শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১৮ নভেম্বর, ২০২৩, ০৬:৩৮ বিকাল
আপডেট : ১৮ নভেম্বর, ২০২৩, ০৬:৩৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাড়িতে বসেই পেডিকিওর করবেন যেভাবে

সাজিয়া আক্তার: ত্বকের যত্ন মানেই মুখের পাশাপাশি হাত-পায়ের যত্ন নেওয়া । হাতের কেয়ার নিতে যতটা যত্নশীল পায়ের ততটাই উদাসীন। অনেকে বলতে পারেন পার্লারে যাওয়ার সময়ের অভাবে পেডিকিওর বা পায়ের পরিচর্যা হচ্ছে না। কিন্তু এখন আপনি ঘরে বসেই করতে পারেন পেডিকিওর। রইল তারই কিছু পরামর্শ। 

 পা সুন্দর রাখতে সপ্তাহে অন্তত একদিন পেডিকিওর করতে পারেন। এর জন্য আপনার খুব বেশি সময় লাগবে না। সব মিলে মোট ২০ মিনিট সময় হাতে রাখতে পারেন। এটা ঠিক যে, পার্লারে গিয়ে পেডিকিওর করালে যতটা আরাম পাবেন বাড়িতে ততটা পাবেন না। কিন্তু ফল মিলবে শতভাগ। কীভাবে বাড়িতে পেডিকিওর করবেন জেনে নিন।

প্রথমে হালকা গরম পানিতে সামান্য শ্যাম্পু ও লবণ মিশিয়ে নিন। এই পানিতে ১০ মিনিট পা ডুবিয়ে রাখুন। তারপর স্ক্রাবার দিয়ে গোড়ালি ও পায়ের পাতা ভাল করে ঘষে নিন। এতে দূর হবে আপনার পায়ের ত্বকের মরা কোষ। অনেকে মেটাল স্ক্রাবার ব্যবহার করেন। এটা ভুলেও করবেন না। তারপর পা ভালো করে ধুয়ে তোয়ালে দিয়ে শুকনো করে মুছে নিন। এবার পায়ে ফুট ক্রিম লাগিয়ে কিছুক্ষণ মাসাজ করুন।

কোমল আর মসৃণ পা পেতে ফুট স্কাবার ও মাস্কস লোশন ব্যবহার করতে পারেন। তার জন্য সপ্তাহে ২-৩ দিন কিছুটা সময় বের করতে হবে।এগুলো ভাল কসমেটিক্সের দোকানে পেয়ে যাবেন। চাইলে বাড়িতেও তৈরি করে নিতে পারেন। ফুট স্ক্রাবার তৈরির জন্য ২-৩ চা-চামচ চালেরগুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ মধু ও অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে নিন। দেখবের ঘন একটা পেস্ট তৈরি হয়ে যাবে। 

গোড়ালি ও পায়ের পাতায় এই পেস্টটি লাগিয়ে হালকা হাতে কিছুক্ষণ ঘষুন। কিছুক্ষণ রেখে হালকা গরম পানি দিয়ে পা ধুয়ে নিন। দেখবেন পায়ের গোড়ালিতে জমে থাকা ধুলোময়লা চলে যাবে। পায়ের ত্বক খুব রুক্ষ হলে মিশ্রণে সামান্য অলিভ অয়েল মিশিয়ে নিন। পা ফাটার সমস্যাতেও এই মিশ্রণ অবর্থ।

ফুট মাস্ক তৈরির জন্য ১টা পাকা কলা ভালো করে চটকে নিন। এতে সামান্য নারকেল তেল ও দুধের সর মেশান। তারপর পায়ে ও গোড়ালিতে ভালো করে লাগিয়ে নিন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি গোড়ালিকে ভেতর থেকে ময়শ্চারাইজ করবে। একই সঙ্গে গোড়ালি ফাটা সমস্যাও দূর হবে। 

বাড়িতে বানিয়ে নিতে পারেন ফুট লোশন। তার জন্য ৩ টেবিল চামচ গোলাপ জল, ২ টেবিল চামচ লেবুর রস ও ১ চা-চামচ গ্লিসারিন একসঙ্গে মেশান। দেখবেন ফুট লোশন তৈরি হয়েছে। এটা পায়ে ও গোড়ালিতে লাগান। শুষ্ক ও খসখসে ত্বক নরম হয়ে যাবে। আর গোড়ালিও ফাটবে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়