শিরোনাম
◈ ঢাকায় ৩ হাসপাতাল বন্ধ, একটিকে শোকজ ◈ দক্ষিণ সিটিতে ২২১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণ করা হবে: মেয়র তাপস ◈ রমজানে নিত্যপণ্যের সাপ্লাই চেইন স্বাভাবিক রাখার আহ্বান: এফবিসিসিআই  ◈ পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির ◈ রমজানে বড় ইফতার পার্টির আয়োজন না করার নির্দেশ প্রধানমন্ত্রীর ◈ রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম নিয়ন্ত্রণে পদক্ষেপ নিয়েছে সরকার: সংসদে প্রধানমন্ত্রী  ◈ সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে: ইসি ◈ রমজানে অফিস সময় ৯টা থেকে সাড়ে ৩টা  ◈ প্রধানমন্ত্রী নিজের রচিত দু’টি বইয়ের মোড়ক উন্মোচন করলেন ◈ শেখ হাসিনার কারাগার বিষাক্ত গ্যাস চেম্বার: রিজভী 

প্রকাশিত : ২৯ নভেম্বর, ২০২৩, ০৩:৫৬ রাত
আপডেট : ২৯ নভেম্বর, ২০২৩, ০৩:৫৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বোগেনভিলিয়া বা বাগানবিলাস!

শিহাব আহমেদ শাহীন : বাগানবিলাস আমাদের দেশি ফুল নয়। কিন্তু এর নাম শুনে বিদেশি ফুল ভাববার কোনো কারণ খুঁজে পাওয়া যাবে না। বাংলার সীমারেখার বাইরে বোগেনভিলিয়া নামে পরিচিত বাগানবিলাসের, আদি নিবাস দক্ষিণ আমেরিকার ব্রাজিল, পেরু ও আর্জেন্টিনা হলেও সারা বিশ্বজুড়েই তার বিচরণ। বাগানবিলাস শহর-বন্দরে, বাসা-বাড়ির মেইন গেইট, বারান্দা কিংবা ছাদ থেকে হাজারো মনকাড়া রঙের ফুলের আলোকোজ্জ্বলতায় রাঙিয়ে রাখে পুরো বাড়ি। রঙিন কাগজের মতো বাগানবিলাসের অসংখ্য রঙ মাতিয়ে তোলে অলিগলির লুটোপুটি খাওয়া শ্রান্ত ধুলিকণাদের। মাত্র একটি গাছ-ই পুরো গেইট জুড়ে একটি বাগান তৈরি করে রঙ-বেরঙের ফুলের দৃষ্টিনন্দন পশরা সাজিয়ে বাড়ির সামনে এমনভাবে ঠায় দাঁড়িয়ে থাকে, যেন অভ্যর্থনা জানাতে অতিথিদের অপেক্ষায়। ফরাসি আবিষ্কারক লুই অটোইন ডি ভোগেনভিল ব্রাজিলের গহীন বনে এই উদ্ভিদটি প্রথম দেখতে পান। 

তাই তাঁর নামানুসারে এর নাম দেওয়া হয়েছে বোগেনভিলিয়া। ভারত উপমহাদেশে যখন এই ফুল প্রথম আসে তখন এই ফুলটি শুধু অভিজাত শ্রেণির লোকেদের বাড়িতেই শোভা পেতো এবং তাঁদের মাঝে ফুলটি বোগেনভিলিয়া নামেই পরিচিত ছিলো। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর এক বিলাসী ও অভিজাত লোকের বাড়িতে এই ফুল দেখে, ফুলের রূপ ও রঙে মুগ্ধ হলেও, ফুলের বোগেনভিলিয়া নামটি কবির মনে ধরেনি। তাই তিনি তাঁর কবি মনের মাধুরী মিশিয়ে এর নাম দেন ‘বাগানবিলাস’। আবার অধিকাংশ ক্ষেত্রেই বাড়ির গেইটে থাকার কারণে অনেকই এই ফুলকে ‘গেইট ফুল’ও বলে। ফেসবুকে ২৬-১১-২৩ প্রকাশিত হয়েছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়