শিরোনাম

প্রকাশিত : ২৬ জুন, ২০২৩, ১২:২২ দুপুর
আপডেট : ২৬ জুন, ২০২৩, ১২:২২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সেন্টমার্টিন দ্বীপের সব অবৈধ স্থাপনা উচ্ছেদে ব্যবস্থা গ্রহণের সুপারিশ 

মনিরুল ইসলাম: পরিবেশের ভারসাম্য রক্ষায় সেন্টমার্টিন দ্বীপের সব অবৈধ স্থাপনা উচ্ছেদে মামলা দায়ের করে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৮ তম বৈঠক কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে মন্ত্রণালয়কে এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছে সংসদীয় কমিটি।

বৈঠকে বায়ু দূষণ রোধে কাঠমান্ডু রোড ম্যাপের বর্তমান অবস্থা ও করণীয়। সুন্দরবন বিষয়ে ভারত-বাংলাদেশ সমঝোতা স্মারক বাস্তবায়ন ও দ্বি-পাক্ষিক পরবর্তী সভা; কপ-২৮ এ অংশগ্রহণ ও কৌশল চূড়ান্তকরণ; বন সংরক্ষণ আইন চূড়ান্তকরণ; সেন্টমার্টিনে অবস্থিত অবৈধ স্থাপনা; ব্লক ইটের বিষয়ে ৩৬তম সভার সুপারিশ বাস্তবায়নের অবস্থা এবং জলবায়ু পরিবর্তন ট্রাস্ট-এর কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে এর লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণ করার ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

এছাড়া সুন্দরবন সংরক্ষণে বাংলাদেশ ও ভারতের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারক বাস্তবায়নে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকের শুরুতে কমিটির সভাপতিকে প্রধানমন্ত্রীর পরিবেশ ও জলবায়ু বিষয়ক বিশেষ দূত নির্বাচিত হওয়ায় কমিটির পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

এমআই/এসএ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়