শিরোনাম
◈ পশুরহাটে ইউটিউবার ও টিকটকারের উৎপাতে অতিষ্ঠ ক্রেতা-বিক্রেতারা  ◈ বাংলাদেশের গণমাধ্যম ইতিহাসের সবচেয়ে ক্রান্তিকাল অতিক্রম করছে: বিএফইউজে-ডিইউজে ◈ রাঙামাটিতে বজ্রপাতে নারীসহ ৪ জনের মৃত্যু ◈ আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রতি বিশ্বের ৯৩টি দেশের সমর্থন  ◈ বিএনপির নির্বাহী কমিটির সদস্য হলেন আরও ৫ জন ◈ প্রধানমন্ত্রীর ডাকে ছুটে এলো খরগোশের দল ◈ সেন্টমার্টিন ইস্যুতে সরকারের নীরবতা দাসসুলভ মনোভাবের বহিঃপ্রকাশ: মির্জা ফখরুল ◈ এবার বিএনপি কেন্দ্রীয় নেতৃত্বে বড় ধরনের রদবদল  ◈ বৃক্ষ নিধন করাই বিএনপি’র চরিত্র: প্রধানমন্ত্রী ◈ হাজীদের লাব্বায়েক ধ্বনিতে মুখরিত আরাফাত ময়দান (ভিডিও)

প্রকাশিত : ২৫ এপ্রিল, ২০২৪, ১২:৩২ রাত
আপডেট : ২৫ এপ্রিল, ২০২৪, ১২:৩২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রজেক্ট নেওয়া উচিত ছিল ‘সৎ এবং আলোকিত মানুষ’ তৈরির 

ড. কামরুল হাসান মামুন

ড. কামরুল হাসান মামুন: একটি দেশ সভ্য ও সুন্দর হওয়ার জন্য একটা নির্দিষ্ট থ্রেশোল্ড সংখ্যক বড় মাপের সৎ লেখক, সৎ শিক্ষক, সৎ সাংস্কৃতিক কর্মী, সৎ বুদ্ধিজীবী, সৎ সাংবাদিক, সৎ রাজনীতিবিদ, সৎ ডাক্তার, সৎ ইঞ্জিনিয়ার লাগে। সততা এখন বলদামি হিসাবে দেখা হয়। এখন ‘একটু চালাক না হলে দুনিয়ায় টেকা কঠিন’ সূত্র মেনে চলে। দেশে এখন অসৎ লেখক, অসৎ শিক্ষক, অসৎ সাংস্কৃতিক কর্মী, অসৎ বুদ্ধিজীবী, অসৎ সাংবাদিক, অসৎ রাজনীতিবিদ, অসৎ ডাক্তার, অসৎ ইঞ্জিনিয়ারে কিলবিল করছে। কিছুদিনের জন্য পাসপোর্ট অফিসের ডিজি হয়ে দুর্নীতি করে কোটি কোটি কামিয়ে ফেলে। কারিগরি বোর্ডের ডিজির স্ত্রী দুর্নীতি করে ফেইক সার্টিফিকেট বিক্রি করে সম্পদের পর্বত বানায়। 

কল্পনা করতে পারেন? কিছুদিনের জন্য আইজি হয়ে সম্পদের পাহাড় পর্বত বানিয়ে ফেলে, কিছুদিনের জন্য ওসি, ডিসি, ভিসি হয়েও ক্ষমতার অপব্যবহার করে অপকর্মের পর্বত বানায়। এই দেশ কীভাবে উন্নত হবে? সরকারও মানুষকে সেই পথে আরো বেশি হারে ধাবিত করার জন্য ‘স্মার্ট মানুষ’ তৈরির মেগাপ্রজেক্ট নিয়েছে। অথচ প্রজেক্ট নেওয়া উচিত ছিল ‘সৎ এবং আলোকিত মানুষ’ তৈরির প্রজেক্ট। ফলে বড় মাপের সৎ লেখক, সৎ শিক্ষক, সৎ সাংস্কৃতিক কর্মী, সৎ বুদ্ধিজীবী, সৎ সাংবাদিক, সৎ রাজনীতিবিদ, সৎ ডাক্তার, সৎ ইঞ্জিনিয়ার এখন দেশ থেকে বিলুপ্তির পথে। যারা আছে তারাও মারাত্মক কষ্টে আছে। লেখক: অধ্যাপক, পদার্থবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় 

 
  • সর্বশেষ
  • জনপ্রিয়