শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ২৬ এপ্রিল, ২০২৪, ০৭:৪২ বিকাল
আপডেট : ২৬ এপ্রিল, ২০২৪, ০৭:৪২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফুটবল বিশ্বকাপের স্পন্সর সৌদি তেল কোম্পানি আরামকো

স্পোর্টস ডেস্ক: আন্তর্জাতিক ফুটবল নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান (ফিফা) সৌদি আরবের তেল কোম্পানি আরামকোর সঙ্গে চুক্তি করেছে। চুক্তির মেয়াদ ২০২৭ সাল পর্যন্ত। এই সময়ের মধ্যে ২০২৬ পুরুষ ফুটবল বিশ্বকাপ ও ২০২৭ সালে নারী ফুটবল বিশ্বকাপের স্পন্সর করবে আরামকো।

ফিফা ছাড়াও ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার (আইসিসি) সঙ্গে স্পন্সরশিপ চুক্তি রয়েছে আরামকোর। বিশ্বের সবচেয়ে বড় তেল উৎপাদক কোম্পানির সঙ্গে অংশীদারিত্ব নিয়ে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো বলেন, বিশ্বমানের ইভেন্টে বেশ সফলতার সঙ্গেই সহযোগিতা করে আসছে আরামকো। একইসঙ্গে তৃণমূল ক্ষেত্রে খেলাধুলার বিকাশ নিয়েও কাজ করছে তারা।

আরামকোর সঙ্গে ফিফার চুক্তি নিয়ে মানবাধিকার লঙ্ঘনের শঙ্কা দেখছে যুক্তরাজ্য ভিত্তিক অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এই আন্তার্জাতিক মানবাধিকার সংস্থাটি এক বিবৃতিতে জানায়, টুর্নামেন্ট আয়োজনের বিষয়ে কোনো চুক্তি চূড়ান্ত করার আগে শোষণ, বৈষম্য ও নীপিড়ন থেকে মানুষকে রক্ষা করার ব্যাপারে সৌদি আরবের সঙ্গে বাধ্যতামূলক চুক্তি করার জন্য ফিফাকে আহ্বান জানাচ্ছে অ্যামনেস্টি।

শুধু মানবাধিকার সংস্থাই নয়, এই চুক্তি নিয়ে নড়ে বসেছে পরিবেশবাদী সংগঠনগুলো। কারণ আরামকো জীবাশ্ম জ্বালানি প্রদান করে। ফলে জলবায়ু প্রভাব সম্পর্কে ফিফার নীতির সঙ্গে সাংঘার্ষিক। এমনিতে ২০৩০ বিশ্বকাপের আয়োজক হিসেবে ছয় দেশের নাম ঘোষণা করে সমালোচনার মুখে পড়েছে ফিফা। কেননা এতে করে পরিবেশে কার্বনের মাত্রা বেড়ে যাবে।

যদিও ফিফা জানিয়েছে, পরিবেশগত প্রভাব হ্রাস করতে সবধরনের প্রয়োজনী পদক্ষেপ নেবে তারা। এর আগে কাতার বিশ্বকাপে পরিবেশগত প্রভাব হ্রাস হয়েছে জানিয়ে বিবৃতি দিয়েছিল ফিফা। কিন্তু সেই দাবিকে গত বছর মিথ্যা হিসেবে দাবি করে এক সুইস নিয়ন্ত্রক সংস্থা। সূত্র: বাংলা নিউজ

এদিকে ২০৩৪ বিশ্বকাপের আয়োজক হতে একমাত্র দেশ হিসেবে ফিফাকে প্রস্তাব দিয়েছে সৌদি আরব। চলতি বছরের শেষ দিকে আয়োজকের নাম ঘোষণা করবে ফিফা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়