভরযোগ্য ও দায়িত্বশীল এআই ব্যবহার করতে সহায়তা করছি।’

২০২১ সালে প্রতিষ্ঠিত অ্যানথ্রপিক জানুয়ারি মাসে চ্যাপজিপিটির প্রতিদ্বন্দ্বী হিসেবে ক্লদ নামের নতুন চ্যাটবটের সীমিত পরিসরে পরীক্ষামূলকভাবে আনে। তবে ক্লদ এখানো জনসাধারণের ব্যবহারে জন্য ছাড়েনি অ্যানথ্রপিক। তবে আগামী মাসগুলোতে সেটি ব্যবহারের প্রবেশাধিকার বাড়ানোর পরিকল্পনা করার কথা জানিয়েছে স্টার্টআপটি।

এমএএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়