শিরোনাম

প্রকাশিত : ২২ এপ্রিল, ২০২৪, ০৪:২২ দুপুর
আপডেট : ২৩ এপ্রিল, ২০২৪, ০৭:০৪ বিকাল

প্রতিবেদক : সালেহ্ বিপ্লব

সাবেক আইজিপি বেনজীর আহমেদের সম্পদের তদন্ত করবে দুদক

সালেহ্ বিপ্লব: [২] অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে সাবেক আইজিপি ড. বেনজীর আহমেদ ও তার পরিবারের বিরুদ্ধে তদন্ত করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ জন্য দুদক তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। 

[৩] সোমবার বিকেলে দুদক সচিব খোরশেদা ইয়াসমিন এক ব্রিফিংয়ে বলেন, পত্রিকা ও ইলেকট্রনিক মিডিয়ায় সাবেক এই আইজিপির দুর্নীতির খবর প্রকাশ হওয়ার পর তা দুদকের নজরে আসে। ঈদ উল ফিতরের পর ১৮ এপ্রিল কমিশনের সভা বসে। ওই সভায় সিদ্ধান্ত হয়, প্রকাশিত সংবাদের আলোকে অনুসন্ধান করবে দুদক। 

[৪] তিনি বলেন, গত ৩১ মার্চ বেনজীর আহমেদের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের একটি প্রতিবেদন একটি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত হয়। পরবরর্তীকালে আরও কিছু গণমাধ্যমে এই নিউজ প্রকাশিত হয়। এসব অভিযোগের বিষয়ে দুর্নীতি দমন কমিশন বিধিমালা, ২০০৭ এর ৩ নম্বর বিধির আওতায় কার্যক্রম শুরু করা হয়। দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ১৫ নম্বর ধারার বিধান অনুযায়ী, গত ১৮ এপ্রিল কমিশন সভায় সাবেক আইজিপি বেনজীর আহমেদের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের জন্য অনুমোদিত হয়। সংশ্লিষ্ট আইন ও বিধি মোতাবেক নির্ধারিত সময়সীমার মধ্যে অনুসন্ধান সমাপ্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।’

[৫] দুদক সচিব আরও জানান, বেনজীর আহমেদের অবৈধ সম্পদ অনুসন্ধানে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন-দুদকের উপ-পরিচালক হাফিজুল ইসলাম, সহকারী পরিচালক নিয়ামুল হাসান গাজী এবং জয়নাল আবেদীন।

[৬] বেনজীরের বিরুদ্ধে অনুসন্ধান আইওয়াশ কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, এটা সত্য না। এর আগেও বেনজীরের বিরুদ্ধে অনুসন্ধান চলেছিল, সেটা নথিভুক্ত হয়েছে। সেটাকে পুনরায় শুরু করা যায়নি কেন, জানতে চাইলে সচিব বলেন, গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। তার বিরুদ্ধে অনুসন্ধান শুরু হয়েছে। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসবি/এসসি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়