শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০১ ডিসেম্বর, ২০২৩, ০৩:৪৫ রাত
আপডেট : ০১ ডিসেম্বর, ২০২৩, ১০:২৪ রাত

প্রতিবেদক : সালেহ্ বিপ্লব

ওপিসিডব্লিউ দ্য হেগ পুরস্কার পেলেন বুয়েট অধ্যাপক ড. সৈয়দা সুলতানা রাজিয়া

অধ্যাপক ড. সৈয়দা সুলতানা রাজিয়া

সালেহ্ বিপ্লব: [৩] বুধবার আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থার (ওপিসিডব্লিউ) ২৮তম বার্ষিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তার হাতে যৌথভাবে এই পুরষ্কার তুলে দেন ওপিসিডব্লিউ মহাপরিচালক ও রাষ্ট্রদূত ফার্নান্দো আরিয়াস এবং ডাচ সরকারের পক্ষে রাষ্ট্রদূত হেঙ্ক ভ্যান ডার কোয়াস্ট। ইউএনবি

[৪] এবছর ওপিসিডব্লিউ-দ্য হেগ পুরস্কারের সহ-প্রাপক ছিলেন আফ্রিকান সেন্টার ফর সায়েন্স অ্যান্ড ইন্টারন্যাশনাল সিকিউরিটির পরিচালক হুবার্ট কে ফয়  এবং  সুইজারল্যান্ডের স্পিজ ল্যাবরেটরি।

[৫] ওপিসিডব্লিউ ২০১৩ সালে নোবেল শান্তি পুরস্কার পাওয়ার পর থেকে সম্মেলনের উদ্দেশ্যগুলোর সঙ্গে সম্পর্কিত সারাবিশ্বের ব্যক্তি ও প্রতিষ্ঠানকে তাদের স্বতন্ত্র কাজের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার দিয়ে আসছে। বাংলাদেশ থেকে প্রথমবারের মতো ড. রাজিয়া এই পুরস্কার অর্জন করেন।

[৬] বাংলাদেশে রাসায়নিক সুরক্ষা এবং সুরক্ষার উন্নয়নে অবদান রাখা এবং এর বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডের সদস্য হিসাবে ভূমিকা রাখার জন্য ড. রাজিয়াকে এই স্বীকৃতি দিয়েছে ওপিসিডব্লিউ।

[৭] তিনি বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক। 

[৮] তিনি ওপিসিডব্লিউর বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডে ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত সদস্য হিসেবে কাজ করেছেন এবং রাসায়নিক অস্ত্রমুক্ত সুরক্ষিত বিশ্ব গড়ার জন্য নতুন ধারণা তৈরিতে অবদান রেখেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়