শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০১ মার্চ, ২০২৪, ০৭:৪৬ বিকাল
আপডেট : ০১ মার্চ, ২০২৪, ০৭:৪৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

টেস্ট ক্রিকেটে আফগানিস্তানকে হারিয়ে আয়ারল্যান্ডের ইতিহাস

স্পোর্টস ডেস্ক: আবুধাবির টলারেন্স ওভালে আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে টেস্ট ক্রিকেটে প্রথম জয় পেলো আয়ারল্যান্ড। নিজেদের ইতিহাসে অষ্টম টেস্টে এসে জয়ের মুখ দেখলো তারা। ১১১ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে ১৩ রানে ৩ উইকেট হারালেও অ্যান্ড্রু বলবার্নি ও লরকান টাকারের জুটিতে জয় নিয়ে মাঠ ছাড়ে আয়ারল্যান্ড।

১১১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ৮ রানেই নাভিদ জাদরানের বলে আউট হন পিটার মুর। প্রথম ইনিংসে ৪৯ রান করা কার্টিস ক্যাম্ফার আউট হন রানের খাতা খোলার আগেই।
হ্যারি টেক্টরও বেশিক্ষণ থাকতে পারেননি। মাত্র ২ রান করে আউট হন নিজাদ মাসুদের বলে। সেখান থেকে ওপেনার অ্যান্ড্রু বলবার্নি ও অভিজ্ঞ পল স্টার্লিং ২৬ রানের জুটি গড়েন। ১৪ রান করে স্টার্লিং জিয়াউর রেহমানের বলে ফিরেছেন। পঞ্চম উইকেটে বলবার্নি ও লরকান টাকারের ৭২ রানের জুটিতে জয়ের বন্দরে পৌঁছে যায় আইরিশরা। -প্রথম আলো

ভারতে ২০১৯ সালে এই আফগানিস্তানের বিপক্ষে এক ম্যাচের টেস্ট সিরিজে ৭ উইকেটে হেরেছিলো আয়ারল্যান্ড। প্রথম টেস্ট জয় পেতে ম্যাচের হিসাবে আয়ারল্যান্ড কম ম্যাচ খেলেছে জিম্বাবুয়ে, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ভারত, বাংলাদেশ ও নিউজিল্যান্ডের চেয়ে। প্রথম টেস্ট জিততে সবচেয়ে বেশি ৪৫টি টেস্ট খেলতে হয়েছে নিউজিল্যান্ডকেক। দ্বিতীয় সর্বোচ্চ ৩৫ ম্যাচ খেলেছে বাংলাদেশ।

আফগানিস্তান দ্বিতীয় দিন শেষ করেছিল ৩ উইকেটে ১৩৪ রান নিয়ে। এগিয়ে ছিলো ২৬ রানে। দিনের শুরুতে ব্যক্তিগত ৫৫ রানে অ্যাডাইরের বলে সাজঘরে ফেরেন আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহীদি। এরপর নাসির জামাল, করিম জানাতরাও ইনিংস বড় করতে পারেননি।

সর্বশেষ রহমানউল্লাহ গুরবাজ ৪৬ রানে আউট হলে দলীয় রান তখন ১৭৪। নয় নম্বরে নামা নাভিদের ব্যাট থেকে ২৫ রান এলে আফগানিস্তান দ্বিতীয় ইনিংসে ২১৮ রানে অলআউট হলে আয়ারল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ১১১ রান। আয়ারল্যান্ডের হয়ে মার্ক অ্যাডাইর, ম্যাকার্থি ও ইয়াং ৩টি করে উইকেট শিকার করেন। 

এলআরবি/এসএ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়