শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি

প্রকাশিত : ৩০ জানুয়ারী, ২০২৩, ০৩:৪৬ দুপুর
আপডেট : ৩১ জানুয়ারী, ২০২৩, ০১:১২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জমজমের পানি বিক্রি বন্ধের নির্দেশ ভোক্তা অধিদপ্তরের

জমজমের পানি

খালিদ আহমেদ: পরবর্তী সিদ্ধান্ত আসার আগ পর্যন্ত বায়তুল মোকাররম মার্কেটসহ খোলা বাজারে পবিত্র জমজম কুপের পানি বিক্রি বন্ধের নির্দেশ দিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এ.এইচ.এম. সফিকুজ্জামান। সোমবার (৩০ জানুয়ারি) অধিদপ্তরের প্রধান কার্যালয়ে আয়োজিত এক সেমিনারে তিনি এ নির্দেশনা দেন। 

তিনি বলেন, পবিত্র জমজমের পানি বাংলাদেশে খোলা বাজারে বিক্রি হচ্ছে, এমন তথ্য সৌদি আরব জানতে পারলে দেশের ভাবমূর্তি নষ্ট হবে। এভাবে বিক্রি করা কতটা যৌক্তিক সেই বিষয়ে আগামী দুই দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে ইসলামী ফাউন্ডেশনের কর্মকর্তাদের। তাদের থেকে এ বিষয়ে ইসলামের ধর্মীয় ব্যাখ্যা জানার পর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। তবে আপাতত বায়তুল মোকাররম মার্কেটে এ দুই দিন পানি বিক্রি বন্ধ থাকবে।

সকালে মত বিনিময় সভায় অধিদপ্তরের মহাপরিচালক বলেন, অনেকেই ফেসবুক পেজে বিজ্ঞাপন দিয়ে এ পানি বিক্রি করছেন। এসব পেজকে নজরদারিতে নেওয়া হবে। পরে বিটিআরসির মাধ্যমে পেজগুলো বন্ধ করার উদ্যোগ নেওয়া হবে।

এ সভা আয়োজন করার আগে রোববার দুপুরে জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মার্কেট এলাকায় অভিযান পরিচালনা করে ভোক্তা অধিদপ্তর। সেখানে অধিদপ্তরের কর্মকর্তারা দেখেছেন, ২০০ থেকে ২৫০ জন আতর-টুপি-গোলাপজল ব্যবসায়ী জমজম কূপের পবিত্র পানি বিক্রি করছেন। তারা প্রতি লিটার জমজমের পানি দুই থেকে তিন হাজার টাকায় বিক্রি করছেন।

এ পানির উৎস সম্পর্কে জানতে চাইলে ব্যবসায়ীরা অধিদপ্তরের কর্মকর্তাদের জানান, হজ করে ফেরার পথে অনেকে জমজম কুপের পানি নিয়ে আসেন। সেই পানি তাদের কাছে বিক্রি করা হয়। পাঁচ লিটারের বোতল সৌদি আরব থেকে আনা হয়। পরে তারা এ পানি একসঙ্গে বিক্রি করেন, আবার কেউ খুচরায় ২৫০ মিলি করে বিক্রি করেন।

কেএ/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়