শিরোনাম
◈ আওয়ামী লীগ সরকার অসাম্প্রদায়িক চেতনাকে সমুন্নত রাখতে বদ্ধপরিকর : প্রধানমন্ত্রী  ◈ মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে বিএনপির বেতনভুক্ত কেউ আছে: ড. হাছান মাহমুদ ◈ গাজীপুরে যুবককে গুলি করে হত্যা ◈ বাংলাদেশকে হারিয়ে ইতিহাস গড়ল যুক্তরাষ্ট্র ◈ সংবাদপত্রকে জনগুরুত্বপূর্ণ শিল্প ঘোষণা ও কর কমানোর দাবি ◈ সচিব পদে পদোন্নতি ও রদবদল ◈ হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়ে ফাইনালে কলকাতা ◈ নেতানিয়াহু ও সিনওয়ারার বিরুদ্ধে আইসিসি’র গ্রেপ্তারি আবেদনে ফ্রান্সের সমর্থন  ◈ বাংলাদেশি পণ্যের জন্য ডিউটি ফ্রি, কোটা ফ্রি সুবিধা অব্যাহত রাখবে অস্ট্রেলিয়া  ◈ বিএনপিসহ টিআইবির অপপ্রচারে ভোটার উপস্থিতি কমেছে: ওবায়দুল কাদের 

প্রকাশিত : ০৬ জুলাই, ২০২২, ০৬:০৭ বিকাল
আপডেট : ০৬ জুলাই, ২০২২, ০৬:০৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতীয় বিমান বাহিনীতে প্রথম বাবা-মেয়ে বৈমানিকের উড্ডয়ন

রাশিদুল ইসলাম : এয়ার কমোডর সঞ্জয় শর্মার কন্যা, ফ্লাইং অফিসার অনন্যা শর্মা ‘উচ্চতর এবং দ্রুততর’ জেট বিমান তৈরির প্রশিক্ষণ নিচ্ছেন। সম্পর্কে তারা পিতা ও কন্যা। ফ্লাইং অফিসার অনন্যা শর্মা তার বাবার পদাঙ্ক অনুসরণ করার স্বপ্ন দেখেছিলেন, আজ সেই স্বপ্ন সত্যি হয়েছে। দি প্রিন্ট
গত মে মাসে যখন অনন্যা ও তার বাবা এয়ার কমোডর সঞ্জয় শর্মার সাথে ফাইটার জেটের একই ফর্মেশনে উড্ডয়ন করেন তখন সেই স্বপ্ন বাস্তবে পরিণত হয়। তারা কর্ণাটকের বিদার স্টেশনে হক-১৩২ অ্যাডভান্সড জেট প্রশিক্ষক বিমানটি (এজেটি) নিয়ে উড্ডয়ন করেন।

মঙ্গলবার জঙ্গি বিমানের সামনে হাঁটু গেড়ে বসে থাকা দুজনের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত হয় এবং দ্রুত ভাইরাল হয়ে যায়। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গুজরাট জনসংযোগ কর্মকর্তা টুইট করেন, ‘ভারতীয় বিমান বাহিনীতে পূর্বে এমন কোনও উদাহরণ নেই যেখানে বাবা-মেয়ে একটি মিশনে একই ফাইটার নিয়ে উড্ডয়ন করেন। এয়ার কমরেড সঞ্জয় এবং এফজি অফের অনন্যা শুধু বাবা এবং মেয়ের চেয়েও বেশি কিছু ছিলেন। 

সঞ্জয় শর্মা আইএএফ-এর একজন পাকা ফাইটার পাইলট, যিনি ১৯৮৯ সালে ফাইটার স্ট্রিমে যোগ দেন। তারপর থেকে, শর্মা মিগ-২১ স্কোয়াড্রনের পাশাপাশি একটি ফ্রন্টলাইন ফাইটার স্টেশনের নেতৃত্ব দিয়ে দক্ষতার সঙ্গে কাজ করেছেন। 

ইলেকট্রনিক্স এবং কমিউনিকেশনে ই. প্রযুক্তিতে ডিগ্রি অর্জনের পর, অনন্যাকে ভারতীয় বিমানবাহিনীর ফ্লাইং আর্মের প্রশিক্ষণের জন্য নির্বাচিত করা হয়। ২০২১ সালের ডিসেম্বরে, তিনি তার বাবার পদাঙ্ক অনুসরণ করে একজন ফাইটার পাইলট হিসেবে কমিশন লাভ করেন।

ভারতে অবনী চতুর্বেদী, ভাবনা কন্ঠ এবং মোহনা সিংএর মত অনন্যা জঙ্গি বিমানের পাইলট হলেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়