শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ২৩ এপ্রিল, ২০২৪, ০৭:০৮ সকাল
আপডেট : ২৩ এপ্রিল, ২০২৪, ০৪:০৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আজ সই হবে ১১ চুক্তি ও এমওইউ

বাংলাদেশে কাতারের বিনিয়োগ সম্প্রসারণের বিপুল সম্ভাবনা দেখছেন ব্যবসায়ীরা 

সালেহ্ বিপ্লব: [২] প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে গণভবনে কাতারের আমিরের সঙ্গে প্রথমে একান্ত বৈঠক এবং পরে আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এ সময় দুই দেশের মধ্যে ছয়টি চুক্তি এবং পাঁচটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

[২.১] চুক্তিগুলো হলো: দ্বৈতকর পরিহার ও কর ফাঁকি সংক্রান্ত, আইনগত বিষয়ে সহযোগিতা সংক্রান্ত, সাগরপথে পরিবহন সংক্রান্ত, উভয় দেশের পারস্পরিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষাসংক্রান্ত, দুই দেশের দণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের বদলি সংক্রান্ত এবং যৌথ ব্যবসা পরিষদ গঠন সংক্রান্ত চুক্তি।

[২.২] পাশাপাশি শ্রমশক্তিবিষয়ক সমঝোতা, উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা সংক্রান্ত সমঝোতা ও কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতা সংক্রান্ত সমঝোতাসহ পাঁচটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

[৩] কাতারের আমিরের সঙ্গে প্রধানমন্ত্রীর একান্ত বৈঠকে এলএনজি আমদানির বিষয়টি প্রাধান্য পাবে। শেখ হাসিনা গত বছরের মে মাসে কাতার ইকনোমিক ফোরামে যোগ দিতে দোহায় যান। সে সময় আমিরের সঙ্গে বৈঠকে তিনি জ্বালানি ইস্যুতে কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, ২০১৭ সালে স্বাক্ষরিত ১৫ বছরের চুক্তি অনুযায়ী বাংলাদেশ এখন প্রায় ৪০ কন্টেইনার অর্থাৎ ১.৮-২.৫ এমটিএ জ্বালানি আমদানি করছে। কিন্তু এখন বাংলাদেশ কাতার থেকে আরো অধিক এলএনজি সরবরাহ চায়। আজকের বৈঠকে কাতারের পক্ষ থেকে ইতিবাচক ঘোষণা আসবে বলে আশা করা হচ্ছে।

[৪] পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, গত মার্চে ঢাকা-দোহা প্রতিরক্ষা সহযোগিতাসংক্রান্ত সমঝোতা স্মারক সই হয়েছে। আমিরের এই সফরে সেই সহযোগিতার বাস্তব রূপরেখা কি হবে, তা নিয়ে কথা হবে। সমঝোতা মতে বাংলাদেশের প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের কাতারে কাজ করার কথা। তাছাড়া দেশটির নৌবাহিনীর সঙ্গে কোস্টগার্ডের একটি সমঝোতা স্মারক রয়েছে, যার আওতায় কোস্টগার্ডের সদস্যরা কাতারে কাজ করছেন।

[৫] পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, কাতারের বন্দর ব্যবস্থাপনা প্রতিষ্ঠান মাওয়ানি কাতার চট্টগ্রাম বন্দর ব্যবস্থাপনায় আগ্রহী। প্রধানমন্ত্রীর সঙ্গে আজকের বৈঠক শেষে এ বিষয়ে ঘোষণা আসতে পারে।

[৬] কাতারের আমিরের এই সফর বাংলাদেশে দেশটির বিনিয়োগ বাড়ানোর পথকে প্রশস্ত করবে বলে মনে করছেন দেশের ব্যবসায়ীরা। কাতারের ভোক্তা বাজার ক্ষুদ্র হওয়ায় বাংলাদেশ-কাতারের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণের সম্ভাবনা কম থাকলেও বাংলাদেশে কাতারের বিনিয়োগ আর্কষণের বিপুল সম্ভাবনা দেখছেন তারা।

[৭] বাংলাদেশ ও কাতারের দ্বিপাক্ষিক বাণিজ্য মূলত তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি), সার বা পেট্রোকেমিক্যাল পণ্যের উপর নির্ভরশীল। এই পণ্যগুলো বাংলাদেশ কাতার থেকে আমদানি করে থাকে। ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশের রপ্তানির পরিমাণ ছিলো প্রায় ৩২ মিলিয়ন মার্কিন ডলার এবং আমদানি করা হয় ২৩৬৬ মিলিয়ন ডলারের পণ্য।

[৮] ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আশরাফ আহমেদ বলেন, কাতারের ভোক্তা বাজার ছোট। সুতরাং আমরা যেসব ভোগ্যপণ্য তৈরি করি, সেগুলো সেখানে রপ্তানির সুযোগও কম। তবে কনস্ট্রাকশনসহ আরও বেশ কিছু সেবা খাতে আমাদের অংশগ্রহণ বাড়ানোর সুযোগ রয়েছে- যার মাধ্যমে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণ করা যেতে পারে।

[৮.১] তিনি বলেন, কাতারের উদ্যোক্তারা বিদেশে বিনিয়োগ করতে চায়। জ্বালানি ও ব্যাংকিং খাতে তারা বিনিয়োগ করতে পারেন। আমাদের যে বিশেষায়িত শিল্পাঞ্চল রয়েছে সেখানে কাতারের বিনিয়োগ আনার বিষয়টি গুরুত্ব দেওয়া উচিত।

[৯] বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক এবং শাসা ডেনিম এর ব্যবস্থাপনা পরিচালক শামস মাহমুদ মনে করেন, কাতার যদি বাংলাদেশী পোশাক খাতের উদ্যোক্তাদের জন্য সেদেশে ব্যবসা করার প্রক্রিয়া সহজ করে, তবে কাতারে বাংলাদেশের পোশাক রপ্তানি বৃদ্ধি পাবে। মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশী উদ্যোক্তারা ওভারসিজ অফিস স্থাপনের মাধ্যমে সেখানে সহজে পোশাক রপ্তানি করছে। কাতারে একইরকম সুবিধা পেলে, সেখানে বাংলাদেশের পোশাক রপ্তানি বাড়বে।

[৯.১] তিনি আরো বলেন, কাতার এখন আইটি ডেভলপারদের ব্যবসায়িক সুযোগ দিচ্ছে। আমাদের উচিত সেই সুযোগ কাজে লাগানোর। সিঙ্গাপুর বাংলাদেশে লজিস্টিকখাতে বিনিয়োগ করেছে। এই খাতে আরও বিনিয়োগ প্রয়োজন। কাতার বিনিয়োগ নিয়ে এখাতে এগিয়ে আসতে পারে। এছাড়া তারা এখানে কোল্ড চেইনখাতে বিনিয়োগ, বিশেষায়িত শিল্পাঞ্চল ডেভলপ ও ঢাকায় কাতার এয়ারলাইন্সের কার্গো হাব করতে পারে।

[৯.২] তিনি আশা প্রকাশ করেন, এই বিষয়গুলো আজকের উচ্চ পর্যায়ের দ্বিপাক্ষিক আালোচনায় সর্বোচ্চ গুরুত্ব পাবে। এই আলোচনা অনুষ্ঠিত হবে  সকালে, প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে।

[১০] শেখ হাসিনার সঙ্গে বৈঠকের পর দুপুরে বঙ্গভবনে রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের সঙ্গে বৈঠক করবেন শেখ তামিম বিন হামাদ আল থানি। আমিরের সম্মানে বঙ্গভবনে মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়েছে।

[১১] আজ মঙ্গলবার সন্ধ্যায় বিশেষ বিমানযোগে ঢাকা ত্যাগ করবেন করবেন কাতারের আমির।

[১২] দুই দিনের সফরে সোমবার বিকেল ৫টায় একটি বিশেষ ফ্লাইটে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। বিমানবন্দরে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন। এ সময় কাতারের আমিরকে লাল গালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার প্রদান করা হয়।

[১৩] প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৪ সালের জানুয়ারিতে সরকার গঠনের পর মধ্যপ্রাচ্যের কোন দেশ হতে এটি প্রথম উচ্চপর্যায়ের রাষ্ট্রীয় সফর। কাতারের আমির তাঁর সফর সঙ্গীদের নিয়ে ‘লা ম্যারিডিয়ান’  হোটেলে অবস্থান করেছেন। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়