শিরোনাম
◈ যুক্তরাষ্ট্রে তরুণদের আত্মহত্যার প্রবণতা বাড়ছে ◈ সাম্প্রদায়িক সন্ত্রাসী অশুভ শক্তি বিএনপিকে প্রতিহত করতে হবে: ওবায়দুল কাদের  ◈ রাজধানী কারওয়ান বাজারে যমুনা এক্সপ্রেসের বগি লাইনচ্যুত ◈ মুজিবনগর দিবস, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ◈ তাপপ্রবাহ অব্যাহত থাকলে সন্ধ্যায় লোডশেডিং বাড়তে পারে ◈ বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে আরও ৫০ বিজিপি সদস্যের অনুপ্রবেশ ◈ মহেশখালী সমন্বিত উন্নয়ন কর্তৃপক্ষ আইনের খসড়া আজ মন্ত্রিসভায় উঠছে ◈ গাজীপুরে কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা নাগরিকের মৃত্যু ◈ প্রধানমন্ত্রীর সৌদি আরব ও গাম্বিয়া সফর বাতিল ◈ এ বছর জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৫.৭%: আইএমএফ

প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ০৭:১০ বিকাল
আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ০৭:১০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সংরক্ষিত নারী আসনের নবনির্বাচিত ৫০ এমপির শপথ গ্রহণ 

এম এম লিংকন: [২] সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং উপনেতা বেগম মতিয়া চৌধুরী উপস্থিতিতে জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে স্পিকার শিরীন শারমিন চৌধুরী তাদের শপথবাক্য পাঠ করান।

[৩] আর শপথ অনুষ্ঠান পরিচালনা করেন জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম।

[৪] বুধবার  বিকাল সাড়ে ৩ টায় স্পিকার প্রথমে আওয়ামী লীগের সংরক্ষিত আসনের ৪৮ জনকে এবং পরে বিরোধী দলের (জাতীয় পার্টির) দুই জন সংসদ সদসকে শপথ পাঠ করান।

[৫] সংরক্ষিত আসনের সংসদ সদস্যরা শপথ গ্রহণের পর এদিনই সংসদের চলতি অধিবেশনে যোগ দেওয়ার কথা রয়েছে । 

[৬] এর আগে মঙ্গলবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত নারী আসনের ৫০ জন সংসদ সদস্যের নাম, ঠিকানাসহ গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন। 

[৭] দ্বাদশ সংসদে আওয়ামী লীগের ২২৪ জন, জাতীয় পার্টির ১১ জন, স্বতন্ত্র ৬২ জন এমপি রয়েছেন। এছাড়া জাসদ, ওয়ার্কার্স পার্টি ও কল্যাণ পার্টির এমপি রয়েছেন একজন করে।

[৮] দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত ৫০ আসনে আগামী ১৪ মার্চ ভোটের দিন রেখে তফসিল ঘোষণা করেছিল ইসি। ১৮ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার সময়। এ সময়ের মধ্যে শুধু ৫০ জনই মনোনয়নপত্র জমা দেন। 

[৯] এই নির্বাচনে দলীয় মনোনয়নের বাইরে কারও প্রার্থী হওয়ার সুযোগ নেই। জাতীয় সংসদের সাধারণ আসনে বিজয়ীদের সংখ্যানুপাতে ( ১২ আসনে বিজয়ী হলে সংরক্ষিত ১ টি আসন পাওয়া যায়) সংরক্ষিত নারী আসন বন্টন করা হয়। আর যাচাই-বাছায় শেষে রিটার্নিং অফিসার সবার মনোনয়ন বৈধ বলে ঘোষণা দেন। এরপর ২৫ ফেব্রুয়ারি  কোন প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার না করায় তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়। সম্পাদনা: সমর চক্রবর্তী

এমএল/এসসি/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়