শিরোনাম
◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী 

প্রকাশিত : ৩১ মে, ২০২৩, ০৫:৪৭ বিকাল
আপডেট : ৩১ মে, ২০২৩, ০৯:২৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু বাজেট পেশ কাল বেলা ৩ টায়

মনিরুল ইসলাম: একাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশন আজ বুধবার (৩১ মে) বিকেল ৫টায় শুরু হয়েছে। এটি ২৩তম অধিবেশন। স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদ অধিবেশনে উপস্থিত রয়েছেন।

স্পিকার জানান, কাল বৃহস্পতিবার (১ জুন) বেলা ৩ টায় আগামী  ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট পেশ  করা হবে। এরপর তিনি ৫ সদস্য বিশিষ্ট সভাপতিমন্ডলীর নাম ঘোষণা করেন। সংসদ অধিবেশনে দিনের কার্যসুচি অনুযায়ী সংসদের কার্যক্রম চলছে।

অধিবেশন শুরুর আগে বিকেল ৪টায়  বাজেট অধিবেশন কতদিন চলবে, তা সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অনুষ্ঠিত হয়।  কার্যদিবস ছাড়াও ওই বৈঠকে বাজেট উত্থাপনের সময়, সম্পূরক ও মূল বাজেটের ওপর আলোচনার ঘণ্টা, বাজেট পাসের দিনক্ষণের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে, কাল বৃহস্পতিবার ১ জুন আগামী  ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট উত্থাপন করা হবে। বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  এটি হবে জাতীয় সংসদে ৫ম বারের মতো বাজেট উত্থাপন। আগামী ২৫ জুন সংসদে প্রস্তাবিত বাজেট পাস হবে বলে সংসদ সচিবালয়সূত্রে জানা গেছে।

এবারের বাজেটের সম্ভাব্য আকার হতে যাচ্ছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। যেখানে আগামী অর্থবছরে প্রবৃদ্ধির হার ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। আর দেশের জিডিপির আকার ৫০ লাখ ৬ হাজার ৬৭২ কোটি টাকা করা হচ্ছে। মূল্যস্ফীতির হার ৬ দশমিক ৫ থেকে ৬ দশমিক ৬ শতাংশের মধ্যে আটকে রাখার পরিকল্পনা রয়েছে। 

জানা গেছে, ঢাকা-১১ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচিত চিত্রনায়ক আবকর হোসেন পাঠান ফারুক গত ১৫ মে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এ কারণে সংসদ অধিবেশনের প্রথমদিন শোকপ্রস্তাবের ওপর আলোচনা শেষে অন্য কার্যক্রম স্থগিত করে বৈঠক মুলতবি করা হবে।

প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়। চলতি সংসদের কোনো সংসদ সদস্য মারা গেলে সংসদে উত্থাপন করা শোক প্রস্তাবের ওপর আলোচনা হয়। পরে শোকপ্রস্তাব গ্রহণ ও দোয়া-মোনাজাত শেষে রেওয়াজ অনুযায়ী বৈঠক মুলতবি করা হয়ে থাকে।

আজকের বৈঠকে কার্যসূচিতে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর ছাড়াও তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং বিদ্যুৎ বিভাগের প্রশ্নোত্তর রয়েছে।

রাষ্ট্রপতি মো. শাহাবুদ্দিন সাংবিধানিক ক্ষমতাবলে গত ১৪ মে সংসদের ২৩তম অধিবেশন আহ্বান করেন। সম্পাদনা: শামসুল হক বসুনিয়া

এমআই/এসএইচবি/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়