শিরোনাম
◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ০৪ এপ্রিল, ২০২৪, ০৫:০১ বিকাল
আপডেট : ০৫ এপ্রিল, ২০২৪, ০৫:৪৭ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিদেশে বাংলাদেশের রাষ্ট্রদূতদের ৯টি বিষয়ে নির্দেশনা দিয়ে পররাষ্ট্রমন্ত্রীর চিঠি

খুররম জামান: [২] পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ কূটনীতির চ্যালেঞ্জ মোকাবিলায় গত ২৯ ফেব্রুয়ারি লেখা চিঠিতে এ নির্দেশনা দেন বলে জানিয়েছেন।

[৩] পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা জানিয়েছেন, বঙ্গবন্ধু প্রণীত কূটনীতি নীতি  ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়' এই আলোকে রাষ্ট্রদূতদের চলতে বলা হয়েছে। 

[২] বাংলাদেশ তার প্রতিবেশীর সঙ্গে কৌশলগত যে সম্পর্ক রক্ষা করে চলে  তা অন্যান্য রাষ্ট্রকে বুঝাতে হবে, বিশেষ করে পশ্চিমা দেশগুলোকে। চিঠিতে পররাষ্ট্রমন্ত্রী সুশাসন প্রতিষ্ঠা, রপ্তানি বহুমুখীকরণ, বিনিয়োগ আকর্ষণ, দক্ষ জনশক্তি রপ্তানি, প্রত্যাবাসনের মাধ্যমে রোহিঙ্গা সমস্যার সমাধান এবং রেমিট্যান্স প্রবাহ বাড়ানোর ওপর জোর দিয়েছেন। রাষ্ট্রদূতদের বাংলাদেশের চ্যালেঞ্জ মোকাবিলা আরও সম্পৃক্ত হতে বলেছেন।

[৩] চিঠির শেষে পররাষ্ট্রমন্ত্রী জাতীয় স্বার্থ সমুন্নত রেখে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় কূটনৈতিক সম্পর্ক জোরদার করতে রাষ্ট্রদূতদের কাজের প্রশংসা করেন।সম্পাদনা:সমর চক্রবর্তী

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়