শিরোনাম
◈ সমালোচনা হবেই, এটা দেখাটা জরুরি না: নান্নু ◈ ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: প্রধানমন্ত্রী ◈ ২০০ ইউনিটের বেশি ব্যবহার করলে বিদ্যুতের দাম ৫ শতাংশ বাড়বে, ১ মার্চ থেকে কার্যকর ◈ ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার ‘৬০ সেনা নিহত’ ◈ দোষী প্রমাণিত হলে অবহেলাকারী ও চিকিৎসকদের বিরুদ্ধেও ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী  ◈ খুলনাকে ৬৫ রানে হারিয়ে প্লে-অফে চট্টগ্রাম ◈ এরশাদ সর্বস্তরে বাংলাভাষা প্রচলনে আইন করেন: জি এম কাদের  ◈ হজে গিয়ে ভিক্ষা করলে ৭ বছরের জেল ও ১৫ কোটি টাকা জরিমানা (ভিডিও) ◈ মিয়ানমার ইস্যু নিয়ে বাংলাদেশ-ভারতকে সতর্ক করলেন ডোনাল্ড লু ◈ গফরগাঁওয়ে কিশোরকে প্রকাশ্যে গলাকেটে হত্যা

প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ০৬:২৮ বিকাল
আপডেট : ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ১১:৪৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সংকট কাটিয়ে সম্ভাবনাময় দেশের ট্র্যাকেই ফিরেছে বাংলাদেশ: অর্থমন্ত্রী 

সোহেল রহমান: [২] অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আরও বলেন, বৈশ্বিক পরিস্থিতি ও অভ্যন্তরীণ নানা কারণে চলমান সময়ে বাংলাদেশ একটি সংকটময় পরিস্থিতির ভেতর দিয়ে যাচ্ছে। কিন্তু সংকট থাকলেও বাংলাদেশ তা কাটিয়ে উঠেছে। 

[২] সোমবার সচিবালয়ে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)-এর ডিরেক্টর জেনারেল তাকিও কুনিশি, ফ্রান্স সরকারের জলবায়ু বিষয়ক বিশেষ দূত স্টিফেন ক্রোজা এবং ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (ইফাদ)-এর কান্ট্রি ডিরেক্টর আর্নড হেমলিয়ার্স-এর সঙ্গে পৃথক পৃথক সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

[৩] অর্থমন্ত্রী বলেন, সংকট অন গোয়িং। সংকট আছে, কিন্তু আমরা ওভারকাম করছি। বাংলাদেশ এখন ভালো করছে। ধীরে ধীরে আমরা উন্নতি করছি। তবে আমরা সমস্যা থেকে একেবারে বের হয়ে গেছি Ñতা নয়। কিন্তু জিসিনটা তো চলছে। একই সঙ্গে বাংলাদেশ এখন ঊর্ধ্বমুখীর দিকে। বাংলাদেশ যে সম্ভাবনার দেশ, সেই ট্র্যাকেই আমরা ফিরে এসেছি। 

[৪] তিনি বলেন, তবে কেউ যদি ধারণা করে থাকেন যে, নতুন মন্ত্রিসভা হলো, কাল-ই সব ঠিক হয়ে যাবে Ñএ রকম হবে না। কিন্তু অন দ্য ওয়ে, ধীরে ধীরে করতে হবে।

[৫] তিন প্রতিনিধির সঙ্গে বৈঠকের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশের উন্নয়ন অংশীদাররা বিভিন্ন সময় বিভিন্ন আইডিয়া নিয়ে আসে। সবাই তাদের আইডিয়ার কথা বলে। তারপর মিলেমিশে আমরা একটা রাস্তা বের করে যেতে শুরু করি। আমরা কোনো নির্দিষ্ট দেশের ওপর নির্ভরশীল নই। কিন্তু আমরা সবার সঙ্গে পরামর্শ করে কাজ করি, আইডিয়া গ্রহণ করি, বড় করি। আর্থিকভাবে বিভিন্ন পার্টনার সহায়তা করে।

[৬] এডিবি নতুন কোনও কমিটমেন্ট করেছে কি নাÑ জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, তারা তো বাংলাদেশকে সাহায্য করছে। এটা চলতে থাকবে। এখানে একটি কথা অনেকেই বলে যে, বাংলাদেশ দেউলিয়া হয়ে গেলো। না, বাংলাদেশ কোথায় দেউলিয়া? এতো বড় একটি দেশ দেউলিয়া হতে পারে না। আমাদের রিজার্ভ উন্নতি করছে।

[৭] ইফাদ-এর সঙ্গে বৈঠকের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে ইফাদ-এর বিভিন্ন কার্যক্রম চালু আছে। সেখানে তারা নতুন নতুন আইডিয়া নিয়ে আসছে, সেগুলো নিয়েই আলোচনা হয়েছে।

[৮] নির্দিষ্ট কোনো বিষয় নিয়ে কথা কিংবা কোনও বিষয়ে ফোকাস করা হয়েছে কি নাÑজানতে চাইলে তিনি বলেন, সে রকম কিছু নেই। তবে তারা ধীরে ধীরে উন্নয়ন করে। প্রতি বছরই আমাদের সঙ্গে তাদের আলোচনা হয়। চলতি বছর ইনোভেশন (উদ্ভাবনী) বিষয়ে বাংলাদেশসহ অন্য সবার সঙ্গে সংস্থাটি আলোচনা করেছে।

[৯] ইফাদ বলেছে, তারা আরও কো-অপারেশন চায়, সেদিক থেকে আমাদের প্রত্যাশাটা কীÑ জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে এখন অনেক ধরনের সমস্যা আছে। এর মধ্যে মার্কেটিং একটা সমস্যা। কৃষকের কাছ থেকে পণ্য ঢাকায় আসতে আসতে এটা মধ্যস্বত্বভোগীদের হাতে চলে যায়। এটা একটা বড় সমস্যা। আমরা চিন্তা-ভাবনা করছি কীভাবে এটা পরিবর্তন করা যায়। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসআর/এসসি/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়