শিরোনাম
◈ স্কুলের টয়লেটে আটকা শিশু, ৬ ঘণ্টা পর বের হতে সক্ষম  ◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন

প্রকাশিত : ১৬ এপ্রিল, ২০২৪, ০৫:০৪ বিকাল
আপডেট : ১৬ এপ্রিল, ২০২৪, ০৫:০৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভিন্নমত নির্মূলে প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার: গণঅধিকার পরিষদ

রিয়াদ হাসান: [২] গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক মো. রাশেদ খাঁন বলেন, জনবিচ্ছিন্ন ভারতীয় তাবেদার সরকার দেশে একদলীয় শাসন স্থায়ী করতে ও ভিন্নমত নির্মূলে প্রশাসন, আদালতকে দলীয়করণ করে আইনকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে।

[৩] মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুরে দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি এসব কথা বলেন।

[৪] রাশেদ খাঁন বলেন, ২০২২ সালে ছাত্রলীগের এক নেতার করা ভিত্তিহীন একটি মামলায় চট্টগ্রামের আদালত গতকাল গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। ডিজিটাল নিরাপত্তা আইন বিলুপ্ত হয়ে সাইবার নিরাপত্তা আইন হলেও ২০২২ সালে নুরুল হক নুরের বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তৎকালীন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের কথিত মানহানির অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে হয়রানিমূলক মামলাটি দায়ের করেছিলেন ছাত্রলীগ নেতা শাহরিয়ার। ভিন্নমত দমন ও সরকার বিরোধীদের মধ্যে ত্রাস সৃষ্টি করতে ও হয়রানির উদ্দেশ্যই এই ভিত্তিহীন মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

[৫] গণঅধিকার পরিষদের এই নেতা বলেন, একতরফা ডামি নির্বাচন করতে নির্বাচনের পূর্বে বিরোধীদের গণগ্রেপ্তার, রাতে আদালত বসিয়ে বিরোধীদলের নেতাদের শাস্তি এবং তৎকালীন কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের সরল স্বীকারোক্তিই প্রমাণ করে অন্যান্য প্রতিষ্ঠানের ন্যায় আদালতও এখন সরকারের তল্পিবাহকে পরিণত হয়েছে। বিচারব্যবস্থাও কার্যত এখন সরকারের হাতে বাক্সবন্দী। সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ও ড. ইউনূসও যার ভুক্তভোগী।  

[৬] তিনি বলেন, বাংলাদেশের সাথে কূটনৈতিক সম্পর্ক না থাকলেও ঢাকায় ঈদের পূর্বে ভারতের বন্ধু রাষ্ট্র ইসরায়েলের বিশেষ বিমানের অবতরণে দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব নিয়ে জনগণের ন্যায় আমরাও গভীরভাবে উদ্বিগ্ন। 

[৭] গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক আরও বলেন, ভারতীয় তাবেদার সরকার গণঅধিকার পরিষদের এই আপোষহীন কণ্ঠ থামিয়ে দিতেই গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে।

[৮] তিনি বলেন, দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব অক্ষুণ্ন রাখতে গণতন্ত্র, ভোটাধিকার পুনরুদ্ধারে বিরোধী দলসমূহের সাথে গণঅধিকার পরিষদের আপোষহীন যুগপৎ আন্দোলন চলছে, ফ্যাসিবাদের পতন না হওয়া পর্যন্ত চলবে।

[৯] এ সময় উপস্থিত ছিলেন দলের উচ্চতর পরিষদের সদস্য ও গণমাধ্যম সমন্বয়ক আবু হানিফ, সহ সভাপতি বিপ্লব কুমার পোদ্দার,  ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক আব্দুর রহিম প্রমুখ। সম্পাদনা: কামরুজ্জামান

আরএইচ/কে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়