শিরোনাম
◈ দেশকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা : প্রধানমন্ত্রী ◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০২:৪৯ দুপুর
আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১১:৩৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এসএসসি পরীক্ষার্থীদের সুবিধায় ‘কুইক রেসপন্স টিম’ গঠন 

সুজন কৈরী: [২] এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের যেকোনো অসুবিধা মোকাবিলা করতে এই  টিমের সদস্যরা প্রস্তুত থাকবেন বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান।

[৩] মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) ডিএমপির মিডিয়া সেন্টারে ট্রাফিক বিভাগের ‘এসএসসি পরীক্ষা ২০২৪ উপলক্ষ্যে সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনা’ সংক্রান্ত সংবাদ সম্মেলনে মুনিবুর রহমান বলেন, এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষার জন্য ঢাকা মহানগরীর ট্রাফিকের পক্ষ থেকে বেশ কিছু পরিকল্পনা নেওয়া হয়েছে। বছর শেষে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়, সেখানে উল্লেখযোগ্য ছাত্রছাত্রী অংশগ্রহণ করে থাকে। এসএসসি পরীক্ষা আমাদের জন্য একটা উল্লেখযোগ্য ইভেন্ট। এ পরীক্ষার সঙ্গে যারা সম্পৃক্ত থাকেন তাদের আমরা সহযোগিতা করার চেষ্টা করে থাকি। এ উপলক্ষ্যে আমরা বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করেছি।

[৪] তিনি বলেন, পরীক্ষার্থীদের যেকোনো অসুবিধা মোকাবিলা করতে ট্রাফিক বিভাগের প্রতিটি জোন থেকে আলাদা আলাদা কুইক রেসপন্স টিম গঠন করা হবে। এছাড়াও যেকোনো জরুরি প্রয়োজনে ৯৯৯-এ কল করে সহায়তার আহ্বান জানানো যাবে। এক্ষেত্রে আমরা ট্রাফিক বিভাগের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা প্রদান করার চেষ্টা করব।

[৫] শিক্ষার্থীদের উদ্দেশে মো. মুনিবুর রহমান বলেন, পরীক্ষার হলে রওনা দেয়ার আগে অবশ্যই প্রবেশপত্রসহ প্রয়োজনীয় কাগজপত্র ও কলম সঙ্গে নিন। পরীক্ষা শুরুর আগের দিন কেন্দ্রের অবস্থানটি ভালো করে জেনে নিন ও আপনার বাসা থেকে কোন রুটে যেতে হবে, তার পরিষ্কার ধারণা নিন।

[৬] পরীক্ষা শুরুর আগে কেন্দ্রে উপস্থিত হওয়ার জন্য পরীক্ষার্থী ও অভিভাবকদের সড়ক-মহাসড়কের যানজটের বিষয়টি মাথায় রেখে পর্যাপ্ত সময় হাতে নিয়ে বাসা থেকে বের হওয়ার জন্য অনুরোধও জানান তিনি।

[৭] অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, পরীক্ষা শুরুর আগে এমনভাবে বের হতে হবে যেন ন্যূনতম ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে পৌঁছানো যায়। যেসব সড়ক পারাপারে রেল ক্রসিং আছে তা বিবেচনা করে বাসা থেকে সময় বিবেচনা করে রওনা দেওয়া জরুরি। আপনার বাসার বা পরীক্ষা কেন্দ্রের আশপাশের সড়কে যদি কোনো খোড়াখুড়ি বা মেরামত কাজ চলে তবে তা বিবেচনায় নিয়ে সময়মতো রওয়ানা দিতে হবে। পরীক্ষার্থী ও অভিভাবকদের সাবধানতা অবলম্বন করে যানবাহনে চলাচলের অনুরোধও জানান তিনি।

[৮] কোনো অবস্থাতেই গণপরিবহনে ঝুলে পরীক্ষা কেন্দ্রে আসা-যাওয়া করবেন না। যেসব পরীক্ষার্থী মোটরসাইকেলে পরীক্ষা কেন্দ্রে যাবেন তারা অবশ্যই নিরাপত্তাজনিত কারণে হেলমেট পরবেন। পরীক্ষার্থীরা যানজট বা কোনো অনাকাক্সিক্ষত সমস্যার সম্মুখীন হলে কর্তব্যরত ট্রাফিক পুলিশের সহযোগিতা নেয়ার জন্য অনুরোধ করা হলো। ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার থেকে বিরত থাকতে হবে, প্রয়োজনে ফুটওভার ব্রিজ ব্যবহার করুন ও পুলিশের সহায়তা নিন।  রাস্তা পারাপারে জেব্রা ক্রসিং থাকলে ব্যবহার করুন।

[৯] মো. মুনিবুর রহমান বলেন, পরীক্ষার্থী ও অভিভাবকরা পরীক্ষা কেন্দ্রের সামনের সড়কে দাঁড়িয়ে গেলে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। ফলে অন্য পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছাতে দেরি হয়, তাই পরীক্ষার্থী ও অভিভাবকদের কেন্দ্রের সম্মুখে প্রধান গেটে ও রাস্তায় না দাঁড়িয়ে ফুটপাতে দাঁড়ানোর জন্য অনুরোধ করা হলো। পরীক্ষা কেন্দ্রের সামনে আড্ডা দেওয়া থেকে বিরত থাকতে হবে বলেও মন্তব্য করেন তিনি। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসকে/এসসি/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়