শিরোনাম
◈ মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি: পররাষ্ট্রমন্ত্রী ◈ ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোট পড়েছে ৫৯.৭ শতাংশ  ◈ ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী ◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা ◈ ভিত্তিহীন মামলায় বিরোধী নেতাকর্মীদের নাজেহাল করা হচ্ছে: মির্জা ফখরুল ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ◈ অপরাধের কারণেই বিএনপি নেতা-কর্মীদের  বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী  ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি 

প্রকাশিত : ০৩ এপ্রিল, ২০২৪, ১১:৫০ দুপুর
আপডেট : ০৩ এপ্রিল, ২০২৪, ০৩:০৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হলো বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশ হারার আগেই একবার হেরে বসে। তারপরও যদি একটু লড়াই করতে পারতো। লড়াইটা হবেই বা কিভাবে? একের পর এক ক্যাচ মিস, ব্যাটিংয়েও ব্যর্থতা। চট্টগ্রাম টেস্টেও ঠিক এমনটাই ঘটেছে। খেলা পঞ্চম দিনে গড়ালেও চালকের আসনে ছিল শ্রীলঙ্কা। শেষ দিনের খেলাটা শুধুই আনুষ্ঠানিকতা।

বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের পঞ্চম দিনে এসে শ্রীলঙ্কার কাছে ১৯২ রানের ব্যবধানে হেরেছে বাংলাদেশ। ৫১১ রানের লক্ষ্য তাড়ায় নেমে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩১৮ রানে অলআউট হয়েছে টাইগাররা। সিলেট টেস্টে তারা হেরেছিল ৩২৮ রানে।

দিনের পঞ্চম ওভারেই মেন্ডিসের বলে থামে তাইজুল ইসলামের ইনিংস। ২৮ বল খেলে ১৪ রানে নিশান মাদুশকার কাছে তালুবন্দি হন তিনি। তাতে ভাঙে তাইজুল-মিরাজের ৩৮ রানের অষ্টম উইকেট জুটি। এরপর মিরাজ-হাসান জুটির সৌজন্যে এই সিরিজে প্রথমবার বাংলাদেশ ৩০০ রান করে। টেস্টে এই নিয়ে পঞ্চমবার চতুর্থ ইনিংসে ৩০০ পেরোল বাংলাদেশ। চতুর্থ ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ ৪১৩, ২০০৮ সালে মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষেই করেছিল।

৮৩তম ওভারে হাসান লাহিরু কুমারার বাউন্সারের শর্ট লেগ ফিল্ডারের হাতে ক্যাচ তোলেন। তিনি ৬ রানে আউট হলে মিরাজের সঙ্গে ৬৫ বলে ৩১ রানের জুটি ভাঙে। শেষ ব্যাটসম্যান খালেদকে বেশিক্ষণ টিকতে দেননি কুমারা। ৮৫তম ওভারে ৮ বলে ২ রান করা খালেদকে ইয়র্কারে বোল্ড করেন এই ফাস্ট বোলার। তাতে ৩১৮ রানে থামে বাংলাদেশের ইনিংস। মিরাজ ১১০ বল খেলে ১৪ টি চারে ৮১ রানে অপরাজিত ছিলেন। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন লাহিরু কুমারা।

শ্রীলঙ্কার বিপক্ষে ২৬ টেস্টে বাংলাদেশের ২০তম হার এটি। একমাত্র জয়টি ছিল ২০১৭ সালে কলম্বোর পি সারা ওভালে। ড্র হয়েছে বাকি ৫ টেস্ট। প্রথম ইনিংসে ৯২ রানের দারুণ ইনিংস খেলার পাশাপাশি শেষ ইনিংসে তিন উইকেট নিয়ে ম্যাচের সেরা কামিন্দু মেন্ডিস। আগের টেস্টে জোড়া সেঞ্চুরি করা এই ক্রিকেটার পেয়েছেন ম্যান অব দা সিরিজের পুরস্কারও। 
এই সফরে টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজ জিতে দেশে ফিরছে শ্রীলঙ্কা। বাংলাদেশ জিততে পেরেছে ওয়ানডে সিরিজ।

এফএ/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়