শিরোনাম
◈ মুগদায় ডিএসসিসির ময়লার গাড়ির ধাক্কায় কিশোর নিহত ◈ বাংলাদেশ-চীন সামরিক মহড়া মে মাসে, নজর রাখবে ভারত ◈ দুই শিক্ষার্থীর মৃত্যু: চুয়েটে শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, যান চলাচল শুরু ◈ বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক ভারত, চীন বা রাশিয়ার মাধ্যমে পরিচালিত নয়: মার্কিন কর্মকর্তা ◈ সিলেটে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২ ◈ থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ ◈ রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় ◈ শিক্ষক নিয়োগ: ১৪ লাখ টাকায় চুক্তি, ঢাবি শিক্ষার্থীসহ গ্রেপ্তার ৫ ◈ বিদ্যুৎ-গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না ◈ নতুন করে আরও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি

প্রকাশিত : ১৭ এপ্রিল, ২০২৩, ০৮:৪২ রাত
আপডেট : ১৭ এপ্রিল, ২০২৩, ০৮:৪২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এসির চাহিদা বেড়েছে, সরবরাহ কম

এসি

রিয়াদ হাসান: সারা দেশেই চলছে দাবদাহ। প্রচণ্ড গরমে দুঃসহ জীবনযাপন করছেন নগরবাসী। ৫৮ বছর পর তাপমাত্রার রেকর্ড গড়েছে রাজধানীতে। এজন্য একটু প্রশান্তির খোঁজে, গরম থেকে কিছুটা রক্ষা পেতে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের (এসি) দোকানে ভিড় করছেন সচ্ছল পরিবারগুলো। সাধ্যের মধ্যে এসি কিনতে ক্রেতারা ঘুরে বেড়াচ্ছেন একাধিক ইলেকট্রনিকসের শো-রুমগুলোতে। খুচরা বিক্রেতারা বলছেন গত কয়েকদিনে উল্লেখযোগ্যভাবে বেড়েছে এসি বিক্রি। বিক্রি ভালো হওয়ায় বিক্রেতাদের মধ্যেও স্বস্তি ফিরেছে।

ক্রেতাদের আকৃষ্ট করতে ইলেকট্রনিকস পণ্যের শোরুমগুলোতে চলছে বিভিন্ন অফার। ফ্রি পরিবহন এবং এসি সংযোগ সুবিধাও দিচ্ছেন তারা। রয়েছে কিস্তিতে কেনার সুযোগ। এছাড়াও দিচ্ছেন বিভিন্ন ধরনের ছাড়।

বাজার সংশ্লিষ্টদের মতে, গত বছরের একই সময়ের তুলনায় এ বছর এসির চাহিদা ২০ শতাংশ থেকে ২৫ শতাংশ বেড়েছে। তবে এসি বিক্রির নির্ভরযোগ্য পরিসংখ্যান পাওয়া কঠিন।

অন্যদিকে, চাহিদা বেড়ে যাওয়ায় এসি ক্রয় করেও ফিটিংস এ কিছুটা বিড়ম্বনায় পড়তে হচ্ছে গ্রাহকদের। চাহিদা বাড়ার কারণে এসি নির্ধারিত সময়ে ডেলিভারি দিতে পারছেন না শো-রুমগুলো। হঠাৎ চাহিদা বেড়ে যাওয়ার কিছুটা সমস্যা হচ্ছে বলে জানালেন মিরপুরের বেগম রোকেয়া সরণীতে অবস্থিত গ্রীন এয়ার শো-রুমের এক সেলস কর্মকর্তা। 

তিনি বলেন, আমাদের এখানে ২৫ জন ইলেকট্রিশিয়ান কাজ করছেন অর্ডার বেশি থাকায় কিছুটা সমস্যায় পড়তে হচ্ছে, তারপরও নির্ধারিত সময়েই ডেলিভারির চেষ্টা করছি।

রাজধানীর বাসিন্দা সাঈদ আলম আমাদের নতুন সময়কে জানান, প্রচন্ড দাবদাহের কারনে অসুস্থতা অনুভব করছি। দিনের বেলা সূর্যের তাপে বাসায় থাকা যায় না এবং রাতেও ঘুমাতে পারি না। কোনভাবেই গরম সহ্য করতে না পেরে বিভিন্ন কোম্পানির শো-রুম ঘুরে একটি দেড় টন এসি কিনলাম। এসময় তিনি পূর্বের তুলনায় এসির দাম কিছুটা বৃদ্ধি পেয়েছে বলে অভিযোগ করেন।

ওয়ালটন এয়ার কন্ডিশনারের সিইও তানভীর রহমান বলেন, তাপপ্রবাহ চলমান থাকায় এসির চাহিদা আগের বছরের তুলনায় অনেক বেড়েছে। শনিবার ওয়ালটন একদিনে রেকর্ড সংখ্যক এয়ার কন্ডিশনার বিক্রি করেছে যা প্রমাণ করে যে বর্তমান পরিস্থিতি কাটিয়ে ওঠার প্রচেষ্টায় এসির চাহিদা ও প্রয়োজনীয়তা বেড়েছে। তাদের নিজস্ব বাজার সমীক্ষা অনুসারে, ২০২২ সালে এসির বাজার ৩০ শতাংশেরও বেশি ছিল এবং ২০২৩ সালে প্রায় ১৫-২০ শতাংশ প্রবৃদ্ধি আশা করেছিলেন।

তিনি বলেন, ইতোমধ্যেই এসির বিক্রি অনেক বেড়েছে। আমরা আশা করছি ২০২৩ সালের শেষ নাগাদ প্রায় ৫ লাখ ইউনিট এসি বিক্রি হবে। দেশের অন্যতম বৃহৎ এসি নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটনের বার্ষিক উৎপাদন ক্ষমতা দুই লাখ ইউনিট।

আরএইচ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়