শিরোনাম

প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর, ২০২২, ০৪:২২ দুপুর
আপডেট : ২৫ সেপ্টেম্বর, ২০২২, ০৫:২১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে জর্জা মেলোনি

জর্জা মেলোনি

মাঈনুল ইসলাম নাসিম (ফেসবুক থেকে): ইতালির ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে জর্জা মেলোনি, দুয়ারে যার কড়া নাড়ছে প্রবল সম্ভাব্য বিজয়। সিএনএন বিবিসি আল-জাজিরা ইতোমধ্যে সেই আভাসই দিয়েছে। 

সাড়া জাগানো প্রবল জাতীয়তাবাদী দল ব্রাদার্স অব ইটালি (ফ্রাতেল্লি দিতালিয়া) ২৫ সেপ্টেম্বর রোববারের নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে, যা ইতোমধ্যে বেরিয়ে এসেছে ইতালির ভেতরে জনমত জরিপে।  মেলোনির দলের সাথে মাত্তেও সালভিনির নর্দার্ন লীগ (লেগা নর্দ) এবং সিলভিও বেরলুস্কোনির লেটস গো ইটালি (ফোরছা ইতালিয়া) মিলে ডানপন্থীদের যে শক্তিশালী জোট ক্ষমতায় আসার অপেক্ষায়, সে তুলনায় বামপন্থী ডেমোক্রেটিক পার্টি (পার্তিতো দেমোক্রাতিকো) দায়সারা গোছের যে জোট গঠন করেছে, রাষ্ট্র ক্ষমতায় আসার জন্য তা দৃশ্যমান অপ্রতুল। 

জুসেপ্পে কন্তের মধ্যপন্থী দল ফাইভ স্টার মুভমেন্ট (মভিমেন্তো চিনকুয়ে স্তেল্লে) কোন জোটে না গিয়ে একলা চলো নীতি অবলম্বন করেছে, যারা দেশের দক্ষিণাঞ্চলে মোটামুটি ভালো ফলাফল আশা করলেও শেষ হাসি হাসার জন্য তা নানা কারণে যথেষ্ট নয় বলে মনে করছে পর্যবেক্ষক মহল। উপরোক্ত কারণেও সময় এখন জর্জা মেলোনির। সম্পাদনা: আলামিন শিবলী

  • সর্বশেষ
  • জনপ্রিয়