শিরোনাম
◈ রাবি ছাত্রলীগের চার নেতা বহিষ্কার ◈ র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে জাস্টিস ডিপার্টমেন্টকে সুপারিশ করা হবে: ডোনাল্ড লু ◈ সালমান এফ রহমানের বাসায় নৈশভোজে ডোনাল্ড লু ◈ সুশীল সমাজের সঙ্গে বৈঠক করেছেন সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ◈ ঢাকার ২৬টি হোটেল-রেস্তোরাঁয় পুলিশ সদস্যদের জন্য মূল্য ছাড়  ◈ ‘জেনোসাইড জো’: যেভাবে যুক্তরাষ্ট্রের বিক্ষোভ বাইডেনের পুনর্নির্বাচনকে হুমকির মুখে ফেলতে পারে ◈ গ্রিন ক্লাইমেট ফান্ড দেশের ওপর ঋণের বোঝা বাড়াচ্ছে: টিআইবি ◈ তাসকিনকে সহ অধিনায়ক করে বিশ্বকাপে বাংলাদেশ দল ঘোষণা ◈ আজ ঘরে ফিরবেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক ◈ মৃত্যুদণ্ডপ্রাপ্তদের কনডেম সেল নিয়ে  রায়ের বিরুদ্ধে আপিল করবে রাষ্ট্রপক্ষ

প্রকাশিত : ২৯ এপ্রিল, ২০২৪, ০১:১৩ রাত
আপডেট : ২৯ এপ্রিল, ২০২৪, ০১:১৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্যালেস্টাইনের জন্য আইভি লীগের শিক্ষার্থীরা

শামীম আহমেদ 

শামীম আহমেদ: গাজায় ইসরায়েলের গণহত্যার বিরুদ্ধে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ফুঁসে উঠেছে। এই আন্দোলনের শুরু করে কলম্বিয়া ইউনিভার্সিটি যা এখন আমেরিকার হার্ভার্ড, এমআইটি, নিউ ইউর্ক, জর্জ ওয়াশিংটন, প্রিন্সটনসহ একডজন বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়েছে। হাজার হাজার শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস দখল করেছে ইসরায়েলের সাথে সম্পর্ক ছিন্ন করার জন্য। আমেরিকার দেখাদেখি ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীরাও প্রতিবাদ করা শুরু করেছে। আমি গত তিনদিন ধরে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এই বৈশ্বিক আন্দোলন গভীর মনোযোগ দিয়ে দেখছি। এসব শিক্ষার্থীদের অনেকেই ইহুদী, তারা তাদের বক্তব্যে বলছে, ইসরায়েল গাজায় যা করছে, তা তাদের ইহুদী ধর্মের অংশ নয়। 

আমেরিকায় ইহুদী শিক্ষার্থীরা যখন গাজার মুসলমানদের বিরুদ্ধে গণহত্যার প্রতিবাদ করে, ভারতের হিন্দুরা বাবরি মসজিদ ভেঙে ফেলার প্রতিবাদ করে, ঢাকার মুসলমানরা মন্দিরে হামলার প্রতিবাদ করে, রাশিয়ার খ্রিস্টানরা বার্মার বুদ্ধিস্টদের উপর হামলার প্রতিবাদ করে তার চাইতে সুন্দর দৃশ্য আর কিছু হতে পারে না। আমেরিকায় শীর্ষ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ইসরায়েলের বিরুদ্ধে প্রতিবাদ প্রমাণ করে মানবতা ধর্মের চাইতেও বড়। এমন মানবতাই  ধর্মকে প্রতিরক্ষা দেয়। সারা বিশ্বের কোটি কোটি অভিভাবক যেখানে তাদের সন্তানদের রাজনীতি থেকে দূরে সরিয়ে আমেরিকার আইভি লীগে পড়তে পাঠানোর স্বপ্ন দেখে; সেখানকার শিক্ষার্থীরা আরাম-আয়েশ ছেড়ে কোথাকার কোন প্যালেস্টাইনের মানুষের পক্ষে রাস্তায় নামে। এর চাইতে সুন্দর দৃশ্য আর কীইবা হতে পারে। 

দুর্ভাগ্য মুসলিম অধ্যুষিত কোন দেশের কোন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আমেরিকার কোন একটি বিশ্ববিদ্যালয়ের মতো একটা আন্দোলন করতে পারল না। পারল না আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল বা বুয়েটের শিক্ষার্থীরাও। তারা যখন ঘরে বসে আমেরিকার এসব বিশ্ববিদ্যালয়ে যাবার স্বপ্ন দেখেছে, সেখানকার শিক্ষার্থীরা একই সময়ে ইসরায়েলের বিরুদ্ধে প্রতিবাদে বিক্ষুব্ধ। ইসরায়েলের অভ্যন্তরে হাজার হাজার ইহুদী নেতানিয়াহুর পদত্যাগের দাবীতে রাস্তায় নেমেছে। ইসলামের ধারক-বাহক সৌদি, দুবাই, ইরানকে কই এমন প্রতিবাদ করতে দেখলাম না। এই যে নির্যাতিত মুসলমানদের অধিকার রক্ষায় ভিন্ন ধর্মালম্বী মানুষের বৈশ্বিক আন্দোলন, এর চাইতে সুন্দর বিষয় আর কিছু নেই। 

ছবিতে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসে আন্দোলন করছে। লেখক ও গবেষক

  • সর্বশেষ
  • জনপ্রিয়