শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০৩ এপ্রিল, ২০২৪, ১১:৫০ দুপুর
আপডেট : ০৩ এপ্রিল, ২০২৪, ০৩:০৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হলো বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশ হারার আগেই একবার হেরে বসে। তারপরও যদি একটু লড়াই করতে পারতো। লড়াইটা হবেই বা কিভাবে? একের পর এক ক্যাচ মিস, ব্যাটিংয়েও ব্যর্থতা। চট্টগ্রাম টেস্টেও ঠিক এমনটাই ঘটেছে। খেলা পঞ্চম দিনে গড়ালেও চালকের আসনে ছিল শ্রীলঙ্কা। শেষ দিনের খেলাটা শুধুই আনুষ্ঠানিকতা।

বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের পঞ্চম দিনে এসে শ্রীলঙ্কার কাছে ১৯২ রানের ব্যবধানে হেরেছে বাংলাদেশ। ৫১১ রানের লক্ষ্য তাড়ায় নেমে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩১৮ রানে অলআউট হয়েছে টাইগাররা। সিলেট টেস্টে তারা হেরেছিল ৩২৮ রানে।

দিনের পঞ্চম ওভারেই মেন্ডিসের বলে থামে তাইজুল ইসলামের ইনিংস। ২৮ বল খেলে ১৪ রানে নিশান মাদুশকার কাছে তালুবন্দি হন তিনি। তাতে ভাঙে তাইজুল-মিরাজের ৩৮ রানের অষ্টম উইকেট জুটি। এরপর মিরাজ-হাসান জুটির সৌজন্যে এই সিরিজে প্রথমবার বাংলাদেশ ৩০০ রান করে। টেস্টে এই নিয়ে পঞ্চমবার চতুর্থ ইনিংসে ৩০০ পেরোল বাংলাদেশ। চতুর্থ ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ ৪১৩, ২০০৮ সালে মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষেই করেছিল।

৮৩তম ওভারে হাসান লাহিরু কুমারার বাউন্সারের শর্ট লেগ ফিল্ডারের হাতে ক্যাচ তোলেন। তিনি ৬ রানে আউট হলে মিরাজের সঙ্গে ৬৫ বলে ৩১ রানের জুটি ভাঙে। শেষ ব্যাটসম্যান খালেদকে বেশিক্ষণ টিকতে দেননি কুমারা। ৮৫তম ওভারে ৮ বলে ২ রান করা খালেদকে ইয়র্কারে বোল্ড করেন এই ফাস্ট বোলার। তাতে ৩১৮ রানে থামে বাংলাদেশের ইনিংস। মিরাজ ১১০ বল খেলে ১৪ টি চারে ৮১ রানে অপরাজিত ছিলেন। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন লাহিরু কুমারা।

শ্রীলঙ্কার বিপক্ষে ২৬ টেস্টে বাংলাদেশের ২০তম হার এটি। একমাত্র জয়টি ছিল ২০১৭ সালে কলম্বোর পি সারা ওভালে। ড্র হয়েছে বাকি ৫ টেস্ট। প্রথম ইনিংসে ৯২ রানের দারুণ ইনিংস খেলার পাশাপাশি শেষ ইনিংসে তিন উইকেট নিয়ে ম্যাচের সেরা কামিন্দু মেন্ডিস। আগের টেস্টে জোড়া সেঞ্চুরি করা এই ক্রিকেটার পেয়েছেন ম্যান অব দা সিরিজের পুরস্কারও। 
এই সফরে টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজ জিতে দেশে ফিরছে শ্রীলঙ্কা। বাংলাদেশ জিততে পেরেছে ওয়ানডে সিরিজ।

এফএ/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়