শিরোনাম
◈ দেশকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা : প্রধানমন্ত্রী ◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু

প্রকাশিত : ২৮ নভেম্বর, ২০২৩, ০৭:৫৭ বিকাল
আপডেট : ২৮ নভেম্বর, ২০২৩, ০৭:৫৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিএনপি নেতাকর্মীদের মুক্তি দাবিতে প্রধান বিচারপতির কাছে স্বজনদের স্মারকলিপি

রিয়াদ হাসান: [২] বিভিন্ন সময় দলের কর্মসূচিকে কেন্দ্র করে সরকারবিরোধী আন্দোলন করতে গিয়ে সাজাপ্রাপ্ত ও গ্রেপ্তার বিএনপির নেতাকর্মীদের মুক্তি দাবিতে প্রধান বিচারপতি বরাবর একটি স্মারকলিপি দিয়েছেন স্বজনরা।

[৩] মঙ্গলবার (২৮ নভেম্বর) বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস সাক্ষরিত এ স্মারকলিপি প্রধান বিচারপতির কার্যালয়ে পৌঁছে দেওয়া হয়েছে বলে বিএনপি সূত্রে জানা গেছে।

[৪] স্মারকলিপিতে বলা হয়, বাংলাদেশের বর্তমান রাজনৈতিক বাস্তবতায় এক অসহনীয় পরিস্থিতিতে কারাবন্দি বিরোধী রাজনৈতিক নেতাকর্মীদের পরিবারের সদস্যরা প্রধান বিচারপতির দ্বারস্থ হতে বাধ্য হয়েছেন।

[৫] এতে আরো বলা হয়, গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে মহাসমাবেশের ৪-৫ দিন আগে থেকে আজকের দিন পর্যন্ত মোট মামলা হয়েছে ৪৩৫টির বেশি, গ্রেপ্তার হয়েছেন ১৭ হাজার ১০ জনের বেশি নেতাকর্মী।

[৬] এছাড়া, ২৯টি মামলায় ৯ জনের মৃত্যুদণ্ডাদেশ ও প্রায় ৫২৬ জনের বেশি নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে স্মারকলিপিতে। এ অবস্থায় স্মারকলিপিতে বিচার বিভাগীয় প্রধান হিসেবে প্রধান বিচারপতিকে কয়েকটি বিষয়ে নজর দেওয়ার অনুরোধ করেছেন তারা।

[৭] প্রধান বিচারপতিকে উদ্দেশ্য করে স্মারকলিপিতে বলা হয়, আমাদের বিশ্বাস বিচার বিভাগের অভিভাবক হিসেবে দেশের বিচার বিভাগকে রক্ষা করা, স্বাধীন বিচার বিভাগ প্রতিষ্ঠা ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় আপনি অগ্রণী ভূমিকা রাখবেন।

[৮] আরো বলা হয়, আইনশৃঙ্খলা রক্ষার নামে বিরোধী নেতাকর্মীদের ওপর আইনশৃঙ্খলা বাহিনীর চলমান দমন-নিপীড়ন, মিথ্যা, গায়েবি, হয়রানিমূলক মামলায় গণগ্রেপ্তার, পুলিশ রিমান্ডে নির্যাতন, ঢালাও সাজা দেওয়া, জামিন না দেওয়ার বিষয়ে আপনার উদ্যোগী ভূমিকা প্রত্যাশা করছি। আমাদের অনুরোধ গণ গ্রেপ্তারকৃত বিএনপি ও বিরোধী মতাবলম্বী রাজনৈতিক বন্দিদের দ্রুত মুক্তির জন্য আপনি প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন ও আদালতগুলোর প্রতি প্রয়োজনীয় নির্দেশনা দেবেন।

[৯] স্মারকলিপিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, মহাসচিব মির্জা ফখরুলসহ ৮৯ কারাবন্দি ও সাজাপ্রাপ্ত নেতাদের তালিকাও দেওয়া হয়। সম্পাদনা: তারিক আল বান্না

  • সর্বশেষ
  • জনপ্রিয়