শিরোনাম
◈ রমজানে নিত্যপণ্যের সাপ্লাই চেইন স্বাভাবিক রাখার আহ্বান: এফবিসিসিআই  ◈ পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির ◈ রমজানে বড় ইফতার পার্টির আয়োজন না করার নির্দেশ প্রধানমন্ত্রীর ◈ রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম নিয়ন্ত্রণে পদক্ষেপ নিয়েছে সরকার: সংসদে প্রধানমন্ত্রী  ◈ সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে: ইসি ◈ রমজানে অফিস সময় ৯টা থেকে সাড়ে ৩টা  ◈ প্রধানমন্ত্রী নিজের রচিত দু’টি বইয়ের মোড়ক উন্মোচন করলেন ◈ শেখ হাসিনার কারাগার বিষাক্ত গ্যাস চেম্বার: রিজভী  ◈ আর্জেন্টিনার ক্লাব ছেড়ে আবাহনীতে যোগ দিচ্ছেন জামাল ভূঁইয়া (ভিডিও) ◈ গজল গায়ক পঙ্কজ উদাসের অনুষ্ঠানেই প্রথম উপার্জন শাহরুখ খানের 

প্রকাশিত : ০৬ ডিসেম্বর, ২০২৩, ০৮:৫৭ রাত
আপডেট : ০৬ ডিসেম্বর, ২০২৩, ০৮:৫৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৩য় ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপনে চুক্তির খসড়া অনুমোদন

সোহেল রহমান: [২] কক্সবাজারের মহেশখালীতে দৈনিক ৬০০ এমএমসিএফ ক্ষমতাসম্পন্ন ৩য় ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপন ও ব্যবহারে পেট্রোবাংলা ও সামিট অয়েল অ্যান্ড শিপিং কোম্পানি লিমিটেড-এর মধ্যে সম্পাদিতব্য টার্মিনাল ইউজ এগ্রিমেন্ট এবং ইমপ্লিমেনটেশন এগ্রিমেন্ট-এর খসড়া অনুমোদন দিয়েছে সরকার। এছাড়া ভারতীয় গ্রিড ব্যবহার করে নেপাল থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ আমদানিসহ পিপিপি’র আওতায় দুটি রাষ্ট্রায়ত্ত বস্ত্রকল চালুর লক্ষ্যে সম্পাদিতব্য চুক্তির খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

[৩] বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র ভার্চুয়াল সভায় এসব অনুমোদন দেয়া হয়।

[৪] বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগ-এর অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান এক ভার্চুয়াল ব্রিফিং-এ সাংবাদিকদের জানান, কক্সবাজারের মহেশখালীতে দৈনিক ৬০০ এমএমসিএফ ক্ষমতাসম্পন্ন ৩য় ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপন ও ব্যবহারে পেট্রোবাংলা ও সামিট অয়েল অ্যান্ড শিপিং কোম্পানি লিমিটেড-এর মধ্যে সম্পাদিতব্য দুটি চুক্তির খসড়াসহ ক্রয় কমিটির বৈঠকে মোট ১৬টি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৯ হাজার ৪৪০ কোটি ৮৫ লাখ ৪৮ হাজার টাকা।

[৫] তিনি জানান, ক্রয় কমিটির বৈঠকে ৩য় ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপন ও ১৫ বছর মেয়াদে ব্যবহারে টার্মিনাল কোম্পানিকে রিগ্যাস চার্জ বাবদ ট্যাক্স ও ভ্যাট ব্যতীত দৈনিক ফি ৩ লাখ ডলার (বাংলাদেশি মুদ্রায় ৩ কোটি ৩১ লাখ ৫০ হাজার টাকা) প্রদানে পেট্রোবাংলা ও সামিট অয়েল অ্যান্ড শিপিং কোম্পানি লিমিটেড-এর মধ্যে সম্পাদিতব্য টার্মিনাল ইউজ এগ্রিমেন্ট এবং ইমপ্লিমেনটেশন এগ্রিমেন্ট-এর খসড়া অনুমোদন দেয়া হয়েছে। 

[৬] অতিরিক্ত সচিব জানান, বৈঠকে পেট্রোবাংলা কর্তৃক সুইজারল্যান্ড-এর স্পট মার্কেট থেকে (২০২৪ সালের ১ম) একটি এলএনজি কার্গো (৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ) আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। মেসার্স টোটাল এনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড এই কার্গো সরবরাহ করবে। এতে ব্যয় হবে ৬৯১ কোটি ৭৩ লাখ টাকা। 

[৭] তিনি জানান, বৈঠকে বাংলাদেশ  বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) কর্তৃক বেসরকারি খাতে টাঙ্গাইল  জেলার বাসাইল উপজেলায় ১০০ মেগাওয়াট (এসি) সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপন এবং স্থাপিতব্য বিদ্যুৎ কেন্দ্র থেকে ২০ বছর মেয়াদে বিদ্যুৎ ক্রয়ের ট্যারিফ প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্রতি কিলোওয়াট/ঘন্টা ১০.৯৯ টাকা হিসেবে স্পন্সর কোম্পানিকে ২০ বছরে আনুমানিক ৩ হাজার ৫৬১ কোটি ৬০ লাখ টাকা পরিশোধ করতে হবে। বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করবে কনসোর্টিয়াম অব রিনিউয়েবল এনার্জি ইউকে লিমিটেড, বাদল কনস্ট্রাকশন লিমিটেড ও জি-টেক সলিউশন লিমিটেড।

[৮] অতিরিক্ত সচিব জানান, বৈঠকে বিউবো কর্তৃক বেসরকারি খাতে কক্সবাজার জেলার সদর উপজেলায় ১০০ মেগাওয়াট (এসি) সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপন ও স্থাপিতব্য বিদ্যুৎ কেন্দ্র থেকে ২০ বছর মেয়াদে বিদ্যুৎ ক্রয়ের ট্যারিফ প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্রতি কিলোওয়াট/ঘন্টা ১০.৯৮ টাকা হিসেবে স্পন্সর কোম্পানিকে ২০ বছরে আনুমানিক ৩ হাজার ৫৫৬ কোটি ৮০ লাখ টাকা পরিশোধ করতে হবে। বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করবে যৌথভাবে কাই বাংলাদেশ এ্যালুমিনিয়াম লিমিটেড ও অলটেক এ্যালুমিনিয়াম ইন্ডাস্ট্রিজ লিমিটেড। 

[৯] তিনি জানান, বৈঠকে বিউবো কর্তৃক সৈয়দপুর ১৫০ মেগাওয়াট সিম্পল সাইকেল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ২৮ কোটি ৩৭ লাখ ১৬ হাজার টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাব প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করছে চায়নার ডংফ্যাং ইলেকট্রিক ইন্টারন্যাশনাল কর্পোরেশন। 

[১০] অতিরিক্ত সচিব জানান, বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বাপবিবো) কর্তৃক বৈদ্যুতিক বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন ও ক্ষমতাবর্ধনে বৈদ্যুতিক সরঞ্জাম ক্রয়ের দুটি পৃথক প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে ঢাকা-ময়মনসিংহ বিভাগ-এর বিভাগের জন্য প্রকল্পের লট-১-এর আওতায়  কেনা হবে ৩৩ হাজার ৮৪৬টি  এসপিসি পোল (বৈদ্যুতিক খুঁটি)। বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড এটি সরবরাহ করবে। এতে ব্যয় হবে ১০৩ কোটি ৩৬ লাখ ৫৮ হাজার টাকা।

[১১] তিনি জানান, একই প্রকল্পের প্রকল্পের লট-২-এর আওতায় কেনা হবে ৩৩ হাজার ৮৪৫টি এসপিসি পোল। এটি সরবরাহ করবে যৌথভাবে কনফিডেন্স ইনফ্রাসট্রাকচার লিমিটেড, ক্যাসল কনস্ট্রাকশন লিমিটেড ও কনটেক কনস্ট্রাকশন লিমিটেড। এতে ব্যয় হবে ১০৩ কোটি ৪৪ লাখ ৬২ হাজার ৭০৫ টাকা। 

[১২] অতিরিক্ত সচিব জানান, বৈঠকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলায় কুশিয়ারা নদীর উপর ৮৩৮.৪০ মিটার সেতু নির্মাণের পূর্ত কাজ সম্পাদনে ঠিকাদার নিয়োগের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এ কাজটি করবে যৌথভাবেÑ এমবিইএল ও এসইএল। এতে ব্যয় হবে ১৪৪ কোটি টাকা। 

[১৩] তিনি জানান, এছাড়া বৈঠকে রাষ্ট্রীয় পর্যায়ে আওতায় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন  (বিএডিসি) কর্তৃক সার আমদানির তিনটি পৃথক প্রস্তাব এবং বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক সার আমদানি ও ক্রয়ের পাঁচটি পৃথক প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। 

[১৪] এগুলোর মধ্যে বিএডিসি কর্তৃক মরক্কোর ওসিপি এসএ থেকে ১ম লটে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানিতে ব্যয় হবে ২৫০ কোটি ৬১ লাখ ৪০ হাজার টাকা।

[১৫] বিএডিসি কর্তৃক একই প্রতিষ্ঠান থেকে ২য় লটে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানিতে ব্যয় হবে ২৫০ কোটি ৬১ লাখ ৪০ হাজার টাকা।

[১৬] বিএডিসি কর্তৃক একই প্রতিষ্ঠান থেকে ১১তম লটে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানিতে ব্যয় হবে ২৫০ কোটি ৬১ লাখ ৪০ হাজার টাকা।

[১৭] অতিরিক্ত সচিব জানান, বিসিআইসি কর্তৃক কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ১০ম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয়ে ব্যয় হবে ১০৪ কোটি ৯১ লাখ ৯৭ হাজার ৫০০ টাকা। 

[১৮] বিসিআইসি কর্তৃক চট্টগ্রামের টিএসপিসিএল-এর জন্য সংযুক্ত আরব আমিরাত-এর মেসার্স সান ইন্টারন্যাশনাল এফজেডই (স্থানীয় এজেন্ট: মেসার্স এগ্রো ইন্ডাস্ট্রিয়াল ইনপুট, ঢাকা) থেকে ১০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড আমদানিতে ব্যয় হবে ৬৪ কোটি ৬০ লাখ ২০ হাজার টাকা। 

[১৯] বিসিআইসি কর্তৃক সংযুক্ত আরব আমিরাত-এর ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে ৬ষ্ঠ লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানিতে ব্যয় হবে ১০৮ কোটি ৯৫ লাখ ৪১ হাজার টাকা।  

[২০] বিসিআইসি কর্তৃক কাতার-এর মুনতাজাত থেকে ৭ম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক প্রিল্ড ইউরিয়া সার আমদানিতে ব্যয় হবে ১০৮ কোটি ৯৫ লাখ ৪১ হাজার টাকা। 

[২১] বিসিআইসি কর্তৃক সৌদি আরব-এর সাবিক এগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে ৮ম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানিতে ব্যয় হবে ১০৮ কোটি ৯৫ লাখ ৪১ হাজার টাকা। 

[২২] অতিরিক্ত সচিব জানান, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র সভায় ভারতীয় গ্রিড ব্যবহার করে নেপাল থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ আমদানিসহ পিপিপি’র আওতায় দুটি রাষ্ট্রায়ত্ত বস্ত্রকল চালুর লক্ষ্যে সম্পাদিতব্য চুক্তির নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।  টেক্সটাইল মিল দুটির মধ্যে চট্টগ্রামের সীতাকুন্ডুতে অবস্থিত আর আর টেক্সটাইল মিল্স-এর পিপিপি পার্টনার হচ্ছে প্রাণ কনসোর্টিয়াম এবং রাজশাহীতে অবস্থিত রাজশাহী টেক্সটাইল মিলস-এর পিপিপি পার্টনার হচ্ছে চরকা টেক্সটাইল মিল্স লিমিটেড। সরকারের পক্ষে উভয় প্রতিষ্ঠানের সঙ্গেই চুক্তি করবে বাংলাদেশ টেক্সটাইল মিল্স কর্পোরেশন। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

এসআর/এসবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়