শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা ◈ জনগণকে সংগঠিত করে চূড়ান্তভাবে বিজয় অর্জন করতে হবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ১০ মার্চ, ২০২৩, ১১:৪০ রাত
আপডেট : ১০ মার্চ, ২০২৩, ১১:৪৩ রাত

প্রতিবেদক : সালেহ্ বিপ্লব

প্রদর্শনীর পঞ্চতন্ত্র শিরোনামের অনুষ্ঠানমালার প্রথম কিস্তি শনিবার

সালেহ্ বিপ্লব: প্রদর্শনীর পঞ্চতন্ত্র: স্মরণীয় ও অবিস্মরণীয় বর্তমান শিরোনামে শনিবার (১১ মার্চ) সন্ধ্যা ৬ টায় উত্তরসূরীর এ আয়োজন ধানমন্ডি সাত মসজিদ রোডের উত্তরসূরী কার্যালয়ে। এতে এশীয় দ্বিবার্ষিক প্রদর্শনী ও ঢাকা আর্ট সামিট কেন্দ্র করে দ্বিবার্ষিক প্রদর্শনীগুলোতে চরিত্র, অবদান, সম্ভাবনা ও সুনির্দিষ্ট ব্যার্থতার ওপর আলোচনা হবে। 

আলোচনার সূত্রধর হিসেবে উপস্থিত থাকবেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী, উত্তরসূরীর পরিচালক মোস্তফা জামান ও লেখক-গবেষক তাহমিদ জামি। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন উত্তরসূরীর প্রধান নির্বাহী শারমীন মুরশিদ।

উত্তরসূরীর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিয়েনালে বা দ্বিবার্ষিক প্রদর্শনী একটি বিশেষ স্থান নির্মাণের বাসনাজাত। যার অর্থনীতি আছে, আছে রাজনীতি এবং সেই সূত্রে আদর্শিক বা মতাদর্শিক মাত্রা। আধুনিক ও সমসাময়িক (মডার্ন ও কন্টেম্পোরারি) ধারার ছত্রছায়ায় বিশেষ বিশেষ শিল্পের প্রচলন ঘটাবার পিছনে শিল্পকলার এমত স্মরণীয় ও অবিস্মরণীয় মঞ্চ বা মন্যুমেন্টের অবদান অনস্বীকার্য। এই প্রদর্শনীগুলো চারুশিল্পসহ আলোকচিত্র, সিনেমা, পারফরমেন্স ও আন্তঃশৃঙ্খলা নির্ভর নানান উপস্থাপনা দর্শকের সামনে হাজির করে। শিল্পকলার মূলধারা, উপধারা মিলিয়ে এদেশে  শিল্পে শৃঙ্খলা ও মাধ্যমের মিশ্রতাসহ আরো নানাবিধ নতুনত্ব বুঝতে হলে বুঝতে হবে এই স্মরণীয় ও অবিস্মরণীয় এইসব মন্যুমেন্ট।      

উত্তরসুরী: নুরজাহান-সারওয়ার মুরশিদ সাংস্কৃতিক কেন্দ্র সাংস্কৃতিক ও চিন্তার বিকাশে অবদান রাখবার তাগিদ থেকে জন্ম নিয়েছে। বাংলাদেশ নামের রাষ্ট্র জন্মের পেছনের মেধা ও মননের যে ইন্ধন একদা পূর্ববঙ্গের সমাজকে পুনর্গঠনের স্বপ্ন দেখিয়েছে এবং নতুন রাষ্ট্র নির্মাণের সাহস জুগিয়েছে, সেই বুদ্ধিবৃত্তিক ও সাংস্কৃতিক ইতিহাস নতুন প্রজন্মকে অবহিত করা উত্তরসূরীর একটু প্রধান লক্ষ্য। ‘প্রদর্শনীর পঞ্চতন্ত্র’ শিরোনামের অনুষ্ঠানমালার মধ্যে দিয়ে উত্তরসূরী শিল্পশিক্ষায় ভূমিকা রাখতে শিল্প বিষয়ক চিন্তা শিল্প ও চর্চায় বর্তমান সময়য়ের প্রেক্ষিতে কিছু জরুরি বিষিয়ে আলোচনা উত্থাপন করতে চায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়