শিরোনাম

প্রকাশিত : ০৫ অক্টোবর, ২০২২, ০২:১৩ রাত
আপডেট : ০৫ অক্টোবর, ২০২২, ০৪:১৫ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সংবাদপত্রবিহীন সরকার এবং সরকারবিহীন সংবাদপত্র- কোনটিকে বেছে নেবেন?

শওগাত আলী সাগর

শওগাত আলী সাগর: [১] সংবাদপত্রবিহীন সরকার এবং সরকারবিহীন সংবাদপত্র- এই দুটির মধ্যে একটিকে বেছে নিতে বলা হলে আপনি কোনটিকে বেছে নেবেন? আমেরিকার তৃতীয় প্রেসিডেন্ট খমাস জেফারসন বলেছিলেন, তাঁকে এই প্রশ্ন করা হলে তিনি সরকারবিহীন সংবাদপত্রের পক্ষে মত দিতে এক মুহূর্তও দ্বিধা করবেন না। এখনকার রাজনীতিকদের কাছে সংবাদপত্র এতোটা গুরুত্ব এবং মর্যাদা বহন করে কিনা তা নিয়ে অবশ্য বিতর্কের সুযোগ আছে।

২. কানাডায় এখন ‘ন্যাশনাল নিউজপেপার উইক’ চলছে। অক্টোবরের প্রথম রোববার থেকে প্রতি বছর এই সপ্তাহ উদযাপিত হয়। এটি যে আসলে কেবল কানাডায় উদযাপিত হয়, তা নয়, পুরো উত্তর আমেরিকার নিউজ পেপার ইন্ডাস্ট্রিজের এটি একটি গুরুত্বপূর্ণ ইভেন্ট। ১৯৪০ সালে ক্যালিফোর্ণিয়ায় এই উৎসনের শুরু হয়েছিলো।  

৩. ‘দ্যা ন্যাশনাল নিউজপেপার উইক’ এর উদ্দেশ্য হচ্ছে সংবাদপত্র যে ভূমিকা পালন করে তার জন্য তাদের আনুষ্ঠানিকভাবে ধনব্যবাদ জানানো। এই এক সপ্তাহ ধরে নানা পর্যায় থেকে সংবাদপত্র এবং  সংবাদপত্র সংশ্লিষ্ট ব্যক্তিদের ধন্যবাদ জানানো হয়। ‘ন্যাশনাল নিউজপেপার উইক’Ñএ প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সংবাদপত্রগুলোর ভূমিকার প্রশংসা করতে গিয়ে তাদের ‘চ্যাম্পিয়ন অব দ্যা ট্রুথ’ হিসেবে অভিহিত করেছেন। তিনি বলেছেন, সংবাদপত্র জনগণকে সবকিছুর ব্যাপারে ওয়াকিবহাল রাখে, সরকারকে জবাবদিহির মধ্যে রাখে, গণতন্ত্রকে সুরক্ষা দিতে সহায়তা করে। তিনি কানাডীয়ানদের নির্ভরযোগ্য এবং বস্তুনিষ্ঠ তথ্য সরবরাহের জন্য এই সব ‘চ্যাস্পিয়ন অব দ্যা ট্রুথ’দের ধন্যবাদ জানান এবং নাগরিকদের প্রতি আহ্বান জানান সংবাদপত্রের অবদান উদযাপনের জন্য। 

৪. ‘ন্যাশনাল নিউজপেপার উইক’ কীভাবে উদযাপিত হচ্ছে! পাঠক, বিভিন্ন প্রতিষ্ঠান, সংস্থা, সরকারের নানা পর্যায়ের কর্মকর্তারা সংবাদপত্র, সংবাদ ব্যবস্থাপক এমনকি প্রিয় রিপোর্টারকে ধন্যবাদ জানিয়ে সমাজের জন্য, দেশের জন্য তাদের অবদানের কথা স্মরণ করে কৃতজ্ঞতা জানিয়ে চিঠি পাঠাচ্ছেন। অনেকে অবশ্য সোশ্যাল মিডিয়ায় পছন্দের পত্রিকার ছবি দিয়ে ধন্যবাদ জানিয়ে পোস্ট করছেন।

৫. উত্তর আমেরিকার ন্যাশনাল নিউজপেপার উইকে ‘চ্যাম্পিয়নস অব দ্যা ট্রুথ’ কানাডীয়ান সংবাদপত্র এবং সংবাদপত্রসেবীদের ধন্যবাদ জানাই, তাদের ভূমিকার জন্য কৃতজ্ঞতা জানাই। লেখক: কানাডাপ্রবাসী সাংবাদিক

  • সর্বশেষ