শিরোনাম
◈ চট্টগ্রামে জুতার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী

প্রকাশিত : ২৭ এপ্রিল, ২০২৩, ০৫:৩২ বিকাল
আপডেট : ২৭ এপ্রিল, ২০২৩, ০৫:৩২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রা পালে নতুন অতিথি

জেব্রা

এ এইচ সবুজ, গাজীপুর: শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের জেব্রা পালে যুক্ত হয়েছে নতুন শাবক। পার্কে জেব্রার সংখ্যা ২৫ থেকে বেড়ে তা দাঁড়িয়েছে ২৬ এ। 

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) দুপুরে পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক রফিকুল ইসলাম জেব্রা শাবক জন্মের বিষয়টি জানান। তবে প্রাকৃতিক নিরাপত্তার স্বার্থে শাবকটি পুরুষ না মাদি তা নিশ্চিত করতে পারেননি তিনি।

সহকারী বন সংরক্ষক রফিকুল ইসলাম জানান, গত কয়েক সপ্তাহ যাবত মা জেব্রাটি জঙ্গলের ভেতরে অপেক্ষাকৃত ঠান্ডা কোনো স্থানে অবস্থান করছিল। 

ধারণা করা হচ্ছে, চলতি মাসের মাঝামাঝি সময়ে শাবকটির জন্ম হয়েছে। এ সময় পালের অন্য সদ্যসরাও শাবকটিকে আগলে রাখে, নিরাপত্তা দেয়। এরই ফাঁকে কর্তৃপক্ষের নজরে আসে জেব্রা শাবকটি। নিরাপত্তার কথা বিবেচনা করে বিষয়টি আড়াল করে রাখা হয়েছিল।

পার্কসূত্রে জানা গেছে, দক্ষিণ আফ্রিকা থেকে পশুপাখি আমদানিকারক প্রতিষ্ঠান ফ্যালকন ট্রেডার্সের মাধ্যমে ২০১৩ সালের পর থেকে কয়েক দফায় জেব্রাগুলো আনা হয়। কোয়ারেন্টাইনের পর সেগুলো পার্কের আফ্রিকান সাফারি বেষ্টনীতে উন্মুক্ত করা হয়। সেখানে বেশ কিছু আফ্রিকান প্রাণীও রয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজার আনিসুর রহমান জানান, জেব্রা শাবক ৭ থেকে ৮ মাস মায়ের দুধ খেয়ে থাকে। এরা পাল ধরে ঘুরে বেড়াতে পছন্দ করে। পালের অন্য সদস্যরাও নতুন সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করে। ১২ থেকে ১৩ মাস গর্ভকাল পার করে একটি নারী জেব্রা। প্রকৃতিতে এরা ২০ বছর বাঁচে। আবদ্ধ জোনে ৪০ বছর পর্যন্ত বেঁচে থাকার রের্কড রয়েছে। পুষ্টিগুণের কথা চিন্তা করে মা জেব্রার খাবারে বেশ পরিবর্তন আনা হয়েছে। গাজর, ভুট্টা ও ভুসি বাড়িয়ে দেওয়া হচ্ছে নিয়মিত। ঘাসের পাশাপাশি তাদের ছোলাও দেওয়া হচ্ছে। জেব্রা শাবক ও মা জেব্রা সুস্থ রয়েছে। সম্পাদনা: অনিক কর্মকার

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়