শিরোনাম
◈ সাংবাদিকরা চাষাবাদ করছেন কি না, দেখার দায়িত্ব পেলেন শাইখ সিরাজ ◈ মালদ্বীপে আবার জাহাজ পাঠাল চীন  ◈ কারামুক্ত বিএনপি নেতা আলালের স্বাস্থ্যের খোঁজ নিলেন মঈন খান ◈ গাজায় যুদ্ধ নয়, গণহত্যা চলছে: প্রধানমন্ত্রী ◈ শুক্রবার বিশ্বে বাতাস দূষণের তালিকায় ঢাকা ছিল সপ্তম ◈ মিউনিখ নিরাপত্তা সম্মেলনে নির্বাচন  নিয়ে কেউ প্রশ্ন করেনি: প্রধানমন্ত্রী ◈ লোহিত সাগরে হামলায় ব্যবহার করা হবে সাবমেরিন অস্ত্র: হুথি নেতা  ◈ ২১ বলে সেঞ্চুরি করে বিশ্ব রেকর্ড গড়লেন আসজাদ ◈ যারা সরকার উৎখাত করতে চায়, দ্রব্যমূল্য বৃদ্ধি তাদেরই কারসাজি: প্রধানমন্ত্রী ◈ খতনা করাতে গিয়ে শিশুর মৃত্যু: ৩ চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিএমডিসিকে নির্দেশ

প্রকাশিত : ৩০ জানুয়ারী, ২০২৩, ০৭:২৮ বিকাল
আপডেট : ৩০ জানুয়ারী, ২০২৩, ০৭:২৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

১৪ বছরে বিদুৎ উৎপাদন বেড়েছে ৬ গুণ: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নসরুল হামিদ

মনিরুল ইসলাম: বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, ২০০৯ সালের ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত পিডিবির আওতায় ৪০ হাজার ৯২টি অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নকরা হয়েছে। 

সোমবার জাতীয় সংসদে নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী।

সরকারি দলীয় সংসদ সদস্য এম আব্দুল লতিফের এক প্রশ্নের জবাবে নসরুল হামিদ জানিয়েছেন, আওয়ামী লীগ সরকারের আমলে বিগত ১৪ বছরে ৪ হাজার ৯৪২ মেগাওয়ার্ট থেকে বর্তমানে ২৬ হাজার ৭০০ মেগাওয়াটে বিদুৎ উন্নীত হয়েছে। তিনি জানান, বিদ্যুৎ উৎপাদনের মহাপরিকল্পনা অনুযায়ী ২০২১ সালে ২৪ হাজার মেগাওয়ার্ট বিদ্যুৎ উৎপাদনের লক্ষমাত্রা অর্জিত। এছাড়া আগামী ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়ার্ট এবং ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াটে উন্নীত করার পরিকল্পণা বাস্তবায়ন করার জন্য সরকার অঙ্গীকারাবদ্ধ। সে লক্ষ্যে সরকার বিদ্যুৎ, জ্বালানী খাতের সমন্বিত মহাপরিকল্পণা ‘ইন্ট্রিগেটেড এনার্জী এণ্ড পাওয়ার মাস্টার প্লাণ’ প্রণয়ন করেছে, যা প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে। 

এমআই/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়