শিরোনাম

প্রকাশিত : ০২ অক্টোবর, ২০২২, ০২:১৭ রাত
আপডেট : ০২ অক্টোবর, ২০২২, ০২:১৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হাউজ অব কমন্স, ‘জাস্টিনফ্লেশন’ এবং জাস্টিন ট্রুডো

শওগাত আলী সাগর

শওগাত আলী সাগর: ‘জাস্টিনফ্লেশন’- টার্মটার আবিষ্কারক পিয়েরে পলিয়েভ। তখন তিনি প্রধান বিরোধী দল কনজারভেটিভ পার্টির ফাইনান্স ক্রিটিক। কানাডার ইনফ্লেশন যখন হুহু করে বাড়ছে, তিনি সেটিকে চিহ্নিত করতে চাইলেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ব্যর্থতা হিসেবে। ট্রুডোর সমালোচনা করতে গিয়ে ইনফ্লেশনকে তিনি ‘জাস্টিনফ্লেশন’ বলে উল্লেখ করতে লাগলেন। এখন পিয়েরে পলিয়েভ সংসদে প্রধান বিরোধী দলীয় নেতা, প্রাইম মিনিস্টার ইন ওয়েটিং। 

কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হওয়ার পর দলের প্রায় সবই এমপি ইনফ্লেশনের পরিবর্তে ‘জাস্টিনফ্লেশন’ টার্মটা ব্যবহার করতে শুরু করে। কিন্তু সমস্যা দেখা দেয় তারা যখন হাউজ অব কমন্সে এই টার্মটি ব্যবহার করতে শুরু করে। পার্লামেন্টারি বিধি অনুসারে  সংসদ অধিবেশনে কোনো সদস্য অপর সদস্যকে তার ফার্স্ট নেম ধরে সম্বোধন করতে পারেন না। এটা নিষিদ্ধ। কাউকে সম্বোধন করে কিছু বলতে হলে তার লাস্ট নেম বা টাইটেল ধরে সম্বোধন করতে হবে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ফার্স্ট নেমÑ জাস্টিন, সংসদে তাকে মি. ট্রুডো বলা যাবে, কিন্তু মি. জাস্টিন বলা যাবে না।

অর্থনীতির আলোচনায় কনজারভেটিভ সদস্যরা যখন বারবার ‘জাস্টিনফ্লেশন’ টার্মটি ব্যবহার করতে শুরু করেন, স্পিকার তখন তাদের সংসদীয় বিধির কথা স্মরণ করিয়ে দেন। কিন্তু কনজারভেটিভ এমপিরা সেদিকে ভ্রুক্ষেপ করেননি। ফলে স্পিকারকে আনুষ্ঠানিক রুলিং দিতে হয়, হাউজ অব কমন্সে ‘জাস্টিনফ্লেশন’ বলা যাবে না। লেখক: কানাডা প্রবাসী সাংবাদিক

  • সর্বশেষ
  • জনপ্রিয়