শিরোনাম

প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ০২:৪৬ রাত
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ০২:৪৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঢাকা-কলকাতায় কাজী জহিরুল ইসলামের নতুন ৭ বই

মারুফ হাসান: গত জানুয়ারিতে প্রকাশক মিসিসিপির মেঘ বের করেছে বাংলাদেশের জনপ্রিয় কবি কাজী জহিরুল ইসলামের “প্রেমের পদ্য”। এই গ্রন্থে সংকলিত হয়েছে ৭০টি প্রেমের কবিতা। মেলাশেষে বইটির কাটতি নিয়ে প্রাকশক মৌসুমি মণ্ডল-দেবনাথ সন্তুষ্টি প্রকাশ করেছেন। 

তিনি জানান, জহিরুল দা এপারেও ভীষণ জনপ্রিয়। এর আগেও মিসিসিপির মেঘ তার কবিতার বই ‘মশলারাজ্য’ বের করেছিল।

ঢাকার একুশে বইমেলায় বেরিয়েছে কাজী জহিরুল ইসলামের ৬টি বই। অনন্যা এনেছে প্রবন্ধের বই ‘হিলসাইডে শিল্পের আড্ডা’। সাড়ে তিনশ পৃষ্ঠার এই গ্রন্থে শিল্প-সাহিত্যের অনেক গভীরের বিশ্লেষণ যেমন আছে, বিশ্বখ্যাত কবি-লেখকদের জীবন, দর্শন ইত্যাদিও উঠে এসেছে, উঠে এসেছে তাদের জন্মভিটা ভ্রমণের দারুণ সব বর্ণনা।

ইত্যাদি গ্রন্থ প্রকাশ এবার প্রকাশ করেছে কবির ৩টি বই। অনুবাদ কবিতার বই ‘জালালুদ্দিন রুমির কবিতা’ গ্রন্থটির দ্বিতীয় সংস্করণ এনেছে মেলায়, এ ছাড়া রুমির আরো একটি গ্রন্থ ‘রুমির রুবাইয়াত’ বের করেছে ইত্যাদি।

পৃথিবীর নানান দেশের রান্না ও ভ্রমণ বিষয়ক একটি মজার গ্রন্থ ‘হেশেলের বিশ্বভ্রমণ’ প্রকাশ করেছে ইত্যাদি। তিনটি গ্রন্থেরই কাটতি বেশ ভালো। পাঠকেরা বই কিনে কিনে ফেইসবুকে সেল্ফি পোস্ট করছেন।

জলধি প্রকাশ করেছে কবির মাত্রাবৃত্ত ছন্দের বই ‘ভোরের হাওয়া’। এই গ্রন্থে মাত্রাবৃত্ত ছন্দে রচিত ১০০টি কবিতা আছে, সেই সঙ্গে এই ছন্দের আদ্যোপান্ত নিয়ে লেখা একটি দীর্ঘ প্রবন্ধ আছে বইটির ভূমিকাতে। ভোরের হাওয়া বইটিও স্বরবৃত্ত ছন্দে রচিত তার ‘শেষ বিকেলের গান’ গ্রন্থের মতোই একটি মাস্টারপিস বই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়