শিরোনাম
◈ আজ বিদেশি কূটনীতিকরা ধ্বংসযজ্ঞ পরিদর্শনে যাবেন ◈ চলমান সংকটে রাজশাহীতে কৃষিখাতে দিনে ২০ কোটি টাকার ক্ষতি ◈ কারফিউ শিথিল সময়ে চলবে দূরপাল্লার বাস ◈ প্রাণহানি ও ধ্বংসাত্মক ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করেছে সম্পাদক পরিষদ ও নোয়াব ◈ ড. ইউনূস রাষ্ট্রদ্রোহী কাজ করেছেন: পররাষ্ট্রমন্ত্রী ◈ বাংলাদেশের সহিংসতা বন্ধে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি জরুরি আহ্বান জানিয়েছেন ড. ইউনূস ◈ নরসিংদী কারাগার থেকে পালানো ১৩৬ কয়েদির আত্মসমর্পণ ◈ কতজন শিক্ষার্থী মারা গেছেন, জানতে সময় লাগবে: শিক্ষামন্ত্রী ◈ বাংলাদেশি শ্রমিকদের জন্য ভিসা বন্ধ করল আরব আমিরাত ◈ বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে সেনাবাহিনী প্রধানের সাক্ষাৎ

প্রকাশিত : ০৬ জুলাই, ২০২২, ০৬:০৭ বিকাল
আপডেট : ০৬ জুলাই, ২০২২, ০৬:০৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতীয় বিমান বাহিনীতে প্রথম বাবা-মেয়ে বৈমানিকের উড্ডয়ন

রাশিদুল ইসলাম : এয়ার কমোডর সঞ্জয় শর্মার কন্যা, ফ্লাইং অফিসার অনন্যা শর্মা ‘উচ্চতর এবং দ্রুততর’ জেট বিমান তৈরির প্রশিক্ষণ নিচ্ছেন। সম্পর্কে তারা পিতা ও কন্যা। ফ্লাইং অফিসার অনন্যা শর্মা তার বাবার পদাঙ্ক অনুসরণ করার স্বপ্ন দেখেছিলেন, আজ সেই স্বপ্ন সত্যি হয়েছে। দি প্রিন্ট
গত মে মাসে যখন অনন্যা ও তার বাবা এয়ার কমোডর সঞ্জয় শর্মার সাথে ফাইটার জেটের একই ফর্মেশনে উড্ডয়ন করেন তখন সেই স্বপ্ন বাস্তবে পরিণত হয়। তারা কর্ণাটকের বিদার স্টেশনে হক-১৩২ অ্যাডভান্সড জেট প্রশিক্ষক বিমানটি (এজেটি) নিয়ে উড্ডয়ন করেন।

মঙ্গলবার জঙ্গি বিমানের সামনে হাঁটু গেড়ে বসে থাকা দুজনের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত হয় এবং দ্রুত ভাইরাল হয়ে যায়। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গুজরাট জনসংযোগ কর্মকর্তা টুইট করেন, ‘ভারতীয় বিমান বাহিনীতে পূর্বে এমন কোনও উদাহরণ নেই যেখানে বাবা-মেয়ে একটি মিশনে একই ফাইটার নিয়ে উড্ডয়ন করেন। এয়ার কমরেড সঞ্জয় এবং এফজি অফের অনন্যা শুধু বাবা এবং মেয়ের চেয়েও বেশি কিছু ছিলেন। 

সঞ্জয় শর্মা আইএএফ-এর একজন পাকা ফাইটার পাইলট, যিনি ১৯৮৯ সালে ফাইটার স্ট্রিমে যোগ দেন। তারপর থেকে, শর্মা মিগ-২১ স্কোয়াড্রনের পাশাপাশি একটি ফ্রন্টলাইন ফাইটার স্টেশনের নেতৃত্ব দিয়ে দক্ষতার সঙ্গে কাজ করেছেন। 

ইলেকট্রনিক্স এবং কমিউনিকেশনে ই. প্রযুক্তিতে ডিগ্রি অর্জনের পর, অনন্যাকে ভারতীয় বিমানবাহিনীর ফ্লাইং আর্মের প্রশিক্ষণের জন্য নির্বাচিত করা হয়। ২০২১ সালের ডিসেম্বরে, তিনি তার বাবার পদাঙ্ক অনুসরণ করে একজন ফাইটার পাইলট হিসেবে কমিশন লাভ করেন।

ভারতে অবনী চতুর্বেদী, ভাবনা কন্ঠ এবং মোহনা সিংএর মত অনন্যা জঙ্গি বিমানের পাইলট হলেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়