শিরোনাম
◈ আওয়ামী লীগ সরকার অসাম্প্রদায়িক চেতনাকে সমুন্নত রাখতে বদ্ধপরিকর : প্রধানমন্ত্রী  ◈ মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে বিএনপির বেতনভুক্ত কেউ আছে: ড. হাছান মাহমুদ ◈ গাজীপুরে যুবককে গুলি করে হত্যা ◈ বাংলাদেশকে হারিয়ে ইতিহাস গড়ল যুক্তরাষ্ট্র ◈ সংবাদপত্রকে জনগুরুত্বপূর্ণ শিল্প ঘোষণা ও কর কমানোর দাবি ◈ সচিব পদে পদোন্নতি ও রদবদল ◈ হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়ে ফাইনালে কলকাতা ◈ কৃষি খাতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী ◈ বিএনপি নিরুৎসাহিত করায় ভোট কম পড়েছে: মন্তব্য সিইসির  ◈ আল জাজিরার তথ্যচিত্র ও মার্কিন নিষেধাজ্ঞা একই সূত্রে গাঁথা: জেনারেল আজিজ (অব.)

প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০৭:৩৩ বিকাল
আপডেট : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০৭:৩৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বর্তমানে দেশে খাদ্যের কোন ঘাটতি নেই: সংসদে খাদ্যমন্ত্রী

সংসদে খাদ্যমন্ত্রী

মনিরুল ইসলাম: খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার সংসদে বলেছেন, বর্তমানে দেশে খাদ্যের কোন ঘাটতি নেই। তিনি জানান, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো পরিচালিত হাউসহোল্ড ইনকাম এন্ড এক্সপেনডিচার সার্ভে (ইইচআইইএস ২০১৬) অনুসারে দেশের মোট খ্যাদ্যের চাহিদা ২৩৮ লাখ ৩৯ হাজার মেট্রিক টন এবং খাদ্যশস্যের উৎপাদন ৩৯১ লাখ ৩০ হাজার মেট্রিক টন।

বুধবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে এ সংক্রান্ত লিখিত প্রশ্নটি উত্থাপন করেন সরকারি দলের সংসদ সদস্য বেগম শামসুন নাহার।

কাজিম উদ্দিন আহম্মেদের প্রশ্নের জবাবে সাধন চন্দ্র মজুমদার জানান, বর্তমানে (৩০-০১-২০২৩ তারিখ পর্যন্ত) সরকারি খাদ্যগুদামে ১৫ লাখ ৮৯ হাজার ২৮ মেট্রিক টন চাল ও ৩ লাখ ৭৯ হাজার ৭৯ মেট্রিক টন গমসহ সর্বমোট ১৯ লাখ ৬৮ হাজার ১০৭ মেট্রিক টন খাদ্যশস্য মজুত রয়েছে।

সরকারি সংসদ সদস্য আলী আজমের প্রশ্নের লিখিত জবাবে খাদ্য মন্ত্রী জানান, চলতি আমন সংগ্রহ, ২০২২-২০২৩ মৌসুমে সরকারিভাবে ৩ লাখ মেট্রিক টন ধান ও ৫ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এমআই/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়