শিরোনাম
◈ আজ বিদেশি কূটনীতিকরা ধ্বংসযজ্ঞ পরিদর্শনে যাবেন ◈ চলমান সংকটে রাজশাহীতে কৃষিখাতে দিনে ২০ কোটি টাকার ক্ষতি ◈ কারফিউ শিথিল সময়ে চলবে দূরপাল্লার বাস ◈ প্রাণহানি ও ধ্বংসাত্মক ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করেছে সম্পাদক পরিষদ ও নোয়াব ◈ ড. ইউনূস রাষ্ট্রদ্রোহী কাজ করেছেন: পররাষ্ট্রমন্ত্রী ◈ বাংলাদেশের সহিংসতা বন্ধে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি জরুরি আহ্বান জানিয়েছেন ড. ইউনূস ◈ নরসিংদী কারাগার থেকে পালানো ১৩৬ কয়েদির আত্মসমর্পণ ◈ কতজন শিক্ষার্থী মারা গেছেন, জানতে সময় লাগবে: শিক্ষামন্ত্রী ◈ বাংলাদেশি শ্রমিকদের জন্য ভিসা বন্ধ করল আরব আমিরাত ◈ বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে সেনাবাহিনী প্রধানের সাক্ষাৎ

প্রকাশিত : ২৭ মার্চ, ২০২৩, ০৩:১৭ দুপুর
আপডেট : ২৭ মার্চ, ২০২৩, ০৩:১৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভাষা ভিত্তিক দেশ হিসেবে

ভাষা নিয়ে বিভাজনের কোনো সুযোগ নেই: মোস্তাফা জব্বার

মোস্তাফা জব্বার

মাজহার মিচেল: ইউনির্ভার্সাল একসেপ্টেন্স ডে ২০২৩ উপলক্ষ্যে সোমবার রাজধানীর রমনার বিটিআরসি সম্মেলন কেন্দ্রে দুই দিনব্যাপী জাতীয় সম্মেলনের উদ্বোধনী বক্তৃতায় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলা ভাষার সমস্যা সমাধানে প্রধনমন্ত্রী চাঁদে যেতেও বাধা দেবেন না। তাই (বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল) বিসিসি যেনো পরবর্তী ইউনিকোড কনসোর্টিয়ামের বৈঠকে যোগ দেয়। মন্ত্রী বলেন, দেশের সকল ভাষাকে সংরক্ষণের জন্য আমরা সকল সংস্থা এক্ষেত্রে একসঙ্গে কাজ করবো।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্ট্যান্ডিং কমিটির সভাপতি হাসানুল হক ইনু বলেন, ডিজিটাল বাংলাদেশ না হলে বিশ্বের অগ্রযাত্রা থেকে ছিটকে পড়তো। ইন্টারনেট সংযুক্তির মাধ্যমে বাংলাদেশ চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে রাষ্ট্র, সমাজ ও ব্যক্তিকে খাপ খাইয়ে নিতে স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন করতে হবে। স্মার্ট জনগণই এই শিল্পবিপ্লবকে সফল করবে। এক্ষেত্রে মাতৃভাষায় ইন্টারনেট ব্যবহার বাড়ানোর প্রস্তাব দিয়ে ভাষার প্রতিবন্ধকতা দূর করতে মন্ত্রণালয় পর্যায়ে দূরত্বের সমাধানের আহ্বান জানান তিনি।

বিগ্রেডিয়ার জেনারেল এহসানুল কবির বলেন, যেকোনো ডিভাইস চালু করার সময় বাংলাভাষায় স্বাগত জানানোর জন্য বিটিআরসি আইকানের সঙ্গে নিবিঢ়ভাবে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে অন্যান্য বক্তারা বলেন, সাইবার জগতে বাংলা ভাষার সার্বজনীন গ্রহণযোগ্যতা নিশ্চিত করতে ই-মেইল এর ক্ষেত্রে বাংলা ভাষা ও স্ক্রিপ্ট ব্যবহারের সুযোগ চেয়েছে বাংলাদেশ। 

ইন্টারনেট কর্পোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (ICANN) এর সহযোগিতায় যৌথভাবে দেশে প্রথমবার যৌথভাবে এই অংশীজন সভার আয়োজন করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (BTRC) এবং বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম (BIGF)। সম্পাদনা: মাজহারুল ইসলাম

এমএম/এমআই/এএ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়