শিরোনাম
◈ সৌদিতে কোরবানি ঈদের সম্ভাব্য তারিখ ঘোষণা ◈ শ্রম আইন লঙ্ঘনের সাজাপ্রাপ্ত মামলায় স্থায়ী জামিন চাইবেন ড. ইউনূস ◈ ছুটি শেষে ঢাকায় ফিরছে কর্মজীবী মানুষ ◈ স্বাস্থ্যখাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী  ◈ কৃষি খাতে ১০ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যে তিন  বছরে সাড়ে ৩৮ হাজার কোটি টাকা বরাদ্দ ◈ বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬.১ শতাংশ: এডিবি ◈ বাংলাদেশে পালিয়ে এসেছে বিজিপির ১৪ সদস্য ◈ সিলেটে বিদ্যুৎকেন্দ্রের আগুন নিয়ন্ত্রণে, ৭০ হাজার গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন ◈ ৬০ লাখ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলার তালিকা প্রকাশ করুন: মির্জা ফখরুলকে ওবায়দুল কাদের ◈ পাল্টা হামলার বিরুদ্ধে ইসরায়েলকে ইরানের কঠোর হুঁশিয়ারি 

প্রকাশিত : ০৩ মার্চ, ২০২৪, ০৪:০৯ দুপুর
আপডেট : ০৪ মার্চ, ২০২৪, ১০:২০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ক্রিমিয়ার সেতুতে হামলার জন্যে ইউক্রেনকে ক্ষেপণাস্ত্র দিয়েছিল জার্মানি

রাশিদুল ইসলাম: [২] ওয়াশিংটন স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হচ্ছে ফাঁস হওয়া ক্রিমিয়ার সেতুতে আক্রমণের ফুটেজ বার্লিন এবং তার ন্যাটো মিত্রদের মধ্যে বিভেদ সৃষ্টি করতে পারে। ক্রিমিয়ার সেতুতে আক্রমণের জন্য ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারে জার্মান সামরিক বাহিনীর কথিত পরিকল্পনার রূপরেখা ফাঁস হওয়া ফুটেজের কারণে এ জটিলতা সৃষ্টি হয়েছে। আরটি

[৩] শুক্রবার, রুশ মিডিয়া আরটি’র এডিটর-ইন-চিফ মার্গারিটা সিমোনিয়ান একটি রুশ ভাষার প্রতিলিপি প্রকাশ করেছেন যেখানে দাবি করা হয়েছে যে অনেক উচ্চ-পদস্থ লুফ্টওয়াফ অফিসারের মধ্যে কথোপকথন ছিল, যেখানে তারা টরাস দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের অপারেশনাল এবং টার্গেটিং বিশদ নিয়ে আলোচনা করেছিলেন। 

[৪] সন্দেহ করা হচ্ছে এধরনের ক্ষেপণাস্ত্রের আঘাতেই ক্রিমিয়ার সেতু ক্ষতিগ্রস্ত হয়।  

[৫] কর্মকর্তারা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ক্রিমিয়ান সেতুতে আঘাত করার জন্য ইউক্রেন অস্ত্র ব্যবহার করলে কীভাবে তা যুক্তিসঙ্গতভাবে অস্বীকার করা যায় সে সম্পর্কেও কথা বলেছেন। জার্মান প্রতিরক্ষা মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে কথোপকথনটি নিয়ে তদন্ত চলছে।

[৬] জার্মান কর্মকর্তাদের বরাত দিয়ে ওয়াশিংটন স্ট্রিট জার্নাল রিপোর্ট করেছে যে কথোপকথনটির প্রমাণ মিলেছে। মিটিংটি একটি নন-এনক্রিপ্টেড অনলাইন প্ল্যাটফর্ম, ওয়েবএক্সে হয়েছিল। কথপোকথনে যোগ দিতে একজন অফিসার সিঙ্গাপুরের একটি হোটেল রুম থেকে ফোন করেছিলেন। জার্মান কর্মকর্তারা প্রায়শই সংবেদনশীল কথোপকথনের জন্য ওয়েবএক্স ব্যবহার করেন। ওয়াশিংটন স্ট্রিট জার্নালকে একটি সূত্র বলছে এধরনের তথ্য ফাঁসে বার্লিনের সতর্ক হওয়া উচিত।

[৭] টরাস ক্ষেপণাস্ত্রের ব্যবহার ছাড়াও, জার্মান কর্মকর্তারা ইউক্রেনে বিদেশি সামরিক কর্মীদের উপস্থিতির কথাও উল্লেখ করেছেন, যা কিয়েভকে পশ্চিমা সরবরাহকৃত অস্ত্র পরিচালনায় সহায়তা করার জন্য মোতায়েন করা হয়েছিল। রুশ কর্মকর্তারা বলেছেন যে ইউক্রেনে পশ্চিমা সেনা সদস্যদের উপস্থিতি ‘কোন গোপন বিষয় নয়।’

[৮] ওয়াল স্ট্রিট জার্নাল ফাঁস হওয়া রেকর্ডিংটিকে ‘ক্রেমলিনের জন্য একটি প্রচারের জয়’ হিসাবে উল্লেখ করা হয়েছে। জার্মান দৈনিক ফ্রাঙ্কফুর্টার অ্যালগেমেইন জেইতুং রোববার জানিয়েছে, চ্যান্সেলর ওলাফ স্কোলজ কিয়েভে টরাস ক্ষেপণাস্ত্র পাঠানোর বিরোধিতা করছেন, সতর্ক করেছেন যে এটি সংঘর্ষকে আরও বাড়িয়ে তুলতে পারে।

[৯] ফাঁস হওয়া রেকর্ডিংটি রাশিয়ায় একটি আলোড়ন সৃষ্টি করেছে, যা ইউক্রেনে পশ্চিমা অস্ত্রের চালানের নিন্দা করেছে, তারা বলেছে যে তারা কেবল সংঘর্ষকে দীর্ঘায়িত করতে চায়। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা ফাঁস হওয়া রেকর্ডিং নিয়ে বার্লিনের কাছে ব্যাখ্যা চেয়েছেন। রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, জার্মানরা আবারও আমাদের চিরশত্রু হয়ে উঠেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়