শিরোনাম
◈ দেশের ৯২ শতাংশ মানুষ দ্বিতীয় কোনো ভাষা জানেন না, সময় এসেছে তৃতীয় ভাষার ◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা

প্রকাশিত : ২৪ নভেম্বর, ২০২২, ০১:৪৯ দুপুর
আপডেট : ২৪ নভেম্বর, ২০২২, ০৮:৩৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদারে সম্মত বাংলাদেশ-শ্রীলংঙ্কা

শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরি ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

কূটনৈতিক প্রতিবেদক: দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদারে সম্মত হয়েছে বাংলাদেশ ও শ্রীলংঙ্কা। একই সঙ্গে উভয় দেশের মধ্যে নিয়মিত সংলাপ কার্যকরে একটি আনুষ্ঠানিক প্ল্যাটফর্ম গঠনেও সম্মত হয়েছেন শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরি ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ঢাকায় চলমান ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওরা) সম্মেলনের সাইড লাইনে দ্বিপক্ষীয় বৈঠকে এসব বিষয়ে একমত হন উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী।

বৈঠকে তারা বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে একে অপরের প্রার্থিতাকে সমর্থন করা নিয়ে আলোচনা বিস্তর আলোচনা করেন এবং উভয় দেশের জনগণ ও এ অঞ্চলের অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে একসঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

ড. মোমেন বাংলাদেশ থেকে সাশ্রয়ী মূল্যে কৃষিপণ্য ও ওষুধ রপ্তানির মাধ্যমে দু’দেশের বাণিজ্য সম্পর্ক আরও জোরদারের অনুরোধ করেন। সেইসঙ্গে রোহিঙ্গা প্রত্যাবাসনেও দেশটির সহযোগিতা কামনা করেন। শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠ অংশীদারিত্বে একসঙ্গে কাজ করার জন্য উন্মুখ।

শ্রীলঙ্কার সঙ্গে সরাসরি শিপিং সংযোগ চালু এবং অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) দ্রুত শেষ করার জন্য পুনরায় আলোচনা করার ওপর জোর দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

টিআই/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়