শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ০১:১৫ রাত
আপডেট : ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ০১:১৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বুলেট নয়, ব্যালটের জয় হোক সর্বত্র

মঞ্জুরে খোদা টরিক

মঞ্জুরে খোদা টরিক: ইমরানকে ঠেকাতে পাকিস্তানের সেনাবাহিনী তাদের হাতে থাকা সব অস্ত্রই ব্যবহার করেছে, কিন্তু তাদের সাজানো ছক জনতা তছনছ করে দিয়েছে। সেনাবাহিনী ও মার্কিনিদের ইন্ধনে ইমরান খানকে ক্ষমতা থেকে সরানো হয়েছে। পাকিস্তানের রাজনীতিতে ইমরান খান তার দল, মার্কাকে নিষিদ্ধ করা হয়েছে। মিথ্যা মামলা দিয়ে তাকে ২৪ বছরের জেল দিয়ে কারাবন্দী করা হয়েছে। দলকে ভাঙার চেষ্টা করেছে। নেতা-কর্মীদের উপর সীমাহীন দমন-পীড়ন চলেছে। জেলে পোরা হয়েছে। কিন্তু তাদের মনোবল টলানো যায়নি। ইমরানের দল পিটিআইয়ের বিজয়কে ঠেকানো যায়নি। 

দল-মার্কা-মূল নেতাদের নিষিদ্ধ করলেও দলের অন্যরা স্বতন্ত্র নির্বাচন করেছে। নির্বাচনে তারা এআই (আর্টিফিসিয়াল ইন্ডিটিলিজেন্স) প্রযুক্তিকে কাজে লাগিয়ে জেলে থাকা ইমরান ও অন্যান্য নেতাদের বক্তব্য প্রচার করেছে। মানুষের সহানুভূতি ও সমর্থন আদায় করেছে।  নির্বাচনের ফল পাল্টে দেয়ার নানা চেষ্টা চলেছে। ১২ ঘন্টা কোন ফলাফল প্রকাশ করা হয়নি। এতে পাকিস্তানের কথিত মিত্ররাও উদ্বেগ প্রকাশ করেছে। ইমরানের জনপ্রিয়তায় তাদের সুর পাল্টে গেছে। অথচ তারাই তাকে ক্ষমতায় থেকে সরিয়েছে। যে অভিযোগ ইমরান নিজেই করেছে। 

এই মার্কিন ও পশ্চিমা শক্তির গাছকাটা ও পানিঢালার নীতি। ইমরানকে নির্বাচনে হারাতে ব্রিটেনে নির্বাসনে থাকা নেওয়াজকে দেশে আনা হয়েছে। ইমরানের দাবিতে তত্ত্বাবধায়ক সরকার করা হয়েছে, কিন্তু নির্বাচনে তাকে নিষিদ্ধ করা হয়েছে। ইমরান খানের লোকজন  ঠিকই সারাদেশে যে যার মতো নির্বাচনে দাঁড়িয়ে সে নকসা ভণ্ডুল করে দিয়েছে। তারা সরকার ও সেনাবাহিনীর ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রতিরোধ ও আত্মবিশ্বাসের দেয়াল হয়ে দাঁড়িয়ে গেছে। কোনো বিদেশি প্রভূর আশ্বাস ও ইন্ধনের তোয়াক্কা তারা করেনি।

জনগণের শক্তিতে ভরসা রেখেছে। সেনাবাহিনী নির্বাচন কমিশনকে ভোটের ফলাফল পরিবর্তন করতে নানাভাবে চাপ দিয়েছে, ভয় দেখিয়েছে, কিন্তু কাজ হয়নি। ইমরানের দলের স্বতন্ত্র সদস্যরা জেল গেটে ভিড় করছে নেতার নির্দেশনার জন্য। বিরোধীরাও সুর পাল্টে তার শরণাপন্ন হচ্ছে। দূতাবাসগুলোও শুভেচ্ছা জানাতে শুরু করেছে। জনপ্রিয়তা থাকলে, জনসমর্থন থাকলে, জনগণের শক্তিতে ভরসা থাকলে বুলেট কোনো কাজে লাগে না ব্যালটই সে প্রশ্নে উত্তর দেয়। বুলেট নয়, ব্যলোটের জয় হোক সর্বত্র। সাধুবাদ পাকিস্তানের জনগণকে। লেখক, গবেষক ও রাজনৈতিক বিশ্লেষক

  • সর্বশেষ
  • জনপ্রিয়