শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১১ জুন, ২০২৪, ০৫:১৫ সকাল
আপডেট : ১১ জুন, ২০২৪, ০৫:১৫ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অধ্যাপক জামাল নজরুল ইসলামের বাবা ছিলেন সৈয়দ ওয়ালীউল্লাহর মামা 

সংগৃহীত : সৈয়দ ওয়ালীউল্লাহর চাইতে সুদর্শন নায়কোচিত কোনো বাঙালি লেখক মুজতবা আলী সাহেব ব্যাতীত তৃতীয়টি আমি দেখিনি। আর যারা লাল সালুর লেখক ওয়ালীউল্লাহ সাহেবের ব্যাপারে জানেন তারা তো জানেনই পাকিস্তানের হয়ে বিভিন্ন বৈদেশিক মিশনে কাজ করা এই লোকটির লাইফস্টাইল কি বৈচিত্র্যময় আর এলিগ্যান্ট ছিলো। ৭৩ বছর আগে ১৯৫১ সালে ষোলোশহরে তোলা এই সাদাকালো ছবিটিতে উনার পাশে দাঁড়ানো কিশোরটি কে জানেন? তিনি ১২ বছর বয়সী প্রফেসর জামাল নজরুল ইসলাম। এই বরেণ্য বিজ্ঞানীকেও নিশ্চয় পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। কিন্তু আপনি কি জানতেন তাঁরা দুজন ছিলেন মামাতো ফুপাতো ভাই? জামাল নজরুল ইসলামের বাবা ছিলেন সৈয়দ ওয়ালীউল্লাহর মামা। 

সৈয়দ ওয়ালীউল্লাহ গত হয়েছেন অল্প বয়সেই। ১৯৭১ সালে মাত্র ৪৯ বছর বয়সে স্ট্রোক করেছিলেন ফ্রান্সে। প্যারিসের কাছেই তাঁর কবর। প্রফেসর জামাল নজরুল স্যার স্টিফেন হকিংয়ের দ্যা ব্রীফ হিস্ট্রি অব টাইমের আগেই একই ঘরানার দ্যা আলটিমেট ফেট অব ইউনিভার্স লিখে বিখ্যাত হলেও যুক্তরাজ্যের লোভনীয় চাকরি ছেড়ে চলে এসেছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (আমার সৌভাগ্য উনার জীবদ্দশায় উনার সাক্ষাৎ পেয়েছিলাম একাধিকবার)। বাকি জীবনটা এখানে কাটিয়ে সমাহিত হন এই শহরেই। শহরের গরীবুল্লাহ শাহর মাজার সংলগ্ন কবরস্থানে তাঁর কবর। কালের ধুলায় মিশে যাবো নির্বিশেষে সবাই। কত ক্ষমতাবান হনু মনু এলো গেলো আসে যায় তবু সশ্রদ্ধায় মন থেকে স্মরিত হচ্ছেন জ্ঞান-বিজ্ঞান ও সাহিত্যের কর্মবীরেরাই। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়