শিরোনাম
◈ ২৮০ আসনে প্রার্থী ঘোষণা করেছে তৃণমূল বিএনপি ◈ রওশন এরশাদ দয়ার ৩টি সিট নেবেন না, তাই নির্বাচনে যাওয়া হচ্ছে না: গোলাম মসিহ ◈ জনগণ স্বাধীনভাবে নিজেদের প্রতিনিধি নির্বাচন করবেন: পররাষ্ট্রমন্ত্রী  ◈ দুই মন্ত্রী, এক প্রতিমন্ত্রী ও প্রধানমন্ত্রীর তিন উপদেষ্টার পদত্যাগপত্র গৃহীত  ◈ মানুষের কল্যাণে ডিএসসিএসসি’র প্রশিক্ষণার্থীদের অর্জিত জ্ঞানকে কাজে লাগানোর আহ্বান রাষ্ট্রপতির ◈ সাবেক রাষ্ট্রদূত ওয়ালিউর রহমান মারা গেছেন  ◈ মালয়েশিয়ায় ভবন ধস, নিহত ৩ শ্রমিকের সবাই বাংলাদেশি ◈ পাকিস্তানে পারভেজ মোশাররফের সামরিক শাসনকে বৈধতা দেওয়া বিচারকদের বিচার দাবি ◈ ৩০ দিনে সড়কে পুড়েছে ২১২ যানবাহন ◈ অর্থপাচার মামলায় এনু ও রুপনের ৭ বছর করে কারাদণ্ড, ৫২ কোটি টাকা অর্থদণ্ড 

প্রকাশিত : ২০ নভেম্বর, ২০২৩, ০৮:৪৪ রাত
আপডেট : ২১ নভেম্বর, ২০২৩, ০১:২৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশ-ভারত পররাষ্ট্রসচিবের বৈঠকে নির্বাচনের আলাপ হবে না

মাজহারুল মিচেল: [২] পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সোমবার (২০ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকের মুখোমুখি হয়ে এ কথা বলেন।

[৩] এসময় তিনি আসন্ন বাংলাদেশ-ভারত পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠকে (এফওসি) অন্যান্য বিভিন্ন বিষয়ে আলোচনা হতে পারে বলে জানান।

[৪] পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন আগামী ২৪ নভেম্বর নয়াদিল্লিতে ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রার সঙ্গে যৌথ পরামর্শক বৈঠকে বসবেন।

[৫] পররাষ্ট্রমন্ত্রী বলেন, এফওসি একটি রুটিন বৈঠক। এতে রাজনৈতিক কোনো আলোচনা হবে বলে মনে হয় না। সেখানে অমীমাংসিত ইস্যুগুলো নিয়ে গঠনমূলক আলোচনা হবে। আর রাজনৈতিক আলাপ তো হয়েই গেছে। অন্যান্য মিটিগ্রিটি ইস্যুগুলো আলোচনা হবে। এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা চায় (ভারত), আমরাও চাই। তারা চায় বাংলাদেশে গণতান্ত্রিক যে প্রসেসটা আছে সেটি সমুন্নত থাকুক। গণতান্ত্রিক পদ্ধতিতে যেন কোনো রকমের ভাটা না পড়ে।

[৬] তিনি জানান, জাপানের বেশ কয়েকটি কোম্পানি বাংলাদেশে বড় অংকের বিনিয়োগ করতে আগ্রহী। ব্লু ইকোনমি, নবায়নযোগ্য জ্বালানি, ওয়াটার ট্যুরিজম, বন্দরসহ বেশ কয়েকটি খাতে তাদের আগ্রহ।

[৭] জাপানের ব্যবসায়ীদের বরাতে তিনি বলেন, মিয়ানমারে জাপানি অনেক কোম্পানি আছে। তারা সেগুলো বাংলাদেশে নিয়ে আসতে চায়। তারা কয়েকটি জায়গা ইতোমধ্যে নির্বাচনও করেছে। তারা বিভিন্ন সেক্টরে বিনিয়োগ করতে চায়। যেমন, ব্লু ইকোনমিতে প্রায় ৫ বিলিয়ন মার্কিন ডলারের মতো বিনিয়োগ করতে চায়। আরেকটি ক্ষেত্র হলো নবায়নযোগ্য জ্বালানি।

[৮] তিনি বলেন, এরকম ৩১টি জাপানি কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। তাদের অর্থায়নও আছে। তারা নির্বাচনের পরে আবার আসবে।

[৯] পররাষ্ট্রমন্ত্রী জানান, আখাউড়া টু সিলেট ডুয়েল গেজ রেল লাইন নির্মাণেও অর্থায়ন করতে আগ্রহী জাপান।

[১০] অপরদিকে কূটনৈতিক সূত্রগুলো বলছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে পররাষ্ট্র সচিবের নয়া দিল্লি সফর রাজনৈতিক বিবেচনায় বেশ গুরত্বপূর্ণ। বৈঠকে দুই দেশের সম্পর্কের সামগ্রিক ইস্যুতে আলোচনা হবে। আশা করা হচ্ছে, মোমেন-কোয়াত্রা বৈঠকে অমীমাংসিত ইস্যুগুলোর মধ্যে-পানি বণ্টন; বিশেষ করে তিস্তা ইস্যু এবং প্রতিরক্ষা, জ্বালানি, বাণিজ্য, বিদ্যুৎ ও সীমান্ত ব্যবস্থাপনাসহ নানা বিষয়ে আলোচনা হতে পারে। এর বাইরে রাজনৈতিক ইস্যুতে বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গ আসার সম্ভবনা থাকবে। সম্পাদনা: তারিক আল বান্না

  • সর্বশেষ
  • জনপ্রিয়