শিরোনাম
◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ০৭:১০ বিকাল
আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ০৭:১০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সংরক্ষিত নারী আসনের নবনির্বাচিত ৫০ এমপির শপথ গ্রহণ 

এম এম লিংকন: [২] সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং উপনেতা বেগম মতিয়া চৌধুরী উপস্থিতিতে জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে স্পিকার শিরীন শারমিন চৌধুরী তাদের শপথবাক্য পাঠ করান।

[৩] আর শপথ অনুষ্ঠান পরিচালনা করেন জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম।

[৪] বুধবার  বিকাল সাড়ে ৩ টায় স্পিকার প্রথমে আওয়ামী লীগের সংরক্ষিত আসনের ৪৮ জনকে এবং পরে বিরোধী দলের (জাতীয় পার্টির) দুই জন সংসদ সদসকে শপথ পাঠ করান।

[৫] সংরক্ষিত আসনের সংসদ সদস্যরা শপথ গ্রহণের পর এদিনই সংসদের চলতি অধিবেশনে যোগ দেওয়ার কথা রয়েছে । 

[৬] এর আগে মঙ্গলবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত নারী আসনের ৫০ জন সংসদ সদস্যের নাম, ঠিকানাসহ গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন। 

[৭] দ্বাদশ সংসদে আওয়ামী লীগের ২২৪ জন, জাতীয় পার্টির ১১ জন, স্বতন্ত্র ৬২ জন এমপি রয়েছেন। এছাড়া জাসদ, ওয়ার্কার্স পার্টি ও কল্যাণ পার্টির এমপি রয়েছেন একজন করে।

[৮] দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত ৫০ আসনে আগামী ১৪ মার্চ ভোটের দিন রেখে তফসিল ঘোষণা করেছিল ইসি। ১৮ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার সময়। এ সময়ের মধ্যে শুধু ৫০ জনই মনোনয়নপত্র জমা দেন। 

[৯] এই নির্বাচনে দলীয় মনোনয়নের বাইরে কারও প্রার্থী হওয়ার সুযোগ নেই। জাতীয় সংসদের সাধারণ আসনে বিজয়ীদের সংখ্যানুপাতে ( ১২ আসনে বিজয়ী হলে সংরক্ষিত ১ টি আসন পাওয়া যায়) সংরক্ষিত নারী আসন বন্টন করা হয়। আর যাচাই-বাছায় শেষে রিটার্নিং অফিসার সবার মনোনয়ন বৈধ বলে ঘোষণা দেন। এরপর ২৫ ফেব্রুয়ারি  কোন প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার না করায় তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়। সম্পাদনা: সমর চক্রবর্তী

এমএল/এসসি/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়