শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ জনগণকে সংগঠিত করে চূড়ান্তভাবে বিজয় অর্জন করতে হবে: মির্জা ফখরুল ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ জিয়াউর রহমানের সময়ই দেশে বিভেদের রাজনীতির গোড়াপত্তন হয়: ওবায়দুল কাদের  ◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী 

প্রকাশিত : ০১ অক্টোবর, ২০২২, ০৫:১৭ বিকাল
আপডেট : ০১ অক্টোবর, ২০২২, ০৫:১৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বয়সবান্ধব সমাজ ও সহনশীল বিশ্ব গড়ার আহবান গুতেরেসের

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস

কূটনৈতিক প্রতিবেদক: আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস অন্তর্ভূক্তিমূলক ও বয়সবান্ধব সমাজ এবং আরও সহনশীল বিশ্ব গড়ে তোলার আহবান জানিয়েছেন। একই সঙ্গে তিনি বলেছেন, আমরা পরিবর্তিত বিশ্বে একশ কোটির বেশি প্রবীণ নারী-পুরুষের পুনর্বাসনের দিকে মনোযোগ দিতে চাই।

শনিবার ( ১ অক্টোবর) আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে দেওয়া বাণীতে এ আহবান জানান জাতিসংঘের মহাসচিব।

অ্যান্তোনিও গুতেরেস বলেন, গত বছর আমরা নাটকীয় বিপর্যয় দেখেছি, যেখানে অনেক সময়ই সংকটের কেন্দ্রে পড়েছেন প্রবীণেরা। কোভিড-১৯ মহামারি, ক্রমেই অবনতি ঘটতে থাকা জলবায়ু সংকট, ক্রমবর্ধমান সংঘাত ও ক্রমবর্ধমান দারিদ্র্যসহ নানা ধরনের চ্যালেঞ্জের মুখে প্রবীণ জনগোষ্ঠী বিশেষভাবে ঝুঁকিতে রয়েছে। আমাদের ঘুরে দাঁড়াতে অনুপ্রাণিত করেছেন।

তিনি বলেন, ২০৩০ সাল নাগাদ বিশ্বে ৬০ বছর বা তার বেশি বয়সী মানুষের সংখ্যা ১৪০ কোটি হবে। সমাজ ও বৈশ্বিক সম্প্রদায় হিসেবে আমাদের কাজ হলো দীর্ঘায়ুর চ্যালেঞ্জগুলো চিহ্নিত করা এবং এর সম্ভাবনাগুলো প্রকাশ ও কাজে লাগানো।

আমাদের অবশ্যই সব মানুষের জন্য সব বয়সে সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক অন্তর্ভূক্তি নিশ্চিত করতে হবে। টেকসই উন্নয়ন অভীষ্টে এই প্রতিশ্রুতির উল্লেখ আছে।

জীবনভর শিক্ষা, শক্তিশালী সামারিক সুরক্ষা, দীর্ঘমেয়াদে মানসম্পন্ন স্বাস্থ্যসেবাপ্রাপ্তি, ডিজিটাল বিভক্তি দূরীকরণ, আন্তঃপ্রজন্ম সহযোগিতা, মর্যাদা ও শ্রদ্ধাবোধ জরুরি। প্রবীণ জনগোষ্ঠী জ্ঞান ও অভিজ্ঞতার অসাধারণ ভাণ্ডার। আমাদের অবশ্যই তাদের সংশ্লিষ্টতা, পুরোদমে অংশগ্রহণ এবং জরুরি ভূমিকা পালন নিশ্চিত করতে হবে। এসবিটু

  • সর্বশেষ
  • জনপ্রিয়