শিরোনাম
◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত

প্রকাশিত : ০২ জুন, ২০২৩, ০৫:৫৫ বিকাল
আপডেট : ০৩ জুন, ২০২৩, ০৬:১৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিদেশি দূতাবাস ও সংস্থার নিরাপত্তায় আগে থেকেই আনসার দেওয়া হচ্ছে 

আনিস তপন: এই ব্যবস্থা এবারই প্রথম নয়। এর আগেও বিদেশি কিছু সংস্থা আনসার ব্যাটেলিয়ন সদস্যদের নিয়োগ দিয়েছে তাদের নিরাপত্তার স্বার্থে।

বৃহস্পতিবার এই প্রতিবেদকের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর পরিচালক (অপারেশন) মো. ইফতেহার আলী।

তিনি জানান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে ২০১৬ সাল থেকেই বিদেশি সংস্থা ও কর্মকর্তাদের নিরাপত্তায় আনসার ব্যাটেলিয়ন সদস্যদের নিয়োগ দেয়া হচ্ছে। সেসময় রাজধানীর গুলশানে অবস্থিত ইউরোপিয় ইউনিয়নের ডেলিগেশন কমপ্লেক্স ও এর কর্মকর্তাদের নিরাপত্তায় আনসার ব্যাটেলিয়ন মোতায়েন করা হয়। তাদের কমপ্লেক্স ও কর্মকর্তাদের নিরাপত্তায় তখন মোট ২৪ জন ব্যাটেলিয়ন সদস্যদের মোতায়েন করা হয়েছিল। এসময় প্রতিজন আনসার সদস্যকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মাসে ২৫০ মার্কিন ডলার হিসেবে ফি দিয়েছে

ইউরোপিয় ইউনিয়ন ডেলিগেশন কর্তৃপক্ষ দীর্ঘ ছয় বছর পর মোতায়েন করা এসব সদস্যদের প্রত্যাহার করলেও বিদেশী অর্থায়নে পরিচালিত রাজধানীর মহাখালীতে অবস্থিত আইসিডিডিআরবি হাসপাতালের নিরাপত্তায় এখনো ২৪ জন আনসার ব্যাটেলিয়ন সদস্য মোতায়েন রয়েছে।

বাংলাদেশ সরকার গত ১৪ই মে এক সিদ্ধান্তে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত ও সৌদি আরবের রাষ্ট্রদূতদের স্থায়ী এসকর্ট সুবিধা প্রত্যাহার করে নেয়া হয়। সরকার জানায় এখন থেকে তারা এসকর্ট সুবিধা নিতে পারবে। তবে এজন্য বিশেষভাবে প্রশিক্ষিত আনসার ব্যাটেলিয়ন সদস্যদের দিয়ে গঠিত এসকর্ট টিম নিতে পারবে এবং তার জন্য তাদের নির্ধারিত হারে ফি পরিশোধ করতে হবে। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ১৮ মে ঢাকায় বিভিন্ন দেশের দূতাবাসকে বিষয়টি জানানো হয়।

জানা যায়, কোনো দূতাবাস যদি অতিরিক্ত নিরাপত্তার জন্য প্রশিক্ষিত একজন আনসার সদস্যকে নিতে চায়, তাহলে মাসে ৩০০ মার্কিন ডলার বা ৩২ হাজার ১৪৫ টাকা (প্রতি ডলার ১০৭.১৫ টাকা হিসাবে) খরচ করতে হবে। এছাড়া বিদেশি দূতাবাস ও সংস্থা অতিরিক্ত নিরাপত্তার জন্য আনসারের গাড়ি নিলে মাসে ১ হাজার ডলার বা ১ লাখ ৭ হাজার ১৫০ টাকা (প্রতি ডলার ১০৭.১৫ টাকা হিসাবে) খরচ করতে হবে। দূতাবাসগুলো অতিরিক্ত নিরাপত্তার কাজে আনসার ব্যাটালিয়ন থেকে গাড়িও ভাড়া নিতে পারবে। এ ক্ষেত্রে একটি গাড়ির জন্য প্রতি মাসে ১ হাজার ডলার বা ১ লাখ ৭ হাজার ১৫০ টাকা (প্রতি ডলার ১০৭.১৫ হিসাবে) খরচ করতে হবে। তবে শর্ত হলো- গাড়ির জ্বালানি খরচ দিতে হবে সংশ্লিষ্ট দূতাবাস বা সংস্থাকে।

তবে দূতাবাস বা সংস্থা গুলো এর বাইরে যদি কোন লজিস্টিক সাপোর্ট নিতে চায় তবে আনসার কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে তার ফি নির্ধারণ করতে হবে। সম্পাদনা: মাজহারুল ইসলাম, সালেহ্ বিপ্লব

এটি/এসবি/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়