শিরোনাম
◈ সন্ত্রাসী অপরাধে গ্রেপ্তারদেরও নিজেদের কর্মী দাবী করছে বিএনপি: পররাষ্ট্রমন্ত্রী ◈ গাজীপুরে হিটস্ট্রোকে একজনের মৃত্যু  ◈ বিশৃঙ্খলার পথ এড়াতে শিশুদের মধ্যে খেলাধুলার আগ্রহ সৃষ্টি করতে হবে: প্রধানমন্ত্রী ◈ তাপপ্রবাহের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা ◈ সোনার দাম কমেছে ভরিতে ৮৪০ টাকা ◈ ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮: যাত্রী কল্যাণ সমিতি ◈ অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধে বিটিআরসিতে তালিকা পাঠানো হচ্ছে: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ◈ পাবনায় হিটস্ট্রোকে একজনের মৃত্যু ◈ জলাবদ্ধতা নিরসনে ৭ কোটি ডলার ঋণ দেবে এডিবি ◈ ক্ষমতা দখল করে আওয়ামী শাসকগোষ্ঠী আরও হিংস্র হয়ে উঠেছে: মির্জা ফখরুল

প্রকাশিত : ০২ মার্চ, ২০২৩, ০৯:৩৭ রাত
আপডেট : ০২ মার্চ, ২০২৩, ০৯:৩৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আমার ভাষা আমার গর্ব

প্রতিকী

নাঈমুল হাসান তানযীম: বাংলা ভাষা। বিশ্বের বুকে একমাত্র ভাষা হিসেবে স্বীকৃত, যে ভাষার জন্য জীবন দিয়েছে নিজ জাতি। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি যেদিন উর্দুকে বাংলা ভাষাভাষী মানুষের ওপর জোরপূর্বক চাপিয়ে দেয়ার প্রতিবাদে এবং মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠার জন্য রাজপথে ফুঁসে উঠেছিল বাঙালি বীর জনতা।

সেদিন রফিক সালাম বরকতদের বুকের তাজা রক্তে সৃষ্টি হয়েছিল নতুন এক ইতিহাস। আমরা পেয়েছিলাম মাতৃভাষার মর্যাদা ও প্রাণ খুলে কথা বলার স্বাধিকার। তাদের এই সুমহান আত্মত্যাগের বিনিময়েই অবশেষে ১৯৫৬ সালের ১৬ ফেব্রুয়ারি (৪ ফাগুন, ১৩৬২ সাল) উর্দুর সাথে সাথে বাংলা ভাষাকেও রাষ্ট্রভাষা হিসেবে ঘোষণা করতে বাধ্য হয়েছিল তৎকালীন পাকিস্তানি সরকার।

পৃথিবীর ইতিহাসে এ এক অনন্য ঘটনা। এমনকি বিশ্ব দরবারেও এ ভাষা বিশেষ মর্যাদায় বরিত। ১৯৯৯ সালে একুশে ফেব্রুয়ারিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে ঘোষণা করেছে জাতিসঙ্ঘ। যার ফলে এখন প্রতি বছর ২১ ফেব্রুয়ারি পৃথিবীজুড়ে পালিত হচ্ছে দিবসটি। ‘ভাষার জন্য আন্দোলন’ কিংবা ‘আন্দোলনের অন্যতম উপলক্ষ ভাষা’, এমনভাবে অধিকার আদায়ের আন্দোলন বিশ্বের বিভিন্ন দেশেই হয়েছে। কিন্তু বাংলা ভাষাভাষী মানুষের এ আন্দোলন ও সংগ্রাম বিশেষভাবে স্মরণীয়।

ভাষার গুরুত্বপূর্ণ ওয়েবসাইট এথনোলগের ২০২০ সালের ২২তম সংস্করণের পরিসংখ্যান আমাদের জানাচ্ছে, পৃথিবীজুড়ে মোট বাংলাভাষীদের সংখ্যা প্রায় ২৬ কোটি ৫০ লাখের (ভাষা-গবেষকদের ধারণা হিসাবে ২৮ কোটি হবে) কিছু বেশি। ক্রমিক বিচারে এর অবস্থান সারা বিশ্বের ভাষাগুলোর মধ্যে পঞ্চম।

একজন বাংলা ভাষাভাষী মানুষ হিসেবে আমি গর্বিত। কারণ এমনি এমনিই আমি এ ভাষা পাইনি। এর জন্য করতে হয়েছে অনেক সংগ্রাম। বিলিয়ে দিতে হয়েছে নিজেদের জীবনও। এখন আমরা মনের সুখে কথা বলতে পারি। নিজ ভাষায় নিজের মতো করতে পারি ভাববিনিময়। কিন্তু একসময় তো সেটি সম্ভব ছিল না শত চাওয়া সত্ত্বেও। বাঙালি বীরেরা এ অধিকার অবশেষে ছিনিয়ে এনেছিল নিজেদের বুকের তাজা রক্তের বিনিময়ে। আমরা আজ তাঁদের স্মরণ করছি গভীর শ্রদ্ধায়।

এনএইচটি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়