শিরোনাম

প্রকাশিত : ১৭ এপ্রিল, ২০২৪, ০৫:৪৩ বিকাল
আপডেট : ১৭ এপ্রিল, ২০২৪, ০৫:৪৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

স্প্যানিশ ফুটবলে বর্ণবাদী আচরণের সঙ্গে আমরা অভ্যস্ত: বেলিংহাম

স্পোর্টস ডেস্ক: স্প্যানিশ ফুটবলে বিশেষ করে প্রতিপক্ষের মাঠে বর্ণবাদী আচরণের শিকার হতে হয় খেলোয়াড়দের। বর্ণবাদের এই বিশাল সমস্যা মোকাবেলা করতে হলে ভিনিসিয়ুস জুনিয়রের মতো কৃষ্ণাঙ্গ খেলোয়াড়দের আরও সমর্থন দরকার বলে মনে করেন রিয়াল মাদ্রিদের তারকা ফুটবলার জুড বেলিংহাম।

চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার ফাইনালে ফিরতি লেগে বুধবার রাতে ইতিহাদ স্টেডিয়ামে ম্যানচেস্টার সিটির মুখোমুখি হবে রিয়াল। এই ম্যাচকে সামনে রেখে মঙ্গলবার সংবাদ সম্মেলনে বর্ণবাদ নিয়ে কথা বলেন বেলিংহাম।

ইংল্যান্ডের এই তারকা বলেন, লা লিগায় বিশেষ করে প্রতিপক্ষের মাঠে বর্ণবাদী আচরণের সঙ্গে আমরা প্রায় অভ্যস্ত হয়ে গিয়েছি। এটা একজন খেলোয়াড়ের জন্য ভয়ংকর অভিজ্ঞতা যে বর্ণবাদী আচরণের শিকার হতে হবে এটা মাথায় রেখে প্রস্তুতি নিতে হয়। এই জঘন্য ব্যাপারটা ঘটনো অনুচিত। কর্তৃপক্ষকে আরও ভূমিকা রাখতে হবে।

লা লিগায় গত শনিবার মায়োর্কার মাঠে রিয়ালের জয়ের ম্যাচে বর্ণবাদী আচরণের শিকার হন রিয়ালের ডিফেন্সিভ মিডফিল্ডার অঁরেলিয়ে চুয়ামেনি। টিভি ফুটেজে দেখা যায়, এক দর্শক ফরাসি তারকার প্রতি বর্ণবাদী ইঙ্গিত দিচ্ছেন। আর বেলিংহামের রিয়াল সতীর্থ ভিনিসিয়ুস গত কয়েক মৌসুম ধরেই স্প্যানিশ ফুটবলে বর্ণবাদী আচরণের শিকার হচ্ছেন। এ নিয়ে তোলপাড়ও কম হয়নি।

ভিনিসিয়ুসের বারবার বর্ণবাদী আচরণের শিকার হওয়া নিয়ে বেলিংহাম বলেছেন, ক্ষমতায় থাকা লোকজনকে আরও বেশি কিছু করতে হবে। বিশেষ করে ভিনির জন্য। সে যেভাবে খেলে এবং নিজেকে যেভাবে প্রকাশ করে, দোষটা ধীরে ধীরে তার দিকেই বেশি চাপছে। যেটা আমার মতে অন্যায্য। এমন কোনো কিছুর জন্য ভিনি যদি খেলা থেকে বিরতি নেয়, তাহলে খেলাটাই তাকে মিস করবে। এমন খেলোয়াড়দের সমর্থনে আরও বেশি কাজ করতে হবে। -প্রথম আলো

এফএ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়