শিরোনাম
◈ বিমানের সাবেক এমডিসহ ১৬ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের চার্জশিট ◈ টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে যুক্তরাষ্ট্রের পথে বাংলাদেশ দল ◈ বাংলাদেশে বাড়িতে সন্তান প্রসবের উচ্চহারে জাতিসংঘের উদ্বেগ, পদক্ষেপ নেওয়ার তাগিদ ◈ ১৮তম শিক্ষক নিবন্ধনের ফল প্রকাশ ◈ রংপুরে তুলা গবেষণা কেন্দ্রে আগুন ◈ বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি ◈ ডিএফপির নতুন ডিজি আকতার হোসেন ◈ শরিকদলগুলোর সাথে ভবিষ্যৎ কর্মপদ্ধতি নির্ধারণে আলোচনা চলছে: মির্জা ফখরুল ◈ বঙ্গোপসাগরে সৃষ্টি হচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড় রেমাল ◈ তৃতীয় ধাপের উপজেলা নির্বাচন ফের ৫২ জনকে বহিষ্কার করলো বিএনপি

প্রকাশিত : ২৩ মে, ২০২৩, ১১:৪৭ রাত
আপডেট : ২৩ মে, ২০২৩, ১১:৪৭ রাত

প্রতিবেদক : মনজুর এ আজিজ

লোডশেডিংয়ে জনদুর্ভোগ, ব্যবস্থা নিতে বলেছে সংসদীয় কমিটি

মনজুর এ আজিজ: ঘন ঘন লোডশেডিংয়ে জনগণ যাতে দুর্ভোগের শিকার না হয়, সে বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে সংসদীয় কমিটি।

মঙ্গলবার (২৩ মে) জাতীয় সংসদের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ কথা বলা হয়েছে। কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খানের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মো. আবু জাহির, মো. নূরুল ইসলাম তালুকদার, খালেদা খানম এবং নার্গিস রহমান অংশগ্রহণ করেন।

বৈঠকে নবায়নযোগ্য জ্বালানিতে নতুন প্রযুক্তির অগ্রগতি ও উদ্ভাবনে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড ও অন্যান্যদের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।
সরকারি প্রতিষ্ঠানসমূহের উপযুক্ত জায়গায় নেট মিটারিং পদ্ধতিতে সোলার প্ল্যান্ট স্থাপন কার্যক্রম ত্বরান্বিত করার সুপারিশ করা হয়।

এছাড়া বৈঠকে নবায়নযোগ্য জ্বালানি সংক্রান্ত প্রকল্প ও বৈদেশিক সরাসরি বিনিয়োগ আসবে সেসকল প্রকল্প অগ্রাধিকার দিয়ে প্রাথমিক কার্যক্রম জরুরি ভিত্তিতে সম্পন্ন করার সুপারিশ করা হয়েছে। সড়কের মাঝখানে বৈদ্যুতিক খুঁটি সরানোর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।

বৈঠকে বিদ্যুৎ উৎপাদনে দেশীয় উৎস হতে কয়লা ও গ্যাস সরবরাহের বর্তমান অবস্থা সম্পর্কে আলোচনা হয়। বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লি. এর আওতাধীন বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন ক্ষমতার অগ্রগতির বিষয়ে তুলে ধরা হয়। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে ইভাকুয়েশনের লক্ষ্যে পিজিসিবি থেকে গৃহীত বিভিন্ন প্যাকেজের অগ্রগতির ওপর একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করা হয়।

প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০৪১ সালের মধ্যে ৪০ শতাংশ বিদ্যুৎ নবায়নযোগ্য জ্বালানি থেকে উৎপাদনের জন্য সঠিক রূপরেখা প্রণয়ন এবং বাস্তবায়নে প্রতিবন্ধকতা চিহ্নিত করা ও তা দূর করার জন্য আবু জাহিরকে আহ্বায়ক, মো. নূরুল ইসলাম তালুকদার, খালেদা খানম ও নার্গিস রহমানকে সদস্য করে একটি সাব-কমিটি গঠন করা হয়।

এমএএ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়