শিরোনাম
◈ ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী ◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা ◈ ভিত্তিহীন মামলায় বিরোধী নেতাকর্মীদের নাজেহাল করা হচ্ছে: মির্জা ফখরুল ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ◈ অপরাধের কারণেই বিএনপি নেতা-কর্মীদের  বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী  ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি  ◈ ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে ◈ ইরানে ইসরায়েলের হামলার খবরে বিশ্বজুড়ে উত্তেজনা, তৃতীয় বিশ্বযুদ্ধের আতঙ্ক

প্রকাশিত : ২৮ নভেম্বর, ২০২২, ০৩:০২ রাত
আপডেট : ২৮ নভেম্বর, ২০২২, ০৩:০২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফুটবল আর ব্রাজিল এক দেহ! 

লুৎফর রহমান হিমেল

লুৎফর রহমান হিমেল: লাতিন ফুটবলের সৌন্দর্য এটাই যে, এই ঘরানার ফুটবল খেলা হয় ছোট ছোট পাসে একেবারে হৃদয় দিয়ে। আর ইউরোপ খেলে গতি ও লম্বা পাসে, মস্তিষ্কদিয়ে। তাঁরা অঙ্ক কষে, ছকে ফেলে ফুটবলকে যান্ত্রিক করে তোলে। গতি ও শক্তিই তাঁদের প্রধান অস্ত্র। বল ধরে রাখার খেলার বিরোধী তাঁরা। কিন্তু দর্শক চায় আনন্দ। সেই আনন্দ বেশি মেলে লাতিনীয় ফুটবলে। লাতিনের বেশির ভাগ দেশ হৃদয় দিয়েই ফুটবল খেলে। ব্রাজিলের পাশাপাশি তাই আমি লাতিনের অন্যতম সৌন্দর্য্য আর্জেন্টিনার ফুটবলকেও সাপোর্ট করি। ম্যারাডোনার সেই অতিমানবীয় ফুটবল, মুগ্ধতা জাগানিয়া ড্রিবলিং, সর্বোপরি তাঁর পশ্চিমা সাম্রাজ্যবাদবিরোধী রাজনৈতিক বিপ্লবী অবস্থানের কারণে। কিন্তু এখন আর ম্যারাডোনা নেই, ম্যারাডোনার মতোও কেউ নেই। করবো কাকে সাপোর্ট? সেরকম কেউ আর নেই আসলে। একজন ম্যারাডোনা আবার এলে সাপোর্ট করবো এর্নেস্তো চে গুয়েভারার দেশ আর্জেন্টিনাকে। ৯৪ সাল থেকে সাপোর্ট করি ব্রাজিল দলকে। যেদিন থেকে শুনেছি, ব্রাজিলের ধর্মের নামই ফুটবল। তাঁদের ধ্যানজ্ঞান ওই ফুটবলকে কেন্দ্র করে। তাঁদের প্রেমের নামই ফুটবল। সেই দেশকে কি ভালো না বেসে থাকা যায়? 

ফুটবল বিশ্লেষকরা বলে থাকেন, ফুটবল জন্ম দিয়েছে ইংল্যান্ড আর সেই ফুটবলের পরিপূর্ণতা দিয়ে বড় করেছে ব্রাজিল। একজন জন্ম দিয়েছে আর অন্যজন তাঁকে করেছে মানুষ। একটি মানবসন্তানকে বড় করে তোলার জন্য যে শ্রম আর ভালোবাসার দরকার সেটি একমাত্র যে করে সেই হয়তো জানে। এই প্রবল ভালোবাসার কারণে ব্রাজিল বেশির ভাগ সময় রাংকিংয়ের এক নম্বরে থাকে। বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ডও ব্রাজিলের। দলটি সার্বিয়ার বিপক্ষে জয়ের পর ৭১টি বিশ্বকাপের ম্যাচ জয় করল। এরকম রেকর্ড এত বেশিসংখ্যক রয়েছে যে, সেগুলো লিখতে বসলে মহাকাব্য হয়ে যাবে। ফুটবলের প্রতি অসীম ভালবাসার কারণেই ১৯৫৮, ১৯৬২, ১৯৭৪, ১৯৯৪ ও ২০০২ সালে তাঁরা ফুটবলের বিশ্ব আসরে পাঁচবারের চ্যাম্পিয়ন হয়েছে। আসলে প্রতিটি আসরেই তাঁরা আসে কাপটি নিয়ে যেতে, কিন্তু পারে না। ফলে যে বছর ব্যর্থ হয়, তাঁরা এর পরের বিশ্বকাপের জন্য তৈরি হতে শুরু করে। যে কারণে রানার্সআপ হলেও ব্রাজিলে সেটিকে গোনাতেই ধরা হয় না। অন্য দল হয়তো রানার্সআপ হলে দেশে ফিরে সংবর্ধনা, উপহার অনেক কিছুই পায়। কিন্তু ব্রাজিল শুধু কাপ বিজয়কে লক্ষ্য করে বিশ্বকাপে আসে। এর বিকল্প নাই তাঁদের সামনে। 

আয়তনের দিক থেকে পৃথিবীর পঞ্চম বৃহত্তম রাষ্ট্র আর দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড় রাষ্ট্র এই ব্রাজিল। ব্রাজিল এমন একটি দেশ যা অনেক দিক দিয়েই বিশ্বে পিছিয়ে। 

আছে দারিদ্র, দুর্নীতি, দুঃসময়। কিন্তু ফুটবলে তাঁরা ধনী। এই ফুটবলই তাঁদের নিয়ে গেছে অন্য একটি উচ্চ আসনে। তাঁদের অন্য সম্পদ না থাকলেও আছে পেলে, গ্যারিঞ্জা, জর্জিনহো, বেবেতো, ভাবা, দিদি, লিওনিডাস, কাফু, দুঙ্গা, জিকো, সক্রেটিস, কাকা, রবার্তো কার্লোস, রোনালদো, রিভালদো, রোমারিও, নেইমার, রোনালদিনহোর মতো কালজয়ী ফুটবলার। এঁরাই তাঁদের মহামূল্যবান সম্পদ। সামনের দিনগুলোতে এই উর্বর মাটিতেই হয়ত জন্ম নেবে নতুন কোনো পেলে-গারিঞ্চা-রোনালদোরা। ফুটবল এমন এক খেলা, যেখানে গোল হওয়া না হওয়ার আনন্দ-বেদনার সঙ্গে জটিলতম সব ফরমেশন ও কৌশলের মজা পাওয়া যায়। যে যার জায়গা থেকে খেলাটাকে উপভোগ করতে পারার এই দুর্দান্ত সর্বজনীনতা খেলাটাকে দুনিয়ার সবচেয়ে জনপ্রিয় ইভেন্টে পরিণত করেছে। আর নিঃসন্দেহে ফুটবলের সবচেয়ে বড় আসর হলো বিশ্বকাপ ফুটবল। চার বছর পরপর হওয়া এই টুর্নামেন্টের সময় গোটা পৃথিবীর নজর থাকে কে জিতল, কে হারল। খেলাটির সব রকম মানবীয় আবেগকে ধারণ করার যে ক্ষমতা, এ কারণে বিশ্বকাপ ফুটবল শুধু হার-জিতের মধ্যে সীমাবদ্ধ নয়। এই ইতিহাস তো মানুষেরই ইতিহাস। পৃথিবীতে ফুটবল নামের কোনো খেলার জনপ্রিয়তা যতদিন থাকবে, ব্রাজিলের ফুটবলপ্রেমের কথাও ততোদিন মানুষের মনে গেঁথে থাকবে। ফুটবল আর ব্রাজিল যে এক দেহ। লেখক: সম্পাদক, দ্য রিপোর্ট.লাইভ

  • সর্বশেষ
  • জনপ্রিয়