শিরোনাম
◈ জিয়াউর রহমানের সময়ই দেশে বিভেদের রাজনীতির গোড়াপত্তন হয়: ওবায়দুল কাদের  ◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন

প্রকাশিত : ২৯ নভেম্বর, ২০২২, ১১:০০ রাত
আপডেট : ৩০ নভেম্বর, ২০২২, ১০:৫১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সব নদী বন্দরের সঙ্গে পায়রা বন্দরের সংযোগ স্থাপনের সুপারিশ

সংসদে নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৫১তম বৈঠক

মনিরুল ইসলাম: একাদশ জাতীয় সংসদের নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৫১তম বৈঠকে এই  সুপারিশ করা হয়েছে। 

মঙ্গলবার  কমিটির সভাপতি মেজর (অবঃ) রফিকুল ইসলাম, বীর উত্তম এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটি সদস্য মোঃ মজাহারুল হক প্রধান, রনজিত কুমার রায়, মাহফুজুর রহমান, ডাঃ সামিল উদ্দিন আহমেদ শিমুল এবং এস এম শাহজাদা বৈঠকে অংশগ্রহণ করেন। 

জানা যায়, বাংলাদেশ স্থলবন্দরগুলোতে কমিটি এনার্জি সেভিং এর উপর গুরুত্বারোপ করে সেখানে সোলার পদ্ধতি ব্যবহার করা এবং সোনা মসজিদ স্থলবন্দরে ইমিগ্রেশন সিস্টেম চালু করার সুপারিশ করে। এছাড়াও বাংলাদেশ-ভারত সীমান্তে সংঘটিত বিভিন্ন সমস্যা পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে আলোচনার মাধ্যমে সমাধান করার সুপারিশ করে। 

কমিটি পায়রা বন্দরের নির্মিতব্য প্রশস্থ রাস্তার বিভিন্ন স্থানে বিমান উঠানামার জন্য রানওয়ে তৈরীর বিষয়টি সড়ক ও জনপথ অধিদপ্তরের সাথে আলোচনা সাপেক্ষে বিবেচনা করার সুপারিশ করে। 

কমিটি রাজধানী ঢাকাসহ অন্যান্য নদীবন্দরের সাথে পায়রা বন্দরের সংযোগ স্থাপন করে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা করার এবং চ্যানেলের নাব্যতা রক্ষার জন্য প্রয়োজনীয় সংখ্যক ড্রেজার সংগ্রহ করার সুপারিশ করে। 

বৈঠকে মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে বাংলাদেশ স্থল বন্দরের নিজস্ব অর্থায়নে অগ্নিকান্ড প্রতিরোধ ও নিয়ন্ত্রণে 'ফায়ার ইকুইপমেন্ট' ক্রয়ের সুপারিশ করা হয়। এছাড়াও পায়রা বন্দর কর্তৃপক্ষ এবং বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষ এর প্রথম বৈঠক হতে ৪৬তম বৈঠক পর্যন্ত গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন, অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। 

এমই/এমএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়