শিরোনাম
◈ কারামুক্ত বিএনপি নেতা আলালের স্বাস্থ্যের খোঁজ নিলেন মঈন খান ◈ গাজায় যুদ্ধ নয়, গণহত্যা চলছে: প্রধানমন্ত্রী ◈ শুক্রবার বিশ্বে বাতাস দূষণের তালিকায় ঢাকা ছিল সপ্তম ◈ মিউনিখ নিরাপত্তা সম্মেলনে নির্বাচন  নিয়ে কেউ প্রশ্ন করেনি: প্রধানমন্ত্রী ◈ লোহিত সাগরে হামলায় ব্যবহার করা হবে সাবমেরিন অস্ত্র: হুথি নেতা  ◈ ২১ বলে সেঞ্চুরি করে বিশ্ব রেকর্ড গড়লেন আসজাদ ◈ যারা সরকার উৎখাত করতে চায়, দ্রব্যমূল্য বৃদ্ধি তাদেরই কারসাজি: প্রধানমন্ত্রী ◈ ভারত থেকে প্রথম নারকেল আমদানি ◈ খতনা করাতে গিয়ে শিশুর মৃত্যু: ৩ চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিএমডিসিকে নির্দেশ ◈ ট্রান্সকম গ্রুপের ৫ কর্মকর্তা গ্রেপ্তার

প্রকাশিত : ২৭ নভেম্বর, ২০২২, ০৯:৩৬ রাত
আপডেট : ২৭ নভেম্বর, ২০২২, ০৯:৩৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইন্ডিয়া-বাংলাদেশ ও এশিয়ান-আফ্রিকান চেম্বারের মধ্যে সমঝোতা চুক্তি সই

চুক্তি স্বাক্ষরিত

মনজুর এ আজিজ: ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই) এবং এশিয়ান-আফ্রিকান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এএসিসিআই) এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

রোববার মহাখালীর নিটল সেন্টারে আয়োজিত এক জনাকির্ণ অনুষ্ঠানে নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন এএসিসিআই উপদেষ্টা বোর্ডের সদস্য ও এওয়াইইউএসএইচ কমিটির চেয়ারম্যান সুদীপ কুমার ঝা এবং আইবিসিসিআই এর সেক্রেটারী জেনারেল এস এম আবুল কালাম আজাদ।

এ সময় আইবিসিসিআই প্রেসিডেন্ট ও নিটল-নিলয় গ্রুপের চেয়াম্যান আব্দুল মাতলুব আহমাদ, এএসিসিআই বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট মো. মামুনুর রহমান, আইবিসিসিআই ভাইস প্রেসিডেন্ট বৃন্দ, আইবিসিসিআই পরিচালক লিয়াকত আলী ভূঁইয়া মিলনসহ এএসিসিআই কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইবিসিসিআই প্রেসিডেন্ট ও নিটল-নিলয় গ্রুপের চেয়াম্যান আব্দুল মাতলুব আহমাদ বলেন, উভয় চেম্বার বাংলাদেশের বাজার পরিস্থিতির চাহিদার আলোকে কৃষি, খাদ্য, সবজিসহ বিভিন্ন সেক্টরে নানা ধরনের ইভেন্টের প্রচার ও উন্নয়নের জন্য যৌথভাবে কাজ করবে।

উভয় চেম্বার একটি মাস্টার ইভেন্ট লজিস্টিক পরিকল্পনার মাধ্যমে স্বেচ্ছাসেবক দলগুলোকে কাজগুলো বরাদ্দ/অর্পণ করবে। ইভেন্টের জন্য ফলাফল মূল্যায়ন, বিশ্লেষণ এবং বিবৃতি প্রদান করবে।

ইভেন্টের বাজেট, খরচ এবং সময়সূচী, পরিচালনা এবং সমন্বয় করা হবে। ২০২২-২০২৩ সময়কালে কমপক্ষে দুটি বড় ইভেন্ট/বাণিজ্যমেলা এবং চারটি সেমিনার/ওয়ার্কশপ আয়োজনের প্রচেষ্টা চালানো হবে। পাশাপাশি বিপণন ও প্রচারাভিযানের বাস্তবায়ন ও তদারকি করবে।

এছাড়া উভয় চেম্বার ইইভেন্টের পরিকল্পনা ও বাস্তবায়নের জন্য পরিকল্পনাদলকে প্রয়োজন সাপেক্ষে চেম্বারে নিয়মিত মিটিংয়ে যোগদান করবে। এসব মিটিংয়ের মাধ্যমে পরিকল্পনা ও সিদ্ধান্ত গ্রহণ করবে উভয় চেম্বার।

প্রয়োজনে বিশেষজ্ঞ টিম আফ্রিকায় যেয়ে তাদের কোন কোন শহরে কি ধরণের ব্যবসা করা যায় তার দিক নির্দেশনা ঠিক করে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবে বলে জানান আইবিসিসিআই প্রেসিডেন্ট। এছাড়া এশিয়ান-আফ্রিকান চেম্বারের মাধ্যমে ২৬টি দেশসহ মোট ১০২টি দেশের সঙ্গে ব্যবসায়িক নেটওয়ার্ক গড়ে তুলবে উভয় চেম্বার।

মএআ/নাহা

  • সর্বশেষ
  • জনপ্রিয়